সংসদে বিল উত্থাপন : আমানত সুরক্ষা ট্রাস্ট তহবিল গঠন করবে বাংলাদেশ ব্যাংক

আগের সংবাদ

খুলনা-বরিশালে ‘উন্নয়ন’ ম্যাজিক : খুলনার উন্নয়ন ভাবনা ও ব্যক্তি ইমেজেই খালেকের বাজিমাত

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : ওয়েস্ট হ্যাম

প্রকাশিত: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ওয়েস্ট হ্যাম ইউনাইটেড পূর্ব লন্ডনের একটি পেশাদার ফুটবল ক্লাব। সাধারণভাবে ক্লাবটি ওয়েস্ট হ্যাম নামে পরিচিত। এই ক্লাবের খেলোয়াড়দের ডাকনাম দ্য হ্যামার্স। ইউনাইটেড ১৮৯৫ সালে থ্যামস আয়রনওয়ার্কস নামে প্রতিষ্ঠিত হয়। এরপর ১৯০০ সালের ৫ জুলাই ক্লাবটির নাম রাখা হয় ওয়েস্ট হ্যাম ইউনাইটেড ফুটবল ক্লাব। প্রায় ১২৮ বছর আগে প্রতিষ্ঠিত ক্লাবটি ইংলিশ প্রিমিয়ার লিগে খেলে। ওয়েস্ট হ্যাম ২০২২-২৩ মৌসুম শেষ করে টেবিলের ১৪ নম্বর অবস্থানে থেকে।
ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের ঘরোয়া মাঠ লন্ডন স্টেডিয়াম। স্টেডিয়ামটিতে একসঙ্গে ৬৫ হাজার ৫০০ জন দর্শক বসে খেলা উপভোগ করতে পারেন। ওয়েস্ট হ্যাম ইউনাইটেড এখন পর্যন্ত ইংলিশ প্রিমিয়ার লিগের প্রথম বিভাগে মোট ২৫ বার খেলেছে। তারা লিগ শিরোপা না জিতলেও ৩টি এফএ কাপের শিরোপা জিতেছে। এই মৌসুমে উয়েফা কনফারেন্স লিগ জেতার আগে ১৯৬৫ সালে জেতা ইউরোপিয়ান্স কাপ উইনার্স কাপই ছিল তাদের একমাত্র শিরোপা। এছাড়া ১৯৯৯ সালে জিতেছিল উয়েফার আয়োজিত ইন্টার টোটো কাপের শিরোপা।
বর্তমানে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন স্কটিশ কোচ ডেভিড ময়েস। ক্লাবটির বর্তমান মালিক হলেন ডেভিড সুলিভান। ক্লাবের প্রথম লোগোতে ছিল দুটি হাতুড়ির ক্রস আকৃতির জুটি, যেগুলো জাহাজ প্রস্তুতির জন্য ব্যবহৃত হতো। ১৯০০ সালের দিকে লোগোতে একটি প্রাসাদ যোগ করা হয় যা নামকরা স্থানীয় স্থাপনা গ্রিন স্ট্রিট হাউসের নামে, যা ‘বোলেইন ক্যাসল’ নামে পরিচিত। ২০১৬ সালে এসে আবার লোগো থেকে এই প্রাসাদটি বাদ দেয়া হয়।

:: কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়