‘প্রস্তাবিত বাজেট তামাকমুক্ত দেশ গড়ার অন্তরায়’

আগের সংবাদ

রাজনীতির ছায়ায় ব্যবসার জাল : জামায়াতের বাণিজ্যিক নেটওয়ার্ক দেশ জুড়ে বিস্তৃত, গোপনে চলছিল সাংগঠনিক কর্মকাণ্ড, এবার প্রকাশ্যে মাঠে নামার হুংকার

পরের সংবাদ

শিক্ষামন্ত্রী : শুধু সনদ অর্জন নয় শিক্ষার্থীদের দক্ষ হতে হবে

প্রকাশিত: জুন ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : শুধু সনদ অর্জনের জন্য পড়াশোনা না করে নিজেকে দক্ষ করে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। চাকরি প্রত্যাশী ও চাকরি দাতাদের চাহিদার মধ্যে বিস্তর ফারাক। অনেক শিক্ষার্থী ভালো ফলাফল করার পরও সফট স্কিল না থাকায় ভালো করতে পারছে না। তাই কর্মযজ্ঞে কী প্রয়োজন তা এখন থেকেই বিশ্ববিদ্যালয়গুলোকে মাথায় রেখে গ্র্যাজুয়েট তৈরি করতে হবে। গতকাল রবিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে আয়োজিত ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি শিক্ষার্থীদের এ আহ্বান জানান। শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি বিভিন্ন স্কিল ডেভেলপ করতে হবে। তাহলেই তাদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলা সম্ভব। গবেষণার প্রতি গুরুত্ব দিয়ে শিক্ষামন্ত্রী আরও বলেন, বিশ্ববিদ্যালয় নতুন জ্ঞান সৃজন ও সৃষ্টি করবে। এর জন্য গবেষণা করতে হবে। গবেষণা থেকে উদ্ভাবন, উদ্ভাবন থেকে ইনকিউবেশন, ইনকিউবেশন থেকে কমার্শিয়ালাইজেশন পর্যন্ত নিয়ে যেতে হবে। না হয় গবেষণা শেলফে ধুলো জমার জন্য বসে থাকবে। শিক্ষা খাতে বাজেট বরাদ্দের বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা ক্ষেত্রে বাজেট বাড়ানো অবশ্যই দরকার। কিন্তু শুধু বাজেট বাড়ানোই যথেষ্ঠ নয়। সেই বাজেটকে ব্যবহার করতে পারার জন্য দরকার সুষ্ঠু শিক্ষানীতি ও আদর্শ শিক্ষক।
শিক্ষাকে এগিয়ে নিতে ফিজিক্যাল মাস্টারপ্ল্যান নয়, একাডেমিক মাস্টারপ্ল্যান থাকতে হবে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউট বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্থানান্তরিত করা হবে না জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, চারুকলা ইনস্টিটিউট বেশ কিছু কারণে শহরে রাখা হয়েছে। যা এই অল্প সময়ে বলা সম্ভব নয়। আমরা শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় সংস্কার কাজ করছি।
রবিবার দুপুর ১২টায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় সেমিনারের আনুষ্ঠানিকতা। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন চবি বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক ড. মুনতাসীর মামুন। অধ্যাপক ড. সুকান্ত ভট্টাচার্য ও ড. নাজনীন নাহার ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চবি প্রক্টর ড. নুরুল আজীম শিকদার। আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুল হক ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান সিদ্দিকী।
ড. মুনতাসীর মামুন বলেন, আমাদের শিক্ষকরা এখন চাকরি করেন, শিক্ষকতা করেন না। চাকরি করলে শিক্ষার্থীদের শ্রদ্ধা অর্জন করা যায় না। একজন শিক্ষককে হতে হবে ছাত্রদের আদর্শ। শিক্ষকদের কাজ হবে ছাত্রদের সাহসী ও শিক্ষিত করে তোলা। কিন্তু আমাদের শিক্ষকরা তা না করে রাজনীতিবিদদের দ্বারে দ্বারে গিয়ে ঘুরেন। এটা শিক্ষকসুলভ আচরণ নয়, বঙ্গবন্ধুর আদর্শ এটা কখনোই ছিল না। তিনি আরো বলেন, আজকে বাংলাদেশে যতগুলো প্রাইভেট বিশ্ববিদ্যালয় আছে, তার কোনোটাতেই বাংলা বিভাগ ও ইতিহাস বিভাগ নেই। এটাকে দেশদ্রোহিতা বলে আমি মনে করি। আমাদের সবার মন বঙ্গবন্ধুর প্রতি প্রেম উতলে পড়ে ঠিকই কিন্তু কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়েই কলা ও মানববিদ্যা বিভাগের কোনো শিক্ষক বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার বিষয়ে আজ পর্যন্ত কোনো গবেষণা করতে আমি দেখিনি।এর আগে রবিবার চট্টগ্রাম সার্কিট হাউসের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের উদ্যোগে ‘মাতৃভাষা পিডিয়ার ভুক্তি লিখন বিষয়ক কর্মশালা’য় অংশ নেন শিক্ষামন্ত্রী। কর্মশালা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, দেশের ৩৭টি বিশ্ববিদ্যালয় তাদের গবেষণার জন্য প্রাপ্ত বরাদ্দ পুরোপুরি কাজে লাগাতে পারেনি। আমরা আশা করব, এবার তারা সে বরাদ্দ পুরোপুরি কাজে লাগাবে। সেইসঙ্গে গবেষণার জন্য আরো বরাদ্দ চাইবেন। শিক্ষামন্ত্রী বলেন, গত কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে গবেষণা খাতে আমাদের বরাদ্দ বাড়ছে।

বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সময়ে গবেষণা করার জন্য উৎসাহ দেয়া হচ্ছে। আমাদের বড় বড় কলেজগুলোও এখন জার্নাল বের করছে। সেখানেও গবেষণা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়