সংসদে বিল উত্থাপন : আমানত সুরক্ষা ট্রাস্ট তহবিল গঠন করবে বাংলাদেশ ব্যাংক

আগের সংবাদ

খুলনা-বরিশালে ‘উন্নয়ন’ ম্যাজিক : খুলনার উন্নয়ন ভাবনা ও ব্যক্তি ইমেজেই খালেকের বাজিমাত

পরের সংবাদ

দৃষ্টিহীন বাদলের চোখে গানের স্কুলের স্বপ্ন

প্রকাশিত: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

পবন কুমার শীল, বিরামপুর (দিনাজপুর) থেকে : বাদল পাহানের নেই দুই চোখে আলো। এই আলোহীন চোখে আছে তার গানের স্কুল করার স্বপ্ন। অভাবের সংসারে মাথা গোঁজার ঠাঁইটুকুই সম্বল। কিন্তু কণ্ঠে আছে সুর। মধু কণ্ঠে গাইতে পারেন গান। সেই গানে সুর করে গাইতে গেলেই ভুলে যান পৃথিবী দেখতে না পারার দুঃখ-যন্ত্রণার সব অভাব।
আধুনিক গানের শিল্পী বাদল পাহান (৩৬)। বাড়ি দিনাজপুরের বিরামপুর উপজেলার পৌরশহরের বেলডাঙ্গা গ্রামে। নিজের গানের পাশাপাশি অন্য অনেক শিল্পীর গান মুখস্থ তার। স্থানীয় বিভিন্ন অনুষ্ঠানে গান গেয়ে শ্রোতাদের মাতিয়ে রাখেন। কিন্তু প্রায় ২শ গান বুকে লালন করা এই শিল্পীর দিন কাটছে দারিদ্র্যে। বাদল পাহান বর্তমানে জয়পুরহাট শিল্পকলা একাডেমির চতুর্থ বর্ষের ছাত্র।
তবে আলোহীন দুচোখে জ্বলজ্বল করে গানের স্কুলের স্বপ্ন। স্থানীয় বেলডাঙ্গায় একটি গানের স্কুল খুলতে চান এই আধুনিক গানের সংগ্রামী শিল্পী। জন্ম থেকেই দুচোখে আলো নেই তার। বাবা-মায়ের ছয় সন্তানের মধ্যে তৃতীয় সন্তান বাদল পাহান। তিনি ২০১২ সালের ১০ জুন করেন বিয়ে। তার একটি মেয়েও আছে। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাসে কয়েক বছর পর তার স্ত্রীর সঙ্গে ডিভোর্স হয়ে যায়। আস্থা, বিশ্বাস আর ভালোবাসায় ভর করে দুটি মানুষ ঘর বাঁধে, সাজায় সুখের সংসার। কিন্তু পারিবারিক কলহ নামক কালবৈশাখী ঝড়ে এক নিমিষেই লণ্ডভণ্ড হয়ে যায় বাদল পাহানের সুখের সংসার।
বাদল পাহান বলেন, সরকারি বা বেসরকারি কারো সহযোগিতা পেলে গানের স্কুলটি খোলা গেলে এলাকার সংস্কৃতিমনা ছেলেমেয়েদের গান চর্চার একটি বড় সুযোগ তৈরি হবে।
তিনি আরো বলেন, ছোট থেকেই স্বপ্ন দেখতেন গানের শিল্পী হবেন। গানের প্রতি ভালোলাগা-ভালোবাসা থেকেই শিল্পকলাতে ভর্তি হওয়া। চেষ্টা শুধু নিজেকে সুপ্রতিষ্ঠিত করা। নিজের প্রতিভা দিয়ে ভালো কিছু করার। কিন্তু নেই কোনো নিজস্ব হারমোনিয়াম। তাই তিনি ঠিকমতো গানের অনুশীলনও করতে পারেন না। গানের অনুশীলন করার জন্য তাকে ব্যবহার করতে হয় পাশের একটি মিশনের হারমোনিয়াম। বাদল পাহানকে তার স্বপ্নের কথা জিজ্ঞাসা করলে তিনি বলেন, একটি গানের স্কুল খুলতে চান যেখানে তিনি অন্যদের গান শিখতে সহযোগিতা করবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়