সংসদে বিল উত্থাপন : আমানত সুরক্ষা ট্রাস্ট তহবিল গঠন করবে বাংলাদেশ ব্যাংক

আগের সংবাদ

খুলনা-বরিশালে ‘উন্নয়ন’ ম্যাজিক : খুলনার উন্নয়ন ভাবনা ও ব্যক্তি ইমেজেই খালেকের বাজিমাত

পরের সংবাদ

মৌসুম জুড়েই দুর্দান্ত হলান্ড

প্রকাশিত: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

নতুন ক্লাবে যোগ দেয়ার পর অনেক ফুটবলারের মানিয়ে নিতেই এক মৌসুম চলে যায়। আবার অনেকে প্রথম মৌসুমেই মেলে ধরেন নিজেকে। এমন ভাগ্যবানদের একজন ম্যানচেস্টার সিটির তারকা ফরোয়ার্ড আর্লিং হলান্ড। ২০২২-২৩ মৌসুমের শুরুতে ব্রুশিয়া ডর্টমুন্ড থেকে ম্যানসিটেতে যোগ দিয়েই ট্রেবল জিতেছেন তিনি।
এ মধ্যে চ্যাম্পিয়ন্স লিগ জেতা সবচেয়ে বড় স্বপ্ন ছিল হলান্ডের। এর সঙ্গে দল জিতেছে প্রিমিয়ার লিগের শিরোপা ও এফএ কাপের শিরোপা। সিটির ট্রেবল জেতার অন্যতম নায়ক ছিলেন ২২ বছর বয়সি এই নওরেজিয়ান তারকা। চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল ও ফাইনালে গোল না পেলেও এই মৌসুমে ইউরোপের শ্রেষ্ঠত্বের আসরের সর্বোচ্চ গোলদাতা হলান্ডই। ১১ ম্যাচে গোল করেছেন ১২টি। শুধু তাই নয়, প্রিমিয়ার লিগেও সর্বোচ্চ গোলদাতা হলান্ড। প্রিমিয়ার লিগে তার গোল ৩৫ ম্যাচে ৩৬টি। যা এক আসরে সর্বোচ্চ গোলের রেকর্ড। ৩৬ গোল করে হলান্ড ছাড়িয়ে যান অ্যালান শিয়ারার ও অ্যান্ড্রæ কোলের রেকর্ড। মৌসুম শেষে তাই লিগের সেরা খেলোয়াড়, সেরা তরুণ খেলোয়াড়, সেরা নবাগত খেলোয়াড়সহ অনেকগুলো পুরস্কার জেতেন তিনি। এছাড়া ইউরোপীয় গোল্ডেন শুর পুরস্কারও যে তিনি পেতে যাচ্ছেন সেটাও নিশ্চিত।
সবচেয়ে কম বয়সে চ্যাম্পিয়ন্স লিগে ৩০ গোলের পাশাপাশি দ্রুততম সময়ে চ্যাম্পিয়ন্স লিগে করেছেন ৩০ গোল করেছেন। তৃতীয় খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের এক ম্যাচে করেছেন ৫ গোল কীর্তি। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে দ্বিতীয় ফুটবলার হিসেবে প্রথমার্ধে একাধিক হ্যাটট্রিকও করেছেন তিনি। এছাড়া দ্বিতীয় খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে দুই ক্লাবের হয়ে অন্তত ১০ গোলের কীর্তি গড়েছেন হলান্ড। অভিষেক মৌসুমে ট্রেবল জয়ের পর এই ধারা অব্যাহত রাখতে চান হলান্ড। চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর তিনি বলেন, ‘স্বপ্নেও এমন কিছুর কথা ভাবিনি। কয়েক দিন পর যখন সব শান্ত হবে এবং এই ট্রফি জেতার উচ্ছ¡াস কিছুটা কমবে, নিশ্চিতভাবে আমি এটা আবার জিততে চাইব। এই মৌসুমে আমরা যা অর্জন করেছি তা আমাদের ডিফেন্ড করতে হবে। এভাবেই ব্যাপারটা কাজ করে। এক মাসে সবাই সবকিছু ভুলে যাবে এবং আমাদের আবার শুরু করতে হবে।’
গোলমেশিন হলান্ড ট্রেবল জয়ের পথে এই মৌসুমে করেছেন ৫২টি গোল। এর চেয়ে এই মৌসুমে কেউ বেশি গোল পাননি। প্রিমিয়ার লিগে গোল্ডেন বুট জেতার আগে তিনি জিতেছেন ফুটবলার রাইটার্স এসোসিয়েশনের ২০২২-২৩ মৌসুমের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার। এর আগে গত বছরের আগস্টে ও চলতি বছরের এপ্রিলে দুবার প্রিমিয়ার লিগের মাসসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন। আর ২০২২ সালের আগস্ট, সেপ্টেম্বর ও ডিসেম্বরে জিতেছেন প্রিমিয়ার লিগের ‘ফ্যান্স প্লেয়ার অব দ্য মান্থ’-এর পুরস্কারও।
প্রথমে সালবুর্গের হয়ে আলো ছড়িয়ে আলোচনায় আসেন হলান্ড। ২০১৮ সালে সাত মিলিয়ন পাউন্ডে অস্ট্রিয়ান এই ক্লাবে যোগ দেন তিনি। সেখানে ২৭ ম্যাচে ২৯ গোল করে বড় ক্লাবগুলোর নজরে আসেন। মাত্র এক বছর সেখানে কাটানোর পর ২০১৯ সালে ২০ মিলিয়ন ইউরোতে তাকে দলে ভেড়ায় ব্রুশিয়া ডর্টমুন্ড। সেখানে গোলের পর গোল করে সময়ের সেরা স্ট্রাইকারদের একজন হয়ে ওঠেন এই ফরোয়ার্ড। মাত্র আড়াই বছরে জার্মান ক্লাবটির জার্সিতে ৮৯ ম্যাচেই ৮৬ গোল করেন তিনি। ব্রুশিয়া ডর্টমুন্ড ছেড়ে ২০২২ সালে পাঁচ বছরে চুক্তিতে ম্যানচেস্টার সিটিতে যোগ দেন হলান্ড। ইউরোপীয় ফুটবলের ভবিষ্যৎ মহাতারকাকে পেতে আগ্রহী ছিল চেলসি কিংবা রিয়াল মাদ্রিদের মতো বড় বড় জায়ান্টও। শেষ পর্যন্ত ৭৫ মিলিয়ন ইউরো রিলিজ ক্লজের বিনিময়ে তাকে দলে ভেড়ায় সিটি।
নিজের অভিষেক মৌসুমে ক্লাবের হয়ে সবকিছু জেতা হলান্ডের নজর এখন ব্যালন ডি’অরে। কেননা এই দৌড়ে এগিয়ে থাকা আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসির সবচেয়ে বড় প্রতিদ্ব›দ্বী তিনি। এই মৌসুমে মেসি সব মিলিয়ে গোল করেছেন ৩৮টি। গোলে সহায়তা করেছেন আরও ২৫টি। এর মধ্যে বিশ্বকাপে মেসির ৭ গোল ও ৫ অ্যাসিস্টেই ৩৬ বছরের শিরোপা খরা ঘোচায় আর্জেন্টিনা। কাতার বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কারটাও ওঠে মেসিরই হাতে। তাই অনেকের মতেই, হলান্ড ট্রেবল জেতার পরও ব্যালন ডি’অর জেতায় এবারো সবচেয়ে এগিয়ে মেসি।

:: আব্দুল্লাহ আল মুজাহিদ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়