সন্ত্রাসীদের বিরুদ্ধে মামলা করে বিপাকে ভুক্তভোগীরা

আগের সংবাদ

উন্নয়ন ও প্রত্যাশায় ফারাক অনেক : ক্লিন সিটি খ্যাত রাজশাহীর মানুষ অনেক সেবা পান না

পরের সংবাদ

মণিপুরে সহিংসতা চলছেই : নারী মন্ত্রীর সরকারি বাসায় আগুন

প্রকাশিত: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে নতুন করে ছড়িয়ে পড়া সহিংসতার মধ্যে রাজ্যটির একমাত্র নারী মন্ত্রীর বাড়িতে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। অব্যাহত সহিংসতার মধ্যে গত বুধবার রাতে ওই নারী মন্ত্রীর সরকারি বাসভবনে আগুন ধরিয়ে দেয়া হয়। ভুক্তভোগী এই মন্ত্রীর নাম নেমচা কিপজেন। তিনি উত্তর-পূর্ব ভারতের ওই রাজ্যটির একমাত্র নারী মন্ত্রী। বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।
প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর-পূর্ব ভারতের মণিপুরে অব্যাহত সহিংসতার মধ্যে রাজ্যটির একমাত্র নারী মন্ত্রীর সরকারি বাসভবনে আগুন দেয়া হয়েছে। বুধবার ইম্ফল ওয়েস্টের ল্যামফেল এলাকায় শিল্পমন্ত্রী নেমচা কিপজেনের বাসভবনে এ ঘটনা ঘটে। অবশ্য নেমচা কিপজেন তখন বাড়িতে ছিলেন না বলে কর্মকর্তারা জানিয়েছেন। পরে ঊর্ধ্বতন কর্মকর্তাদের নেতৃত্বে নিরাপত্তা বাহিনী ঘটনাস্থলে পৌঁছে তল্লাশি অভিযান শুরু করে। এনডিটিভি বলছে, নেমচা কিপজেন গত বছরের বিধানসভা নির্বাচনে উপজাতি অধ্যুষিত কাংপোকপি বিধানসভা আসন থেকে রাজ্য বিধানসভায় নির্বাচিত হয়েছিলেন। তিনি মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের নেতৃত্বে ১২ সদস্যের মন্ত্রিসভার একমাত্র নারী মন্ত্রী। এছাড়া নেমচা কিপজেন রাজ্যটির ১০ জন কুকি বিধায়কের মধ্যে রয়েছেন, যারা মণিপুরে একটি পৃথক প্রশাসনের দাবি জানাচ্ছেন এবং বিজেপির সাতজন কুকি বিধায়কের মধ্যেও নেমচা রয়েছেন।
এদিকে গত মঙ্গলবার রাতে নতুন করে ছড়িয়ে পড়া সহিংসতায় মণিপুরে ৯ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে নারীও রয়েছেন। রাজ্যটির খামেনলোক এলাকায় গভীর রাতে গুলি চালানোর ঘটনায় এই মৃত্যু হয়েছে বলে সেনাবাহিনীর সূত্র জানিয়েছে।
এছাড়া আরো বেশ কয়েকজন আহত হয়েছেন। আহতদের মধ্যে কয়েকজনকে চিকিৎসার জন্য ইম্ফলে নিয়ে যাওয়া হয়েছে। সহিংসতায় নিহতদের মধ্যে কয়েকজনের শরীরে কাটা দাগ এবং একাধিক বুলেটের আঘাত রয়েছে বলে সূত্র জানিয়েছে। জাতিগত সংঘর্ষের কারণে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় এই রাজ্যটিতে এক মাসেরও বেশি সময় ধরে উত্তেজনাপূর্ণ অবস্থা বিরাজ করছে। আর সর্বশেষ এই ঘটনা মণিপুর রাজ্যে শান্তি পুনঃপ্রতিষ্ঠার প্রচেষ্টায় বড় ধাক্কা হিসেবে মনে করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়