সন্ত্রাসীদের বিরুদ্ধে মামলা করে বিপাকে ভুক্তভোগীরা

আগের সংবাদ

উন্নয়ন ও প্রত্যাশায় ফারাক অনেক : ক্লিন সিটি খ্যাত রাজশাহীর মানুষ অনেক সেবা পান না

পরের সংবাদ

চবিতে অবিলম্বে মানসিক স্বাস্থ্যসেবা কেন্দ্র হবে : উপাচার্য ড. শিরীণ আখতার

প্রকাশিত: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেছেন, শিক্ষার্থীদের যে কোনো দুঃখ-বেদনা, হতাশা পরিবার-পরিজন, সহপাঠী এবং শিক্ষকদের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে কাটিয়ে উঠা সম্ভব। অবিলম্বে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মানসিক স্বাস্থ্যসেবা কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রশাসনের উদ্যোগে বুধবার বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় করণীয় নির্ধারণে সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপউপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে ও চবি সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর সিরাজ উদ দৌল্লাহ। কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চবি মনোবিজ্ঞান বিভাগের সভাপতি (ভারপ্রাপ্ত) ড. অরুণাভ বৈরাগী। কর্মশালা পরিচালনা করেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান এর অতিথি শিক্ষক, শিক্ষাবিদ এবং থেরাপিউটিক ইমপ্রোভাইজার প্রফেসর ড. জিম রবিনসন এবং চবি নাট্যকলা বিভাগের খণ্ডকালীন শিক্ষক, এক্সপ্রেসিভ সাইকোথেরাপিস্ট মো. মোস্তফা কামাল যাত্রা।
কর্মশালায় বক্তারা বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীদের জন্য যদি নিয়মিত এক্সপ্রেসিভ সাইকোথেরাপি সেশন পরিচালনা করা যায় তবে তা স্বল্প সময়ে কম অর্থলগ্নিতে অধিকসংখ্যক শিক্ষার্থীকে মনো-সামাজিক স্বাস্থ্যসেবার আওতায় আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পাশাপাশি এই অভিব্যক্তিধর্মী মনোবিশ্লেষণ পদ্ধতি শিক্ষার্থীদের নেতিবাচক মানসিকতা দূর করে ইতিবাচক মানসিকতার উন্মেষ ঘটাতে সহায়ক হবে। যা গুণগত মানের শিক্ষা ও শিখন নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সমর্থ হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়