প্রশিক্ষণার্থী চিকিৎসকদের আন্দোলন দুদিন স্থগিত : প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার আশ্বাস বিএসএমএমইউ উপাচার্যের

আগের সংবাদ

আনন্দে পাঠ উৎসবে মূল্যায়ন : ষষ্ঠ ও সপ্তমে চলছে ‘ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন উৎসব’, ঈদুল আজহার পর মূল্যায়নের বিশ্লেষণ

পরের সংবাদ

ঢাকা বিশ্ববিদ্যালয় : অধ্যাপকের কক্ষে তালা, প্রতিবাদে মানববন্ধন

প্রকাশিত: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের এক অধ্যাপকের কক্ষ অযৌক্তিভাবে দখলের প্রতিবাদে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। মানববন্ধন শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপি দেন তারা। গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ব্যানারে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচিতে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।
কলা ভবনের ৩০২০ নাম্বার কক্ষটি থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীনের জন্য বরাদ্দ থাকলেও স¤প্রতি বিশ্ববিদ্যালয়ের স্পেস বরাদ্দ কমিটি কক্ষটি সিলগালা করে দেন। এরই প্রতিবাদে বিভাগটির শিক্ষক-শিক্ষার্থীরা এই মানববন্ধনের আয়োজন করেন।
বিভাগ সূত্রে জানা যায়, ওই কক্ষটির পাশে ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ অবস্থিত। এই বিভাগের কক্ষ বড় করার প্রয়োজনে কক্ষটিকে বদলি হিসেবে প্রথমে চাওয়া হলে থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ দিতে অস্বীকৃতি জানায়। পরে একাধিবার ডিনকে সঙ্গে নিয়ে বিভাগ দুটি বসে আলোচনা করে যে কক্ষটি নিয়ে আর কোনো কথা হবে না। তবে স¤প্রতি কক্ষটি তালাবদ্ধ করে দেয়ায় হতবাক পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।
মানববন্ধনে বিভাগটির থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আহমেদুল কবির বলেন, ২০ বছর ধরে একজন অধ্যাপক বিভাগের শুরু থেকে কক্ষটিতে বসেন। অথচ আরেকটি বিভাগের কক্ষ বড় করার জন্য এই কক্ষ সিলগালা করে দেয়া হলো। আমরা উপাচার্যের কাছে বিচার চাই, এ বিষয়ে তদন্ত করা হোক। এ সময় থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চেয়ারম্যান আশিকুর রহমান লিয়ন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটা সৌন্দর্য আছে, ভদ্রতার মানদণ্ড আছে। এটা কেমন ভদ্রতা? এই ধরনের কাজ আমাদের মর্মাহত করেছে। একটি বিভাগকে সুবিধা দেয়ার জন্য আরেকটি বিভাগের পাঠ কার্যক্রমকে বাধাগ্রস্ত করা হচ্ছে।
মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, অবৈধভাবে ঢাবি অধ্যাপক ড. ইসরাফিল শাহীনের কক্ষ দখলের মাধ্যমে সংস্কৃতির ওপর আঘাত করা হয়েছে। এই কক্ষ থেকেই আমাদের বিভাগের পথচলা শুরু। এই আঘাত আমাদের অস্তিত্বের ওপর আঘাত। আমরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।
এ বিষয়ে উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বলেন, অযৌক্তিকভাবে অন্য কারো কক্ষ দখল করতে কেউ পারে না, এটি সম্পূর্ণ নিয়মবহির্ভূত। বিষয়টি স্পেস বরাদ্দ কমিটির সদস্যরা ডিন ও শিক্ষকদের সঙ্গে বসে আলোচনার মাধ্যমে সমাধান করবেন বলে উল্লেখ করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়