তারেক-জোবায়দার বিরুদ্ধে আরো তিন ব্যাংকারের সাক্ষ্য

আগের সংবাদ

বিপাকে রোহিঙ্গারা, বিপাকে বাংলাদেশ : ভূ-রাজনীতির গ্যাঁড়াকলে কমল খাদ্য সহায়তা > এক বেলা খাবারের জন্য মাথাপিছু বরাদ্দ কমে ৯ টাকা

পরের সংবাদ

কানাডায় দাবানল : ধোঁয়ার চাদরে ঢাকা ওয়াশিংটন ডিসি

প্রকাশিত: জুন ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কানাডার দাবানলে সৃষ্ট দূষিত বাতাস যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় উপকূলের আরো দক্ষিণে ছড়িয়ে ওয়াশিংটন ডিসিকেও অস্বাস্থ্যকর ধোঁয়াশার চাদরে ঢেকে দিয়েছে; ঘরের ভেতরে থাকতে বাধ্য করছে দেশটির রাজধানী শহরের অসংখ্য বাসিন্দাকে। গত বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসিতে সীমিত গাড়ি চলাচল দেখা গেছে, ট্রেনে ভিড়ও ছিল স্বাভাবিকের তুলনায় কম। শহরটির অনেক কোম্পানিই তাদের কর্মীদের বাসা থেকে কাজ করতে বলেছে। পার্ক ও বিনোদনকেন্দ্র, সড়ক নির্মাণ এবং বর্জ্য সংগ্রহসহ অতীব জরুরি নয় পৌরসভার এমন অনেক সেবা বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বেসবল দল ওয়াশিংটন ন্যাশনালস তাদের ঘরের মাঠের খেলা বাতিল করেছে, একদিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে দেশটির জাতীয় চিড়িয়াখানা। সমকামিতার প্রতি সমর্থন জানাতে ‘প্রাইড মান্থ’ এর আয়োজন স্থগিত করেছে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। ২০ বছরের বেশি সময়ের মধ্যে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল আর কখনোই দাবানলের ধোঁয়ায় এভাবে আচ্ছাদিত হয়নি, বলছে বেসরকারি আবহওয়া পূর্বাভাস সংস্থা অ্যাকুওয়েদার। যুক্তরাষ্ট্রের আবহাওয়া বিভাগ নিউ ইংল্যান্ড থেকে সাউথ ক্যারোলাইনা পর্যন্ত, ওহাইও, ইন্ডিয়ানা ও মিশিগানসহ মধ্যপশ্চিমের অনেক এলাকার জন্য বাতাসের মানজনিত সতর্কতা জারি করেছে। কানাডার দাবানলের এই ধোঁয়া বৃহস্পতিবার আটলান্টিক মহাসাগরের অপর পাড়ের নরওয়েতেও পৌঁছে গেছে বলে স্ক্যান্ডিনেভিয়া অঞ্চলে বাতাসে সূ² কণিকার মাত্রার ওপর নজর রাখা বিজ্ঞানীরা জানিয়েছেন। এই ধোঁয়ার কারণে শ্বাসকষ্টজনিত সমস্যা ও অন্যান্য স্বাস্থ্য জটিলতা এড়াতে লাখ লাখ মার্কিন নাগরিককে সম্ভব হলে ঘরের ভেতর থাকার পরামর্শ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার সকালে ওয়াশিংটনে বাতাসের মান ‘বিপজ্জনক’ পর্যায়ে ছিল বলে সরকারের দেয়া তথ্যউপাত্তে দেখা গেছে। এক মাস আগে নেব্রাস্কা থেকে ওয়াশিংটন ডিসিতে যাওয়া মারভিন বিনিক বলেছেন, তার ১২ তলার অ্যাপার্টমেন্ট থেকে দাবানলের ধোঁয়ায় রাজধানীকে ছেয়ে যেতে দেখাকে অনেকটাই ‘পরাবাস্তব’ মনে হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়