প্রশিক্ষণার্থী চিকিৎসকদের আন্দোলন দুদিন স্থগিত : প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার আশ্বাস বিএসএমএমইউ উপাচার্যের

আগের সংবাদ

আনন্দে পাঠ উৎসবে মূল্যায়ন : ষষ্ঠ ও সপ্তমে চলছে ‘ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন উৎসব’, ঈদুল আজহার পর মূল্যায়নের বিশ্লেষণ

পরের সংবাদ

জমে উঠেছে কানসাট বাজার : দৈনিক ৩০-৪০ কোটি টাকার আম বিক্রি

প্রকাশিত: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাটের আম বাজার জমে উঠেছে। এবার আমের দাম ভালো থাকায় লাভের মুখ দেখছে বাগান মালিক, আমচাষি ও ব্যবসায়ীরা। সংশ্লিষ্টরা বলছেন, কানসাট বাজারে দৈনিক ৩০-৪০ কোটি টাকার আম বেচাকেনা হচ্ছে।
গত সোমবার সকালে সরজমিন কানসাটের আম বাজার ঘুরে দেখা গেছে, সারি সারি ভ্যান ও বাইসাইকেলে ডালিতে আম সাজিয়ে বসে আছেন চাষিরা। ক্রেতারা দরদাম করে আম কিনছেন। দেশসেরা ক্ষিরসাপাত, ল্যাংড়া, লক্ষণভোগ ও নানা জাতের গুটি আম বিক্রি হচ্ছে। মান অনুযায়ী ক্ষিরসাপাত আম আড়াই হাজার থেকে ৩ হাজার ৫শ টাকা, ল্যাংড়া দেড় হাজার থেকে ২ হাজার টাকা, লক্ষণভোগ ৭শ থেকে ৯শ টাকা এবং নানা জাতের গুটি আম ৮৫০ থেকে দেড় হাজার টাকা মণ দরে বিক্রি হচ্ছে।
জানা গেছে, গত কয়েক বছর চাঁপাইনবাবগঞ্জে প্রচুর পরিমাণে আম উৎপাদন হয়েছে। তবে ফরমালিন আতঙ্ক, সারাদেশে আমের উৎপাদন বেড়ে যাওয়া, বিদেশে কাক্সিক্ষত পরিমাণে রপ্তানি না হওয়া, আমপাড়ার সময়সীমা বেঁধে দেয়া এবং অসম্ভব গরমে এক সঙ্গে আম পেকে যাওয়ায় দাম পাননি এ অঞ্চলের চাষিরা। তবে এবার বাজার ঘুরে দেখা গেছে ভিন্ন চিত্র। এবার উচ্চ আদালতের নির্দেশে প্রশাসনিক নজরদারির কারণে পরিপক্ব ও বিষমুক্ত আমই বাজারজাত হচ্ছে এবং দামও ভালো পাওয়া যাচ্ছে। আম বেচাকেনাকে কেন্দ্র করে চাঙা হয়ে উঠেছে নানা ধরনের ব্যবসা কার্যক্রম।
কানসাটে দুই ভ্যানভর্তি করে আম বিক্রি করতে এসেছেন শ্যামপুর ইউনিয়নের বাবুপুর গ্রামের বাসিন্দা শরিফুল ইসলাম। তিনি বলেন, এবার আমের দাম ভালো রয়েছে। তবে সব আমের দাম এক না।
মুসলিমপুর এলাকার আমচাষি আনারুল ইসলাম বলেন, সব কিছুর দাম বেড়েছে। গত বছর শ্রমিকের মজুরি ছিল আড়াইশ টাকা, এবার তা ৪শ টাকা। যে কীটনাশক আগে ৮শ টাকায় কিনেছি, এবার তা ১ হাজার ২শ টাকায় কিনতে হয়েছে। তবে এবার আমের বাজারদর ভালো রয়েছে। কিন্তু সব খরচ মিলিয়ে লাভবান হতে পারবো কিনা বলতে পারছি না।
শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শরিফুল ইসলাম বলেন, অনেক আগে থেকেই আম উৎপাদনে এ উপজেলা সেরা। এবারো আমের উৎপাদন ভালো। কানসাট আম বাজার এ উপজেলায় অবস্থিত। ওই বাজারে দৈনিক কত টাকার আম বিক্রি হয়, তা সঠিকভাবে নির্ণয় করে বলা সম্ভব নয়। তবে আনুমানিক বলা যায়, কানসাট বাজারে দৈনিক ৩০-৪০ কোটি টাকার আম বিক্রি হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়