শাহজালালে ১২ কোটি টাকার কোকেনসহ ভারতীয় গ্রেপ্তার

আগের সংবাদ

খুলনায় খালেকের হ্যাটট্রিক, বরিশালে খোকন : খুলনায় শান্তিপূর্ণ ভোট, উপস্থিতি কম > তালুকদার আবদুল খালেক ১,৫৪,৮২৫ ভোট, আবদুল আউয়াল ৬০,০৫৪ ভোট

পরের সংবাদ

রেসপন্সিবল বিজনেস হাবের যাত্রা শুরু

প্রকাশিত: জুন ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিজিএমইএ কর্তৃক জিআইজেডের সহযোগিতায় প্রতিষ্ঠিত রেসপন্সিবল বিজনেস হাব (আরবিএইচ) বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে মানবাধিকার এবং পরিবেশগত ডিউ জিলিজেন্স শক্তিশালী করার লক্ষ্যে যাত্রা শুরু করেছে। আরবিএইচ একটি তথ্য কেন্দ্র হিসাবে মানবাধিকার ও পরিবেশগত ডিউ ডিলিজেন্সের (এইচআরইডিডি) মান ও চাহিদা সম্পর্কে সচেতনতা বাড়াবে এবং উৎপাদনকারী সংস্থাগুলোকে এ ব্যাপারে নির্দেশিকা দেবে।
গতকাল রবিবার আরবিএইচ এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজিএমইএ এর সহসভাপতি শহিদউল্লাহ আজিম; ঢাকাস্থ জার্মান দূতাবাসের ডেপুটি হেড অব মিশন, জান জানোস্কি; বিকেএমইএ এর সহসভাপতি ফজলে শামীম এহসান; বিজিএমইএ এর পরিচালক আবদুল্লাহ হিল রাকিব। ফেডারেল মিনিষ্ট্রি ফর ইকোনমিক কোঅপারেশন এন্ড ডেভেলপমেন্টের (বিএমজেড) সাসটেইনেবল সাপ্লাই চেইন ডিভিশনের ডেপুটি হেড রেইনহার্ড জাঙ্কার অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন।
বিজিএমইএ এর সহসভাপতি শহিদউল্লাহ আজিম তার বক্তব্যে বলেন, বিজিএমইএ ইএসজি অর্থাৎ পরিবেশ, সামাজিক ও শাসন ব্যবস্থাকে (এনভায়রনমেন্ট, সোশ্যাল ও গভার্ন্যান্স) অগ্রাধিকার দেয়ার পাশাপাশি উদ্ভাবন, ডিজিটাইজেশন, বৈচিত্র্যকরণের মাধ্যমে শিল্পকে অর্থনৈতিকভাবে টিকিয়ে রাখতে টেকসই রূপকল্প ২০৩০ গ্রহণ করেছে।
তিনি বলেন, আমি বিশ্বাস করি, বিজিএমইএ এর এই দায়িত্বশীল বিজনেস হাবটি একটি তথ্য কেন্দ্র হিসেবে আমাদের কারখানাগুলোকে মানবাধিকার এবং পরিবেশগত ডিউ ডিলিজেন্স এর বাধ্যবাধকতা বিষয়ে সর্বাধুনিক জ্ঞান ও সঠিক নির্দেশনা প্রদান করবে। তিনি আরো বলেন, যখন আমরা নতুন নতুন ডিউ ডিলিজেন্স এর কথা বলি, তখন একই ইস্যুতে প্রতিদিন অনেক আইন ও বিধি পাশ হচ্ছে। আমাদের একটি সমন্বিত নীতিভিত্তিক আইন দরকার, যা বৈশ্বিক সাপ্লাই চেইনের সব অংশীদার কর্তৃক গৃহীত।

এটি পোশাক প্রতিষ্ঠানগুলোকে তাদের সব কার্যকলাপে পরিবেশগত এবং মানবাধিকার বিষয়ক ডিউ ডিলিজেন্সকে একীভূত করতে সহায়তা করবে, যাতে করে মানুষ এবং পরিবেশের উপর ব্যবসায়িক কার্যকলাপের নেতিবাচক প্রভাবগুলো প্রতিরোধ এবং মোকাবিলা করা যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়