কনস্টেবল বাদল হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড

আগের সংবাদ

দুর্ভোগের অবসান চান নগরবাসী : সুপেয় জলের তীব্র সংকট জলজটের খুলনায়

পরের সংবাদ

আত্রাইয়ে তিন ফসলি জমিতে পুকুর খননের মহোৎসব : ক্ষমতাধরদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন

প্রকাশিত: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২৩ , ১:২৩ পূর্বাহ্ণ

আব্দুল মজিদ মল্লিক, আত্রাই (নওগাঁ) থেকে : আত্রাইয়ে অবাধে চলছে তিন ফসলি জমিতে পুকুর খনন। স্থানীয় কিছু ক্ষমতাধর ব্যক্তি প্রভাব খাটিয়ে খনন কাজ চালিয়ে যাচ্ছেন। তিন ফসলি জমিতে পুকুর খনন করা যাবে না, উচ্চ আদালতের এমন নির্দেশ থাকলেও, তা অমান্য করে হরহামেশাই উপজেলায় চলছে পুকুর খননের কাজ। উপজেলার ৮টি ইউনিয়নের বিভিন্ন তিন ফসলি জমিতে চলছে এই পুকুর খনন। কিন্তু এ বিষয়ে প্রশাসন কোনো পদক্ষেপ গ্রহণ করছে না বলে অভিযোগ স্থানীয় কৃষকদের।
সরজমিন গিয়ে দেখা যায়, উপজেলার বিভিন্ন মাঠে তিন ফসলি জমিতে চলছে পুকুর খননের কাজ। এই পুকুর খননের কারণে একদিকে কমছে ফসলি জমির পরিমাণ, অন্যদিকে এই মাটি বিভিন্ন জায়গায় বিক্রি করার জন্য নিয়ে যেতে ব্যবহার করা হচ্ছে গ্রামীণ সড়ক। তাতে করে অল্প সময়ের মধ্যেই নষ্ট হয়ে যাচ্ছে এই সড়কগুলো, সড়কে মাটি পড়ে অল্প বৃষ্টি হলেই ঘটছে নানা দুর্ঘটনা। এমনকি অনেক সময় মৃত্যুর ঘটনাও ঘটছে।
জানা গেছে, আত্রাই উপজেলায় মোট ২ হাজার ৮৩৭টি বেসরকারি এবং ২২৪টি সরকারি পুকুর রয়েছে। তবুও প্রতিনিয়ত যেভাবে পুকুর খনন বাড়ছে, তাতে মারাত্মক ঝুঁকিতে পড়বে কৃষিজমি।
নাম প্রকাশে অনিচ্ছুক উপজেলার মনিয়ারি ইউনিয়নের এক কৃষক বলেন, আমাদের এই ইউনিয়নে অনেক তিন ফসলি জমিতে অবাধে পুকুর খননের কাজ চলছে। এ বিষয়ে অনেকবার ইউনিয়ন ভূমি অফিসে জানানো হলেও, তারা কোনো পদক্ষেপ নিচ্ছেন না। আমার মনে হয়, মাটি ব্যবসায়ীরা তাদের ম্যানেজ করেই পুকুর খনন করে।
হাটকালুপাড়া ইউনিয়নের আরেক কৃষক বলেন, হাটকালুপাড়া ইউনিয়নের ডাঙ্গিপাড়া গ্রামের উত্তর বিল কাজির ডাক মাঠে বিশ বিঘার এক তিন ফসলি জমিতে পুকুর খনন চলছে। তবে ভেকুর মালিক ক্ষমতাবান হওয়ায় ভয়ে কেউ কিছু বলতে পারে না। তারা দিনে মেশিন বন্ধ রাখে। রাত হলেই আবার চালু করে।
সাহাগোলা ইউনিয়নের আকবরপুর গ্রামের এক কৃষক বলেন, খাটো মিঠু নামে যুবদলের একজন নেতা বিভিন্ন জায়গায় বলেন, আমরা প্রশাসনকে ম্যানেজ করে পুকুর খনন কাজ করে থাকি। এলাকায় কে কী বলল সেটা শোনার সময় নেই।
এ বিষয়ে আত্রাই উপজেলা নির্বাহী অফিসার মো. ইকতেখারুল ইসলাম বলেন, বিষয়টি জানা ছিল না। খুব শিগগিরই খতিয়ে দেখছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়