‘প্রস্তাবিত বাজেট তামাকমুক্ত দেশ গড়ার অন্তরায়’

আগের সংবাদ

রাজনীতির ছায়ায় ব্যবসার জাল : জামায়াতের বাণিজ্যিক নেটওয়ার্ক দেশ জুড়ে বিস্তৃত, গোপনে চলছিল সাংগঠনিক কর্মকাণ্ড, এবার প্রকাশ্যে মাঠে নামার হুংকার

পরের সংবাদ

জগন্নাথদেবের স্নানযাত্রা অনুষ্ঠানে নওফেল : ‘হাটহাজারী পুণ্ডরীক ধাম দখল চেষ্টাকারীদের আমরা চিনি’

প্রকাশিত: জুন ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : একজন পরিপূর্ণ মানুষ কখনো সাম্প্রদায়িক হতে পারে না বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। গতকাল রবিবার দুপুরে ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরে শ্রী শ্রী জগন্নাথদেবের স্নানযাত্রা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।
হাটহাজারীতে ইসকন ও সাধুদের বিরুদ্ধে দায়েরকৃত মামলার নিন্দা জানিয়ে শিক্ষা উপমন্ত্রী বলেন, হাটহাজারী পুণ্ডরীক ধামের জায়গা দখলের চেষ্টা যারা করছেন তাদের আমরা সবাই চিনি। তারা ইসকন ও সাধু সন্ন্যাসীদের বিরুদ্ধে মামলা দিয়েছে। তারা দুর্বৃত্ত ও সাম্প্রদায়িক। যার ইন্ধনে এ মামলা করা হয়েছে সে মজ্জাগতভাবে সাম্প্রদায়িক। আমি তার নাম বলছি না, এক সময় তার বাবা মেয়র ছিলেন। বাবার সঙ্গে এখন তার সম্পত্তি নিয়ে দ্ব›দ্ব চলছে। যে ব্যক্তি সম্পত্তি নিয়ে বাবার সঙ্গে লড়াই করে, ধাক্কাধাক্কির ঘটনা ঘটে, সেই ব্যক্তি অন্যের জায়গা দখলের চেষ্টা করবে, মামলা করবে তা খুবই স্বাভাবিক। সে বিএনপি করে। তারেক রহমানের খাস লোক, তাই স্পর্ধা দেখিয়েছে সাধুদের বিরুদ্ধে মামলা করার। ব্যারিস্টার হয়েছে, কিন্তু মনে প্রাণে সে একজন সাম্প্রদায়িক মানুষ। এ ধরনের মানুষকে আমরা প্রতিহত করব।
নওফেল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার দল সাম্প্রদায়িক সম্প্রীতিতে বিশ্বাসী। আর সব ধর্মের মানুষের অধিকার প্রতিষ্ঠা ও তাদের প্রতিষ্ঠান সংরক্ষণ সুরক্ষায় বদ্ধ পরিকর। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছেন, ‘যারা অন্য ধর্মের ওপর কিছু চাপিয়ে দেয়, তারা পশুর চেয়েও খারাপ।’ তিনি সাম্প্রদায়িক পাকিস্তানের বিরুদ্ধে লড়াই করে বাংলাদেশকে স্বাধীন করেছেন এবং অসাম্প্রদায়িক দেশে পরিণত করেছেন। কিন্তু তার মৃত্যুর পর পাকিস্তানের প্রেতাত্মারা বারবার দেশকে পাকিস্তান বানানোর চেষ্টা করেছে। কিন্তু তারা পারেনি।
ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের অধ্যক্ষ লীলারাজ গৌর দাস ব্রহ্মচারীর সভাপতিত্বে অনুষ্ঠানে আশীর্বাদক ছিলেন ইসকনের অন্যতম গুরু গৌরাঙ্গ প্রেম স্বামী গুরু মহারাজ। প্রধান বক্তা ছিলেন হাটহাজারী শ্রীশ্রী পুণ্ডরীক ধামের অধ্যক্ষ চিণ¥য় কৃষ্ণ দাস ব্রহ্মচারী। ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দির পরিচালনা কমিটির সদস্য স্বতন্ত্র গৌরাঙ্গ দাসের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- শুলকবহর ওয়ার্ডের কাউন্সিলর মোরশেদ আলম, পাথরঘাটা ওয়ার্ডের কাউন্সিলর পুলক খাস্তগীর, নারী কাউন্সিলর নীলু নাগ, রুমকি সেনগুপ্ত, ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের সাধারণ সম্পাদক দারুব্রগ্ম দাস ব্রহ্মচারী প্রমুখ।
অপরদিকে নগরের নন্দনকানন তুলসীধামে কেন্দ্রীয় রথযাত্রা উৎসব উদযাপন কমিটির উদ্যোগে শ্রীশ্রী জগন্নাথদেবের স্নানযাত্রা অনুষ্ঠিত হয়েছে। ঋষিধাম অধিপতি ও তুলসীধামের মোহন্ত শ্রীমৎ দেবদীপ পুরী মহারাজের পৌরোহিত্যে শ্রীশ্রী মদনমোহন মন্দিরে রবিবার সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ আয়োজন চলে। অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল- মঙ্গলারতি, গুরুপূজা, গীতাপাঠ, কীর্তন, রাজভোগ নিবেদন ও ভক্ত সম্মেলন। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় রথযাত্রা উৎসব উদযাপন কমিটির সভাপতি রঞ্জন প্রসাদ দাশগুপ্ত, সাধারণ সম্পাদক শ্যামদাশ ধর, অর্থ সম্পাদক বিধান ধর, সাংগঠনিক সম্পাদক বাঁশীরাম দে প্রমুখ। আগামী ২০ জুন বিকাল ৩টায় কেন্দ্রীয় রথযাত্রা উৎসব উদযাপন কমিটির উদ্যোগে নন্দনকানন রথের পুকুর পাড় থেকে শ্রীশ্রী জগন্নাথদেবের রথযাত্রা পরিক্রমা শুরু হবে।
এছাড়া নগরের জেএমসেন হলে চট্টগ্রাম নন্দনকানন ইসকন আয়োজিত শ্রীশ্রী জগন্নাথদেবের স্নানযাত্রা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায়ও প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এতে প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এডভোকেট রানা দাশগুপ্ত। চট্টগ্রাম নন্দনকানন ইসকনের সেক্রেটারি তারণ নিত্যানন্দ দাস ব্রহ্মচারী স্বাগত বক্তব্য রাখেন। এছাড়াও বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপকমিশনার নোবেল চাকমা প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়