সন্ত্রাসীদের বিরুদ্ধে মামলা করে বিপাকে ভুক্তভোগীরা

আগের সংবাদ

উন্নয়ন ও প্রত্যাশায় ফারাক অনেক : ক্লিন সিটি খ্যাত রাজশাহীর মানুষ অনেক সেবা পান না

পরের সংবাদ

গ্রিসে নৌকা ডুবে প্রাণ গেল ৭৯ অভিবাসনপ্রত্যাশীর : নিখোঁজ কয়েকশ

প্রকাশিত: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গ্রিসের দক্ষিণাঞ্চলীয় উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি মাছ ধরা নৌকা ডুবে অন্তত ৭৯ জনের মৃত্যু হয়েছে এবং শতাধিক জনকে উদ্ধার করা হয়েছে। কিন্তু গ্রিসের কর্মকর্তারা ও উদ্ধার পাওয়া লোকজন জানিয়েছেন, নৌকাটিতে থাকা আরো কয়েকশ মানুষ নিখোঁজ রয়েছে। দেশটির সরকার এই ঘটনাকে গ্রিসের অন্যতম বৃহৎ ‘শরণার্থী ট্র্যাজেডি’ বলে উল্লেখ করেছে এবং তিন দিনের শোক ঘোষণা করেছে।
বিবিসি জানিয়েছে, নৌকাটি ডুবেছে গ্রিসের পাইলোস শহর থেকে প্রায় ৮০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। গ্রিসের কোস্ট গার্ড বলেছে, গত মঙ্গলবার দিনশেষে আন্তর্জাতিক জলসীমায় নৌকাটি দেখা যায় ইইউ সীমান্ত সংস্থা ফ্রন্টেক্সের একটি বিমান থেকে। নৌকাটিতে থাকা যাত্রীদের কেউই লাইফ জ্যাকেট পরা ছিল না এবং কোনো সাহায্য নিতেও অস্বীকৃতি জানিয়েছিল।
গ্রিসের জাহাজ চলাচল মন্ত্রণালয়ের সরবরাহ করা টাইমলাইন উদ্ধৃত করে দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম ইআরটি জানিয়েছে, কর্তৃপক্ষ স্যাটেলাইট ফোনের মাধ্যমে বেশ কয়েকবার ওই নৌকাটির সঙ্গে যোগাযোগ করে সাহায্যের প্রস্তাব দিয়েছিল, কিন্তু সেখান থেকে বারবার বলা হয়েছে : ‘আমরা ইতালিতে যাওয়া ছাড়া আর কিছুই চাই না।’ এর কয়েক ঘণ্টা পর স্থানীয় সময় রাত প্রায় ১টার দিকে নৌকা থেকে কেউ একজন গ্রিসের কোস্ট গার্ডকে জানায় যে, তাদের জলযানের ইঞ্জিন বিকল হয়ে গেছে। এর কিছুক্ষণ পরই নৌকাটি উল্টে যায় আর ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে পুরোপুরি ডুবে যায়।
ধারণা করা হচ্ছে, নৌকাটি লিবিয়া থেকে ইতালি যাচ্ছিল আর যাত্রীদের বেশির ভাগেরই বয়স ছিল ২০ এর কোঠায়। স্থানীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, তারা কয়েকদিন ধরে ভ্রমণ করছিল এবং মঙ্গলবার বিকালে মাল্টার একটি কার্গো জাহাজের সঙ্গে তাদের দেখা হয়েছিল, যারা তাদের খাবার ও পানি সরবরাহ করেছিল। বেঁচে যাওয়া লোকজন নৌকাটিতে ৫০০ থেকে ৭০০ আরোহী ছিল বলে জানিয়েছেন।
পাইলোসের আঞ্চলিক স্বাস্থ্য পরিচালক ইয়ানিস কারভেইলিস নজিরবিহীন শোচনীয় ঘটনা ঘটতে পারে বলে সতর্ক করে বলেছেন, ‘নৌকাটিতে ধারণক্ষমতার চেয়ে অনেক বেশি মানুষ ছিল।’
গ্রিসের প্রেসিডেন্ট কাতেরিনা সেকেলারোপুলু উদ্ধার পাওয়া কিছু অভিবাসনপ্রত্যাশীকে দেখে গেছেন এবং যারা ডুবে গেছেন তাদের জন্য গভীর শোক প্রকাশ করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়