সংসদে বিল উত্থাপন : আমানত সুরক্ষা ট্রাস্ট তহবিল গঠন করবে বাংলাদেশ ব্যাংক

আগের সংবাদ

খুলনা-বরিশালে ‘উন্নয়ন’ ম্যাজিক : খুলনার উন্নয়ন ভাবনা ও ব্যক্তি ইমেজেই খালেকের বাজিমাত

পরের সংবাদ

জামায়াতকে সমাবেশের অনুমতি যুক্তরাষ্ট্রের ভিসানীতির চাপেই : গয়েশ্বর চন্দ্র রায়

প্রকাশিত: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এক দশক বাদে ঢাকায় জামায়াতে ইসলামীর প্রকাশ্য সমাবেশের নেপথ্যে সরকারের সঙ্গে দলটির আঁতাতের কোনো সন্দেহ করছেন না বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়। তার মতে, নির্বাচনের আগে যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশের জন্য যে ভিসানীতি ঘোষণা করেছে, তার চাপেই জামায়াতকে সমাবেশের অনুমতি দিতে বাধ্য হয়েছে সরকার।
গতকাল সোমবার জাতীয় প্রেস ক্লাবে স্বাধীনতা ঐক্য পরিষদের উদ্যোগে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ আলোচনাসভায় তিনি এসব কথা বলেন। সংগঠনের আহ্বায়ক কাজী মনিরুজ্জামান মুনিরের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, তাঁতি দলের জে এম আনিসুর রহমান, সাখাওয়াত হোসেন আশিকসহ অনেকে। অনুষ্ঠানে ‘গুম হওয়া’ মফিজুল ইসলাম, কাওসার হোসেন, তরিকুল ইসলাম, মাহবুবুর রহমান বাপ্পী, মাহফুজুর রহমানের পরিবারের সদস্যরা তাদের স্বজনদের ফিরে পাওয়ার আকুতির কথা জানান। সভায় বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, আমরা শুনেছি, জামায়াতে ইসলাম নিষিদ্ধ। আর সারাক্ষণ যিনি অকথ্য কথা বলে বেড়ান, হাছান মাহমুদ (তথ্যমন্ত্রী) ঘুমের মধ্যেও বলেন। সেই অবস্থার মধ্যে জামায়াতের সঙ্গে এমন কী হলো, এমন গোপন চুক্তি বা ষড়যন্ত্র হলো যে- জামায়াতকে এত নির্বিঘেœ একটা কর্মসূচি পালন করতে দেয়া হলো। তিনি বলেন, আমরা তো খুশি। কারণ আমার ঘরের ডাকাত তাড়াতে যারা রাস্তায় নামবে, তারাই আমাদের প্রকৃত বন্ধু। হোক সেটা জামায়াত, কমিউনিস্ট, মধ্যপন্থি বা গণতন্ত্রপন্থি- যে কোনো রাজনৈতিক দল।
সরকারের উদ্দেশে গয়েশ্বর বলেন, আমরা সংলাপ করব কেন? সংলাপ তো প্রতিদিন আমরা কথা বলছি আপনারা শুনছেন না। সুতরাং এই সংলাপের পরিসমাপ্তিটা কী? শেখ হাসিনা যদি বুদ্ধিমান হয়, ১০ দফা মেনে নেন এবং ১০ দফা মেনে নিয়ে আগামী দিন একটা সুষ্ঠু অবাধ নির্বাচন দিতে হবে। আগে দাবি মানতে হবে। তারপরে সুষ্ঠু নির্বাচনের জন্য পারস্পরিক সহযোগিতার মাধ্যমে আমরা বর্তমান ক্রান্তিকাল পার করতে পারি, জনগণ মুক্তি পাক এটাই আমরা চাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়