সংসদে বিল উত্থাপন : আমানত সুরক্ষা ট্রাস্ট তহবিল গঠন করবে বাংলাদেশ ব্যাংক

আগের সংবাদ

খুলনা-বরিশালে ‘উন্নয়ন’ ম্যাজিক : খুলনার উন্নয়ন ভাবনা ও ব্যক্তি ইমেজেই খালেকের বাজিমাত

পরের সংবাদ

১৪ মাস ধরে ভাতা পান না মুক্তিযোদ্ধার স্ত্রী : দুই সন্তান নিয়ে মানবেতর জীবনযাপন

প্রকাশিত: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

হোমনা (কুমিল্লা) প্রতিনিধি : হোমনায় ওয়ারিশ সনদ জটিলতার কারণে ১৪ মাস ধরে ভাতা পান না মক্তিযোদ্ধা জালাল দেওয়ানের স্ত্রী রাশিদা বেগম। ফলে সহায় সম্বলহীন এই নারী দুই শিশু সন্তান নিয়ে মানবেতর জীবনযাপন করছেন।
জানা গেছে, উপজেলার মিরশ্বিকারী গ্রামের মৃত ইদ্রিস আলীর ছেলে বাউল শিল্পী বীর মুক্তিযোদ্ধা জালাল দেওয়ান ২০০৯ সাল থেকে স্ত্রী রাশিদা আক্তার ও দুই সন্তান নিয়ে হোমনা উপজেলা সদরে ভাড়াবাসায় বসবাস করতেন। ২০১৭ সালে যাচাই-বাছাইয়ে তিনি মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্ত হন এবং ২০২০ সাল থেকে ভাতাভুক্ত হন। মুক্তিযোদ্ধা জালাল জীবিত থাকাকালে কোর্টের মাধ্যমে ক্ষমতাপ্রাপ্ত হিসেবে তার স্ত্রী রাশিদা বেগম সম্মানী ভাতা তুলে আসছিলেন। তাদের একমাত্র আয়ের উৎস ছিল মুক্তিযোদ্ধার সম্মানী ভাতা। রাশিদা বেগমের এক ছেলে নবম শ্রেণিতে ও আরেক ছেলে শিশু শ্রেণিতে পড়ছে। তা দিয়েই তাদের সংসার চলত। ২০২২ সালের ২৩ এপ্রিল মারা যান জালাল দেওয়ান। এর পর তার দ্বিতীয় স্ত্রীর ২ ছেলে ও ১ মেয়ে জালাল দেওয়ানের ওয়ারিশ দাবি করে সম্মানী ভাতার অংশ দাবি করে উপজেলার ঘাড়মোড়া ইউপি চেয়ারম্যানের কাছ থেকে ওয়ারিশ সনদ গ্রহণ করে তাদের নামে একাউন্ট করার জন্য সোনালী ব্যাংক হোমনা শাখায় জমা দেন। পরে মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলায় বসবাসরত কাউসার আহাম্মেদ নামের এক যুবক মুক্তিযোদ্ধা জালাল দেওয়ানের ওয়ারিশ দাবি করে কাগজপত্রসহ ইউএনও বরাবর আবেদন করলে সমাজসেবা অফিসারকে তদন্ত করে প্রতিবেদন দেয়ার নির্দেশ দেন ইউএনও। এ জটিলতায় মুক্তিযোদ্ধার নমিনি পাওয়া স্ত্রী রাশিদা গত ১৪ মাস ধরে ভাতা তুলতে পারছেন না। এখন তিনি মানবেতর জীবনযাপন করছেন।
উপজেলা সমাজসেবা কর্মকর্তা রাসেল আহম্মেদ জানান, এ বিষয়ে সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে তদন্ত করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়