নম্বর জালিয়াতির অভিযোগ : নজরুল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রককে হাইকোর্টে তলব

আগের সংবাদ

ভোটের হাওয়া কোন দিকে? বরিশালে চার প্রার্থীর মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতার আভাস

পরের সংবাদ

প্রেস কাউন্সিলকে শক্তিশালী করার প্রক্রিয়া চলছে : বিচারপতি নাসিম

প্রকাশিত: জুন ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মসিউর রহমান ফিরোজ, সাতক্ষীরা থেকে : বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম বলেছেন, প্রেস কাউন্সিলকে শক্তিশালী করার চেষ্টা চলছে। সাতক্ষীরায় সংবাদপত্র ও সাংবাদিকতার মান সংরক্ষণে সাংবাদিকতার নীতি ও নৈতিকতা এবং সাংবাদিকতার আচরণবিধি প্রতিপালন সম্পর্কিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। গতকাল বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক হুমায়ুন কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে বিচারপতি নিজামুল হক নাসিম বলেন, অপসাংবাদিকতায় দেশ ভরে গেছে। এটি নিয়ন্ত্রণের সময় এসেছে। তবে বিচারিক সংস্থা হলেও প্রেস কাউন্সিলের ক্ষমতা কম থাকায় আমাদের কাছে অভিযোগ নিয়ে আসা ব্যক্তিদের সংখ্যা কম।
তিনি বলেন, ১৯৭৪ সালে বঙ্গবন্ধু যখন প্রেস কাউন্সিল গঠন করেন, তখন বিচারিক ক্ষমতায় কাউকে দণ্ড দেয়া যেত না। শুধু তিরস্কার করা যেত। এখনো সেই আইন বহাল রয়েছে। বঙ্গবন্ধু সাংবাদিকদের সম্মান করতেন বলে বড় কোনো শাস্তি তাদের জন্য রাখেননি। তবে এখন প্রেক্ষাপট ভিন্ন। আমরা দশ লাখ টাকা জরিমানা করার ক্ষমতা চেয়ে প্রস্তাবনা পাঠিয়েছি। এটা সংসদে পাস হলে প্রেস কাউন্সিল শক্তিশালী হবে।
তিনি আরো বলেন, অসম্পূর্ণ তথ্য দিয়ে পরিবেশিত সংবাদ মানুষকে বিভ্রান্ত করে। কপি পেস্ট করে ভালো সংবাদকর্মী হওয়া যায় না। সাতক্ষীরা জেলা সুন্দরবন সংলগ্ন হওয়ায় সংবাদ তৈরি করতে এই এলাকা সাংবাদিকদের জন্য আদর্শ জায়গা। হলুদ সাংবাদিকতা বন্ধে মূলধারার সাংবাদিকদের একজোট হতে হবে।
বিচারপতি নিজামুল হক নাসিম বলেন, যখন প্রেস কাউন্সিল গঠিত হয়, তখন কেবল মুদ্রিত পত্রিকা বাজারে ছিল। তখন অনলাইন বা টেলিভিশনের আধিক্য ছিল না। অনলাইন বা টেলিভিশনের সাংবাদিকদেরও প্রেস কাউন্সিলের আওতায় আনার পরিকল্পনা সরকারের রয়েছে। সেমিনারে বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য ড. উৎপল কুমার সরকার বলেন,সাংবাদিকতা এখন করপোরেট হাউজের কাছে বন্দি। ব্যাপক ঝুঁকি নিয়ে মফস্বল সাংবাদিকরা কাজ করলেও তারা ন্যায্য সুবিধা থেকে বঞ্চিত। এ সময় সেমিনারে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শেখ মঈনুল ইসলাম মঈন, অতিরিক্ত পুলিশ সুপার আমিনুল ইসলাম, জেলা তথ্য অফিসার জাহারুল ইসলাম ও স্থানীয় সাংবাদিকরা।
অনুষ্ঠানে সাতক্ষীরা জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়