সন্ত্রাসীদের বিরুদ্ধে মামলা করে বিপাকে ভুক্তভোগীরা

আগের সংবাদ

উন্নয়ন ও প্রত্যাশায় ফারাক অনেক : ক্লিন সিটি খ্যাত রাজশাহীর মানুষ অনেক সেবা পান না

পরের সংবাদ

ঈদযাত্রায় রং সাইডে গাড়ি চললে ব্যবস্থা : সিএনজি স্টেশন ৭ দিন ২৪ ঘণ্টা খোলা

প্রকাশিত: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঈদযাত্রায় রং সাইড দিয়ে গাড়ি চালালে কঠোর ব্যবস্থা নিতে হবে। যতই ক্ষমতাধর বা গুরুত্বপূর্ণ ব্যক্তি হোক না কেন, কেউ যেন ছাড় না পায়। ঈদের আগে-পরে ৭ দিন দেশের সব সিএনজি স্টেশন ২৪ ঘণ্টা খোলা থাকবে। এ সময় ভারী যানবাহন চলাচল বন্ধ থাকবে। সড়ক-মহাসড়কে খানাখন্দ থাকলে রোডস এন্ড হাইওয়েকে জরুরিভাবে ব্যবস্থা নিতে হবে।
গতকাল বৃহস্পতিবার বনানীর বিআরটিএর সম্মেলন কক্ষে ‘ঈদুল আজহা উপলক্ষে সড়ক পথে যাত্রী সাধারণের যাতায়াত নিরাপদ ও নির্বিঘœকরণ’ সংক্রান্ত সভায় তিনি এসব কথা বলেন।
ওবায়দুল কাদের বলেন, সমন্বয়ের কারণে গত রমজানে ঈদযাত্রা ভালো হয়েছে। কিন্তু কুরবানির ঈদ চ্যালেঞ্জিং। এবার নজরদারি বাড়াতে হবে। ঈদের আগে দুর্ঘটনা কম হলেও নজরদারি কম থাকায় ফিরতি যাত্রায় তা বেশি হয়। ঈদযাত্রা শুরু হলে দেশের সব সড়ক-মহাসড়কে যানবাহনের চাপ বাড়ে। অনেক স্থানে যানজটের সৃষ্টি হয়। তখন যানজট এড়াতে অনেকেই রং সাইডে গিয়ে গাড়ি চালায়।
আসন্ন ঈদযাত্রায় যেন এমন অবস্থা তৈরি না হয়, সড়কের নিরাপত্তায় নিয়োজিতদের সেদিকে খেয়াল রাখতে হবে। রং সাইডে যাওয়ার প্রবণতা এ সময় বেশি থাকে। অনেক সম্মানিত ব্যক্তিও যানজট এড়াতে রং সাইডে যান। আমি কড়াভাবে বলব, যতই ক্ষমতাধর হোক, পুলিশ কাউকে রং সাইডে যেতে দেবেন না। এ বিষয়ে কঠোর ব্যবস্থা নেবেন। এখানে কেউ যেন ছাড় না পায়। যারাই রং সাইডে গাড়ি চালাবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।
মন্ত্রী আরো বলেন, হাইওয়ে পুলিশের পাশাপাশি জেলা পুলিশকে নজরদারি বাড়াতে হবে। মহাসড়কের পাশে পশুর হাট বসানোর প্রবণতা কমেছে, তারপরও গাজীপুরে বিআরটি প্রকল্পটি আমাদের গলার কাঁটা। এক পশলা বৃষ্টিতে সমস্যা হয়, এমনিতেই এটি দুর্ভোগের কারণ। পোশাক শ্রমিকদের ছুটির ক্ষেত্রেও গার্মেন্টসে সমন্বয় করতে হবে।
তিনি বলেন, সড়কে দুর্ঘটনার জন্য মোটরসাইকেল অনেকাংশেই দায়ী। এক সিগন্যালে দাঁড়ালেই দেখা যায় হাজার হাজার মোটরসাইকেল। আর এই মোটরসাইকেলের কারণে দুর্ঘটনা বাড়ে। ঈদযাত্রায় দুর্ঘটনা প্রতিরোধে পুলিশকে কঠোর পদক্ষেপ নিতে হবে। ঈদের সময় দুর্ঘটনায় মানুষ মারা যাওয়া খুবই কষ্টদায়ক। দুর্ঘটনা প্রতিরোধে আমাদের সবার সম্মিলিত চেষ্টা ও উদ্যোগ নিতে হবে।
ওবায়দুল কাদের বলেন, ঈদে পশুবাহী গাড়ি, ফিটনেসবিহীন গাড়িতে পশু বহন, কুরবানির হাট, সবকিছুই চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। বৃষ্টি হলে গাড়ির গতি কমে যায়, সড়কে গর্ত হয়। এ ধরনের অবস্থার সৃষ্টি হলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে হবে। ঈদযাত্রা শুরুর আগেই সড়কে কোথাও খানাখন্দ থাকলে তা মেরামতে রোডস এন্ড হাইওয়েকে জরুরিভাবে ব্যবস্থা নিতে হবে। সঠিকভাবে দায়িত্ব না নিলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।
যানবাহনের জ¦ালানি সরবরাহ সচল রাখা প্রসঙ্গে যানবাহন মালিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ঈদের আগে ও পরে ৭ দিন দেশের সব সিএনজি স্টেশন ২৪ ঘণ্টা খোলা থাকবে। ট্রাক, কাভার্ডভ্যানসহ ভারী যানবাহন ঈদের আগে ৩ দিন এবং পরের ৩ দিন বন্ধ থাকবে।
সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরীর সভাপতিত্বে সভায় ভার্চুয়ালি জেলা প্রশাসক, বিআরটিএ, বিআরটিসি, সড়ক পরিবহন মালিক সমিতি, রোডস এন্ড হাইওয়ে, ট্রাফিক পুলিশ, ডিএমপি প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়