সন্ত্রাসীদের বিরুদ্ধে মামলা করে বিপাকে ভুক্তভোগীরা

আগের সংবাদ

উন্নয়ন ও প্রত্যাশায় ফারাক অনেক : ক্লিন সিটি খ্যাত রাজশাহীর মানুষ অনেক সেবা পান না

পরের সংবাদ

আষাঢ়ে ঈদ, তাই নৌযাত্রা হবে আবহাওয়া দেখে : কাজ করবে নৌ পুলিশের ১৪২ ইউনিট

প্রকাশিত: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কুরবানির ঈদ উৎসব নিরাপদ ও নির্বিঘœ করতে সমন্বিতভাবে কাজ করবে নৌ পুলিশ। এবার আষাঢ় মাসে ঈদ হওয়ায় ঝড়বৃষ্টির আশঙ্কা থাকবে। তাই আবহাওয়া দেখে সাবধানে যাত্রা শুরু করতে হবে। গতবারের ঈদযাত্রায়ও যেমন কোনো ধরনের নৌ দুর্ঘটনা ঘটেনি, এবারো সেই লক্ষ্যে কাজ করবে নৌ পুলিশের ১৪২ ইউনিট।
ঈদুল আজহা উপলক্ষে নৌপথের আইনশৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান নৌ পুলিশের প্রধান অতিরিক্ত আইজিপি মো. শফিকুল ইসলাম। রাজধানীর গুলশানে পুলিশ প্লাজা কনকর্ডের নৌ পুলিশ কনফারেন্স কক্ষে গতকাল বৃহস্পতিবার দুপুরে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
অতিরিক্ত আইজিপি মো. শফিকুল ইসলাম বলেন, ফিটনেসবিহীন বা একই লঞ্চে পণ্য ও যাত্রী পরিবহন করা যাবে না। লঞ্চে অতিরিক্ত ভাড়া নিলে আমরা ব্যবস্থা নেব। যাত্রী পরিবহন ছাড়াও নৌপথ ব্যবহার করে ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে কুরবানির পশু পরিবহন করা হবে। এসব পশু যেন কোনো ধরনের বাধা ছাড়া ব্যবসায়ীরা আনা-নেয়া করতে পারেন সেই লক্ষ্যেও আমরা কাজ করব।
তিনি বলেন, আবহাওয়া যখন খারাপ থাকবে তখন নৌযান চালানো যাবে না। যাত্রীবাহী কিংবা পশুবাহী হোক- আবহাওয়ার অবস্থা জেনেই নৌযান নিয়ে রওনা দিতে হবে। সারাদেশে আমাদের ১৪২টি ইউনিট আছে। আবহাওয়ার অবস্থা জানা থেকে শুরু করে ঈদযাত্রার নৌযান ও পশুবাহী নৌযানকে আমরা সাহায্য করব। এছাড়া জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯ এ যোগাযোগ করেও সাহায্য নেয়া যাবে।
বালুবাহী বাল্কহেডের বিষয়ে নৌ পুলিশপ্রধান বলেন, নৌ দুর্ঘটনার অধিকাংশ ঘটে বালুবাহী বাল্কহেডের সঙ্গে সংঘর্ষের কারণে। ঈদের কয়েকদিন আগে ও পরে বাল্কহেড চলাচল সম্পূর্ণ বন্ধ রাখতে হবে, এটি সরকারি নির্দেশ। এ সময়ে কোনোভাবেই বাল্কহেড চালানো যাবে না। মনে রাখতে হবে, সারা বছর কোনোভাবেই রাতের বেলায় বাল্কহেড চালানো যাবে না। তিনি আরো বলেন, নৌপথে পশুবাহী নৌযান যেন ডাকাতির শিকার না হয় সেই লক্ষ্যে নৌ পুলিশ কাজ করে যাবে। নৌপথে ডাকাতি বন্ধে ও আইনি প্রক্রিয়া নেয়ার সক্ষমতা আমাদের রয়েছে। আমাদের ২০০ হর্সপাওয়ারের স্পিডবোট রয়েছে, তাই নৌপথে ডাকাতদের ধরতে আমরা সক্ষম। কুরবানির পশু বিক্রির টাকা ব্যাংকের মাধ্যমে নিয়ে যাওয়ার অনুরোধ করছি। তবে এরপরও যদি কোনো ব্যবসায়ী নগদ টাকা নিয়ে যেতে সহায়তা চান, আমরা তা করব। ঘাট ও পশুর হাট হকারমুক্ত রাখতে নৌ পুলিশ কাজ করবে জানিয়ে তিনি বলেন, এসব হকার বিভিন্ন খাবারের সঙ্গে নেশাজাতীয় ওষুধ মিশিয়ে যাত্রী ও ব্যবসায়ীদের অজ্ঞান করে সর্বস্ব নিয়ে যাচ্ছে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নৌ পুলিশপ্রধান বলেন, নদীর পাড়ের আশপাশে গরুর হাটগুলো গুরুত্বপূর্ণ। সেটা ছোট হোক বা বড় হোক। যেখানে মনে হবে নিরাপত্তা বাড়ানো প্রয়োজন, সেখানে আমাদের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা থাকবে। অব্যবস্থাপনা, চাঁদাবাজি ঠেকাতে আমাদের বিভিন্ন টিম কাজ করবে, সিভিলে থাকবে, পেট্রল টিম থাকবে ও জেলা পুলিশের সঙ্গে মিলে কাজ করবে।
তিনি আরো জানান, নারায়ণগঞ্জের ফতুল্লা এলাকার নৌপথে কার্গো জাহাজ পার্কিং করায় লঞ্চ চলাচলে বাধা সৃষ্টি হচ্ছে। বিভিন্ন প্রতিষ্ঠানের তেল, গ্যাস ও সিমেন্টের কার্গো জাহাজ পার্কিং থাকায় এ সমস্যা হচ্ছে।
ছোট বড় বিভিন্ন ধরনের লঞ্চ চলাচল করে থাকে ফতুল্লা-মুন্সীগঞ্জ নৌপথে। বিভিন্ন সময়ে এ রুটে দুর্ঘটনা ঘটে। এর প্রধান কারণ হলো এলোমেলোভাবে কার্গো জাহাজ পার্কিং করে রাখা। এ সমস্যার সমাধান নিয়েও সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়