সন্ত্রাসীদের বিরুদ্ধে মামলা করে বিপাকে ভুক্তভোগীরা

আগের সংবাদ

উন্নয়ন ও প্রত্যাশায় ফারাক অনেক : ক্লিন সিটি খ্যাত রাজশাহীর মানুষ অনেক সেবা পান না

পরের সংবাদ

স্বাধীনভাবে সংবাদ প্রচারে হস্তক্ষেপ করছে না সরকার : সংসদে তথ্যমন্ত্রী

প্রকাশিত: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, সংবাদপত্র ও সাংবাদিকবান্ধব বর্তমান সরকার সংবাদপত্রের স্বাধীনতা রক্ষায় খুবই আন্তরিক। প্রিন্ট মিডিয়ায় স্বাধীনভাবে সংবাদ প্রচারের ক্ষেত্রে সরকার কোনোরকম হস্তক্ষেপ করছে না। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে জাতীয় পার্টির এমপি সৈয়দ আবু হোসেনের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী এ কথা বলেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ অধিবেশনে সভাপতিত্ব করছিলেন।
তথ্যমন্ত্রী বলেন, এই সেক্টরের মান উন্নয়নের লক্ষ্যে নানামুখী কার্যক্রম অব্যাহত রেখেছে সরকার। বিশেষভাবে সংবাদপত্রের ও সাংবাদিকদের মান উন্নয়নের জন্য, প্রেস কর্তৃক কর্মরত সাংবাদিকদের জন্য সারা বছরব্যাপী প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। এছাড়া হলুদ সাংবাদিকতা পরিহার করে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য সেমিনার/মতবিনিময় সভা আয়োজনের মাধ্যমে সাংবাদিকদের অধিকতর সচেতন করার কাজ চলমান রয়েছে।
হাছান মাহমুদ জানান, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের মাধ্যমে ২০১৫-১৬ অর্থবছর থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত সারাদেশে অসুস্থ, অসচ্ছল ও দুর্ঘটনায় আহত ও মৃত ৩ হাজার ২৩৯ জন সাংবাদিক ও সাংবাদিক পরিবারের মধ্যে ২৮ কোটি ৭৪ লক্ষ ৫০ হাজার টাকা অনুদান বিতরণ করা হয়েছে। এছাড়া ২০১৯-২০ অর্থবছর থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত প্রধানমন্ত্রীর করোনাকালীন বিশেষ সহায়তার অংশ হিসেবে সারাদেশে ৯ হাজার ৪৩৩ জন সাংবাদিক ও সাংবাদিক পরিবারের মাঝে ১০ হাজার টাকা করে মোট ৯ কোটি ৪৩ লক্ষ ৩০ হাজার টাকা বিতরণ করা হয়। প্রধানমন্ত্রীর করোনাকালীন বিশেষ সহায়তার এ কার্যক্রম বর্তমানেও চলমান রয়েছে। এছাড়া সাংবাদিকদের মেধাবী সন্তানদের জন্য শিক্ষাবৃত্তি চালুর নীতিমালা ট্রাস্টি বোর্ড অনুমোদন করেছে, পরবর্তী পর্যালোচনা কমিটিও অনুমোদন দিয়েছে। বর্তমানে প্রজ্ঞাপন জারির জন্য প্রক্রিয়াধীন রয়েছে।
তিনি আরো জানান, সাংবাদিকদের জন্য ফ্ল্যাট/প্রকল্পের জমি বরাদ্দের জন্য চেয়ারম্যান রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), ঢাকা, চেয়ারম্যান চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ), চট্টগ্রাম, চেয়ারম্যান, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ (আরডিএ) রাজশাহী ও চেয়ারম্যান, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ), খুলনা বরাবর চিঠি দেয়া হয়েছে।
হাছান মাহমুদ বলেন, চলতি বছরের ৩০ মে পর্যন্ত ১৭৯টি অনলাইন নিউজ পোর্টাল, ১৫৫টি দৈনিক পত্রিকার অনলাইন নিউজ পোর্টাল এবং ১৪টি টিভি চ্যানেলের নিবন্ধন দেয়া হয়েছে। দেশে বর্তমানে মোট ১৪টি বেতার কেন্দ্র আছে বলেও জানান তিনি।
সরকারি দলের আহসানুল ইসলামের টিটোর এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, কোনো সংবাদপত্রে বা অনলাইনভিত্তিক পোর্টালে দেশবিরোধী সংবাদ প্রচার বা মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচারের অভিযোগ পাওয়া গেলে তা বন্ধের পদক্ষেপ নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়