কনস্টেবল বাদল হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড

আগের সংবাদ

দুর্ভোগের অবসান চান নগরবাসী : সুপেয় জলের তীব্র সংকট জলজটের খুলনায়

পরের সংবাদ

টার্গেট কুরবানির ঈদ : গরু মোটাতাজাকরণে ব্যস্ত রায়গঞ্জের খামারিরা

প্রকাশিত: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. পারভেজ সরকার, রায়গঞ্জ (সিরাজগঞ্জ) থেকে : সিরাজগঞ্জের রায়গঞ্জে কুরবানি ঈদ সামনে রেখে গৃহপালিত পশু মোটাতাজাকরণে ব্যস্ত সময় পার করছেন খামারিরা। সম্পন্ন প্রাকৃতিক খাবার খাইয়ে গরু মোটাতাজা করছেন তারা। তবে ভারত থেকে গরু না এলে এবার উপজেলার পশু খামারিরা লাভবান হবে বলে আশা করছেন। ভালো দামের আশায় এসব পশু সকাল থেকে রাত পর্যন্ত পরিচর্যায় ব্যস্ত গৃহস্থরা। উপজেলা প্রাণি সম্পদ বিভাগ সূত্রে জানা যায়, এবারের কুরবানি ঈদের জন্য ১ হাজার ২১৯টি পরিবার বাণিজ্যিক ও পারিবারিকভাবে পশু পালন করছেন ২৯ হাজার ৩৯৪টি। গত বছর থেকে এ বছর উপজেলায় কুরবানি পশু পালন বেশি হয়েছে। যা এই উপজেলায় কুরবানির পশু ১৫ হাজার ৩৭৬টির চাহিদা মিটিয়ে ১৪ হাজার ১৮টি পশু উদ্বৃত্ত থাকবে। এসব পশু এলাকার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন হাটবাজারে সরবরাহ করা হবে। উপজেলার ধুবিল গ্রামের খামারি তালুকদার এগ্রো ফার্মের মালিক অনিক তালুকদার জানান, আমার খামারে ১০০টি গরু আছে। এবারের কুরবানির হাটের জন্য প্রস্তুত করেছি। এ বছর গরুর দাম ভালো থাকলেও খাবারের দাম বেড়েছে দ্বিগুণ। আর ভারত থেকে গরু এলে লোকসানে পড়বেন অনেক খামারি। দেশীয় খামারিদের বাঁচাতে ভারত থেকে কোনো প্রকার গরু প্রবেশ না করে সরকারের কাছে অনুরোধ জানান।
রায়গঞ্জ উপজেলার খামারি আমিনুল ইসলাম বলেন, এবার কুরবানি ঈদে বিক্রির জন্য পাঁচটি ষাঁড় প্রস্তুত করেছি। গোখাদ্যের মূল্য বৃদ্ধিতে সঠিক দাম পাব কিনা তা নিয়ে চিন্তায় আছি।
রায়গঞ্জ উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ওয়ালী-উল ইসলাম জানান, আমরা খামারিদের মোটাতাজা করার ওপর প্রশিক্ষণ দিয়েছি। যাতে তারা ট্রেরয়েড জাতীয় ঔষুধ ব্যবহার করে মোটাতাজা না করেন। গত বছরের চেয়ে এবার কুরবানির পশু রয়েছে বেশি যা এ উপজেলার চাহিদা মিটিয়ে অন্যান্য স্থানে বিক্রি করতে পারবে গৃস্থরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়