তারেক-জোবায়দার বিরুদ্ধে আরো তিন ব্যাংকারের সাক্ষ্য

আগের সংবাদ

বিপাকে রোহিঙ্গারা, বিপাকে বাংলাদেশ : ভূ-রাজনীতির গ্যাঁড়াকলে কমল খাদ্য সহায়তা > এক বেলা খাবারের জন্য মাথাপিছু বরাদ্দ কমে ৯ টাকা

পরের সংবাদ

তথ্যপ্রযুক্তি খাতে ভ্যাট-ট্যাক্স ভুল বোঝাবুঝি : সালমান এফ রহমান

প্রকাশিত: জুন ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি খাতে বাজেটে ভ্যাট-ট্যাক্স আরোপের বিষয়টিকে ভুল বোঝাবুঝি বলে মনে করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, বেসিস প্রেসিডেন্ট বাজেটে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি খাতে যে ভ্যাট-ট্যাক্স আরোপের বিষয়টি প্রত্যাহারের দাবি জানিয়েছেন সেটাতে আমিও একমত। আসলে প্রস্তাবিত বাজেটে যেটা হয়েছে সেটা ভুল বোঝাবুঝি। সেটা তারা হয়তো বোঝেননি। সেটা চূড়ান্ত বাজেটে থাকবে না। হয়তো সেটা শতভাগ করতে পারব না। বাজেটে যেসব সমস্যার কথা উঠেছে সেগুলো আমরা সমাধান করব।
‘জেসিআই স্মার্ট বাংলাদেশ সামিট, এক্সপো ও সিওয়াইই অ্যাওয়ার্ড ২০২৩’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। রাজধানীর কুড়িলে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় গতকাল শুক্রবার দুদিনব্যাপী এই সামিট ও এক্সপোর উদ্বোধন করা হয়। এই আয়োজনে সহযোগিতা করেছে তথ্য প্রযুক্তি সংগঠন বেসিস, পোশাক শিল্পের সংগঠন বিজিএমইএ, ঢাকা উত্তর সিটি করপোরেশন, ডেইলি স্টার, এটুআই, মন্ত্রিপরিষদ বিভাগ, তথ্য ও যোগযোগ প্রযুক্তি বিভাগ এবং ইউএনডিপি।
অনুষ্ঠানে সালমান এফ রহমান বলেন, প্রযুক্তি খুবই দ্রুত এগিয়ে যাচ্ছে। এর সঙ্গে খাপ খাওয়ানোটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) বিশ্বকে একটা চ্যালেঞ্জের মুখে ঠেলে দিয়েছে। এসব নিয়েই আমাদের কাজ করতে হবে। টেকনোলজির আরেকটা বড় ধরনের অগ্রগতি হবে কোয়ান্টাম কম্পিউটিং। যেটা নিয়ে যুক্তরাষ্ট্র ও চীন কাজ করছে। প্রযুক্তি নিয়ে কী, কীভাবে কাজ করতে পারে সেটা নিয়ে বাংলাদেশ সরকার একটা নীতিমালা করে দিতে পারে। বেসরকারি বিভিন্ন খাতকে এসব নিয়ে কাজ করার সুযোগ করে দিতে পারে।
বিশেষ অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ব্যবসা করবেন শুধু মুনাফার জন্য নয়, সমস্যার সমাধানও করতে হবে। এটি করতে পারলে দেখবেন সারা বিশ্বে আপনি মর্যাদা পাবেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এটুআই প্রকল্পের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী। প্রবন্ধে বলা হয়, স্মার্ট সিটিজেন, স্মার্ট গভর্নমেন্ট, স্মার্ট সোসাইটি ও স্মার্ট ইকোনমি- ডিজিটাল বাংলাদেশের চারটি মূল বিষয়। ভবিষ্যতের চাকরির বাজার পরিবর্তন হচ্ছে। এর জন্য নতুন নতুন দক্ষতা তৈরির ওপর গুরুত্ব দিতে হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব ও এটুআই এর প্রজেক্ট ডিরেক্টর ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির, বিজিএমইএর অ্যাক্টিং প্রেসিডেন্ট শহিদুল্লাহ আজিম, এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন, জেসিআই বাংলাদেশের সেক্রেটারি জেনারেল সিনেটর নিয়াজ মোর্সেদ এলিট, এসিআই লজিসটিক লিমিটেডের বিজনেস ডিরেক্টর সোহেল তানভির খান, ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশের প্রেসিডেন্ট শমী কায়সার, ডিসিসিআই সভাপতি ব্যরিস্টার সামির সাত্তার, বেসিস এর সভাপতি রাসেল টি আহমেদ প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে রাখেন জেসিআই বাংলাদেশের ডেপুটি ন্যাশনাল প্রেসিডেন্ট ইমরান কাদির।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়