তারেক-জোবায়দার বিরুদ্ধে আরো তিন ব্যাংকারের সাক্ষ্য

আগের সংবাদ

বিপাকে রোহিঙ্গারা, বিপাকে বাংলাদেশ : ভূ-রাজনীতির গ্যাঁড়াকলে কমল খাদ্য সহায়তা > এক বেলা খাবারের জন্য মাথাপিছু বরাদ্দ কমে ৯ টাকা

পরের সংবাদ

জাপানে বিদ্যুৎ সাশ্রয়ী হওয়ার আহ্বান

প্রকাশিত: জুন ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সংকট মোকাবিলায় বাসাবাড়ি ও শিল্পকারখানায় বিদ্যুৎ ব্যবহারে জনগণকে সাশ্রয়ী হতে আহ্বান করেছে জাপান। গ্রীষ্মকালে বিদ্যুৎ সরবরাহে ভারসাম্য রাখতে জুলাই ও আগস্টে বিদ্যুৎ ব্যবহারে আরো সচেতন হওয়ার কথা বলছে দেশটির সরকার। গতকাল শুক্রবার রাজধানী টোকিওসহ আশপাশের এলাকার বাসিন্দাদের উদ্দেশ্য করে এমন আহ্বান করে জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়। অবশ্য কী পরিমাণ বিদ্যুৎ সাশ্রয় করতে হবে তা নির্ধারণ করে দেয়া হয়নি। তবে এই দুই মাসের জন্য এলাকাগুলোতে ‘যথাসম্ভব’ বিদ্যুৎ সাশ্রয়ের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। এলাকাটিতে বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান টোকিও ইলেক্ট্রিক পাওয়ার কোম্পানি হোল্ডিংসের বিদ্যুৎ সংরক্ষণের হার ৫ শতাংশের নিচে নেমে এসেছে বলে ধারণা করা হচ্ছে।

টোকিও ও আশপাশের এলাকায় বিদ্যুৎ সংরক্ষণের হার জুলাইয়ে ৩ দশমিক ১ শতাংশ ও আগস্টে ৪ দশমিক ৮ শতাংশ থাকবে বলে ধারণা করা হচ্ছে। সংরক্ষণের হার ৩ শতাংশের নিচে নামলে বিদ্যুৎ সরবরাহের ভারসাম্য ঠিক রাখা সম্ভব হবে না। ফলে বিদ্যুৎ ঘাটতির পাশাপাশি ব্ল্যাকআউটেরও আশঙ্কা থাকে।
অবশ্য গত বছরের তুলনায় এবারের গ্রীষ্মে বেশিরভাগ অঞ্চলে বিদ্যুতের সংকট কিছুটা কমার সম্ভাবনা রয়েছে। মে মাসে এমন আভাস দেয় দেশটির শিল্প মন্ত্রণালয়। তবে চলতি মাসে (জুন) বিদ্যুৎ সাশ্রয়ে জাপান সরকারকে বিশেষ কোনো ব্যবস্থা নিতে দেখা যায়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়