তারেক-জোবায়দার বিরুদ্ধে আরো তিন ব্যাংকারের সাক্ষ্য

আগের সংবাদ

বিপাকে রোহিঙ্গারা, বিপাকে বাংলাদেশ : ভূ-রাজনীতির গ্যাঁড়াকলে কমল খাদ্য সহায়তা > এক বেলা খাবারের জন্য মাথাপিছু বরাদ্দ কমে ৯ টাকা

পরের সংবাদ

সিলেটে হযরত শাহজালালের (র.) ওরস শেষ আজ

প্রকাশিত: জুন ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সিলেট অফিস : সিলেটে ওলিকুল শিরোমণি হযরত শাহজালালের (র.) ওরস গতকাল শুক্রবার শুরু হয়েছে। দুদিনব্যাপী ওরসকে ঘিরে দরগাহ এলাকায় নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। দলবেঁধে আসা দেশ-বিদেশের ভক্তদের হাতে বাহারি গিলাফ, আর মুখে মুখে উচ্চারণ ‘লালে লাল- বাবা শাহজালাল’!
শান্তিপূর্ণভাবে ওরস সম্পন্ন করতে প্রশাসন এবং মাজার কর্তৃপক্ষ নিয়েছে বিভিন্ন পদক্ষেপ। ওরসের সার্বিক নিরাপত্তায় নেয়া হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা। দরগাহ এলাকায় বসানো হয়েছে অত্যাধুনিক সিসি ক্যামেরা এবং মাজারের প্রত্যেকটি প্রবেশ দ্বারে বাড়ানো হয়েছে পুলিশি নিরাপত্তা। পুলিশ ও মাজার-সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে।
জানা যায়, প্রতি বছর আরবি মাসের ১৯ ও ২০ জিলকদ দুদিনব্যাপী হযরত শাহজালালের (র.) ওরস অনুষ্ঠিত হয়ে থাকে। বৃহস্পতিবার রাত থেকে পশু জবাই করার মধ্য দিয়ে ওরসের কার্যক্রম শুরু হয়েছে। গতকাল শুক্রবার সকালে ঐতিহাসিক গিলাফ ছড়ানোর মাধ্যমে ওরস কার্যক্রমের মূল আনুষ্ঠানিকতা শুরু করে দরগাহ কর্তৃপক্ষ। আজ শনিবার ভোররাতে আখেরি মোনাজাতের পর শিরনি বিতরণের মাধ্যমে শেষ হবে এই ওরসের কার্যক্রম। ওরস উপলক্ষে ভক্ত-আশেকানরা শতাধিক গরু ও খাসি এসেছেন নজরানা হিসেবে। সারাদেশ থেকে আসা ভক্ত-আশেকানদের মধ্যে শিরনি বিতরণের জন্য পশুগুলো জবাই করা হয়। এই সময়ে ভক্তরা জিকির ও এবাদত বন্দেগির মাধ্যমে সময় অতিবাহিত করেন। জানা গেছে, প্রায় ৭০০ বছর আগে অলিকুল শিরোমণি হযরত শাহজালালের (র.) প্রয়াণের পর নগরের নাইয়রপুল থেকে গিলাফ নিয়ে এসেছিলেন সৈয়দ ওমর সমরখন। সেই থেকে শতাব্দীর পর শতাব্দী হযরত শাহজালালের (র.) মাজারে অনুষ্ঠিত হয়ে আসছে বার্ষিক ওরস মোবারক।
প্রসঙ্গত, ইসলাম প্রচারের উদ্দেশে হযরত শাহজালাল (র.) ১৩০৩ সালে ৩৬০ সফরসঙ্গী নিয়ে সিলেট আসেন। ১৩৪৬ সালের ১৯ জিলকদ তিনি ইন্তেকাল করেন। সিলেটে তিনি যে টিলায় বসবাস করতেন সেখানেই তাকে দাফন করা হয়। এই মাজার সারাবছরই ভক্ত-আশেকান ও দর্শনার্থীদের পদচারণায় মুখরিত থাকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়