কনস্টেবল বাদল হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড

আগের সংবাদ

দুর্ভোগের অবসান চান নগরবাসী : সুপেয় জলের তীব্র সংকট জলজটের খুলনায়

পরের সংবাদ

দেশে ঘুষ ছাড়া কোনো কাজই হয় না : সংসদে ফিরোজ রশীদ

প্রকাশিত: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের ‘এজেন্সি টু ইনোভেট’ এটুআই-২০২৩ নামে একটি বিল সংসদে উত্থাপনের বিরোধিতা করে কাজী ফিরোজ রশীদ বলেছেন, তিনি যে নতুন নতুন কোম্পানি খুলতে বিল আনছেন, এটা হচ্ছে ঠিক ইস্ট ইন্ডিয়া কোম্পানির মতো, সমস্ত ব্যবসা-বাণিজ্যকে নিজ হাতে নেয়ার একটা পাঁয়তারা। আজ পর্যন্ত আমাদের ট্যাক্স বা ভ্যাট অটোমেশন করতে পারেনি। আপনি যে ট্যাক্স দেবেন তা ঘুষ ছাড়া দেয়া সম্ভব হবে না। দেশে এখন ঘুষের মালা পরানো হয়েছে। ঘুষ ছাড়া কোনো কাজই হয় না। আমরা বারবার বলেছিলাম ভ্যাট-ট্যাক্স আপনি অটোমেশন করে দিন। আপনি তা পারেননি। পৃথিবীর কোন দেশে আছে আজকে টেবিল মানি দিয়ে… যা ট্যাক্স দিতে হবে তার চেয়ে বেশি দিতে হবে ঘুষ। ঘুষের ওপর যদি দেশটা চলে তাহলে কীভাবে উন্নতি হবে।
প্রতিমন্ত্রী পলকের উদ্দেশে কাজী ফিরোজ বলেন, শুধু প্রধানমন্ত্রীর ওপর চাপিয়ে দিয়ে, বা সজীব ওয়াজেদ জয়ের নাম ভাঙিয়ে সব কিছু করবেন- এটা তো হতে পারে না। এটা জনগণ বোঝে। আপনি যা বলবেন তা-ই হজম করতে হবে- তা তো হয় না।
গতকাল বুধবার জাতীয় সংসদে উত্থাপিত বিলে আইটি পার্ক ও এটুআই নামক একটি এজেন্সি খোলার বিষয়ে আপত্তি জানিয়ে কাজী ফিরোজ রশীদ এ মন্তব্য করেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করছিলেন। এর আগে বিলটি উত্থাপনের বিরোধিতা করে কেন কোম্পানি খুলতে হবে তার ব্যাখ্যা চান জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ফখরুল ইমাম। তিনি বলেন, সরকারই তো এ কাজটি করতে পারে। কাজী ফিরোজ বলেন, শুধু আওয়ামী লীগ সরকারের আমলে সব আইটি সেক্টরের উন্নতি হয়েছে? আপনারা তো ২০ বছর ক্ষমতায় ছিলেন, ২০ বছরের কিছু হয়েছে। এর আগেও কিন্তু আটোমেশন ছিল। এর আগে আমরা স্টক এক্সচেঞ্জে সব অটোমেশন করি। এখন আইটি পার্ক খোলার জন্য আপনি বিল আনছেন, তার কাজটা কী? এটা খুলে সমস্ত ব্যবস্যা-বাণিজ্য আপনি নিজ হাতে নেবেন? এ দেশের জনগণ এত বোকা নয়, তারা সব বোঝে।

যা বর্তমানে আছে তা-ই তো যথেষ্ট ছিল, কেন আপনি নতুন কোম্পানি খুলবেন, ল্যাব-ট্যাব কারখানা খুলবেন, লোকবল বাড়াবেন- তা ঠিক হবে না।
জাপার এ সংসদ সদস্য বলেন, ২০০৫ সালে স্টক এক্সচেঞ্জ সম্পূর্ণভাবে অটোমেশন হয়ে গেছে। আর আজকে জুনায়েদ আহমেদ পলক বলেছেন, তারা সবকিছু অটোমেশন করেছেন, এটা ঠিক না। তার নোটিসে এসব থাকতে হবে। যেখানে ১৮ লাখ শেয়ার প্রতিদিন লেনদেন হয়, এক টাকাও এদিক-ওদিক হয় না। এটা তার নোটিসে থাকা উচিত।
প্রতিউত্তরে জুনায়েদ আহমেদ পলক বলেন, সম্মানিত সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ যে বিষয়টি উত্থাপন করেছেন, আসলে এই সংসদে যদি সঠিকভাবে তা উপস্থপিত না হয়, ঠিকমতো না বোঝা হয় তা হলে একটা ভুল মেসেজ চলে যাবে। আমি যে আইনটি উত্থাপন করেছি এটার কোনো জায়গায় কিন্তু বলা নেই একটা কোম্পানি প্রতিষ্ঠা করা হবে। একটা এজেন্সি প্রতিষ্ঠার কথা বলা হয়েছে। এটা কোম্পানি গঠনের জন্য আইন নয়, এটা মনে রাখতে হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী নির্দেশ, সরকার আইটি পার্ক প্রতিষ্ঠা করবে, কিন্তু বিভিন্ন বেসরকারি কোম্পানি সেই কাজগুলো করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়