‘প্রস্তাবিত বাজেট তামাকমুক্ত দেশ গড়ার অন্তরায়’

আগের সংবাদ

রাজনীতির ছায়ায় ব্যবসার জাল : জামায়াতের বাণিজ্যিক নেটওয়ার্ক দেশ জুড়ে বিস্তৃত, গোপনে চলছিল সাংগঠনিক কর্মকাণ্ড, এবার প্রকাশ্যে মাঠে নামার হুংকার

পরের সংবাদ

ভিসা পাননি ৪৪ হাজার : সরকারি ব্যবস্থাপনায় একজন হজযাত্রীও মদিনায় যায়নি!

প্রকাশিত: জুন ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এজেন্সিগুলো শর্ত পূরণ করতে না পারায় এখনো ভিসা পাননি ৪৪ হাজার হজযাত্রী। ফলে সৌদি আরবের মক্কা-মদিনায় গিয়ে তাদের হজব্রত পালন অনিশ্চিত হয়ে পড়েছে। হজ এজেন্সিগুলোর সংগঠন হাব ও ধর্ম মন্ত্রণালয়ের এ তথ্য দিয়েছেন কর্মকর্তারা।
জানা গেছে, কিছু হজ এজেন্সি মালিক এখনো সৌদি আরবের শর্তগুলো পূরণ করতে না পারায় ভিসা পাননি ৪৪ হাজার ২৬৮ হজযাত্রী। ভিসা পাওয়ার ক্ষেত্রে হজ এজেন্সির জন্য সৌদি আরবের কিছু শর্ত আছে। এর মধ্যে রয়েছে সৌদি আরবে হজযাত্রীদের জন্য বাড়ি ভাড়া, ফ্লাইটের টিকেট, প্রবেশ ও বের হওয়ার রুট এবং আসা-যাওয়ার তারিখ নিশ্চিত করা। তবেই সৌদি দূতাবাস ভিসা দেয়। সৌদির দেয়া বিভিন্ন শর্ত পূরণ করতে না পারায় তারা এখনো ভিসা পাননি। এ ব্যাপারে হাবের সভাপতি শাহাদাত হোসাইন তসলিম বলেন, ভিসার জন্য সৌদি আরবের দেয়া শর্তগুলোর মধ্যে প্রতিটিই পূরণ করতে হয় এজেন্সি মালিকদের। একটিও পূরণ করতে ব্যর্থ হলে ভিসা হবে না। এদিকে, ধর্ম মন্ত্রণালয়ের বেধে দেয়া শর্ত অনুযায়ী, সরকারি ব্যবস্থাপনার ৩০ শতাংশ হজযাত্রীকে বিমানের ফ্লাইটে প্রথমে মদিনায় নিতে হবে। কিন্তু এখন পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় একজন হজযাত্রীও মদিনায় পাঠানোর ব্যবস্থা নেয়নি ধর্ম মন্ত্রণালয়। তবে বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের মধ্যে ৮ হাজার হজযাত্রী মদিনায় পৌঁছেছেন। এ বছর ১ লাখ ২২ হাজার ২২১ বাংলাদেশি হজ পালন করতে যাবেন। প্রসঙ্গত, গত শনিবার চারটি হজ ফ্লাইটের মাধ্যমে সর্বমোট ১৪৩৬ হজযাত্রী পরিবহন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। গত ১২ দিনে সর্বমোট ৬১টি ফ্লাইটে ২৫ হাজার ২৬৪ হজযাত্রীকে পবিত্র নগরীতে পৌঁছে দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বাংলাদেশ থেকে এ বছর ৬১ হাজার ১১১ হজযাত্রীকে মক্কার পবিত্র ভূমিতে পৌঁছে দেবে বিমান। আগামী ২২ জুন বিমানের প্রি-হজ ফ্লাইট শেষ হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়