তারেক-জোবায়দার বিরুদ্ধে আরো দুজনের সাক্ষ্য

আগের সংবাদ

সিগন্যালের ভুলেই দুর্ঘটনা : শোকে কাতর পুরো ভারত > তিন ট্রেনের সংঘর্ষে নিহত বেড়ে ২৮৮, আহত সহস্রাধিক

পরের সংবাদ

গণতন্ত্র উদ্ধারে সব দলকে ঐক্যবদ্ধ হতে হবে : জয়নুল আবেদীন ফারুক

প্রকাশিত: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবেদীন ফারুক বলেছেন, স্বাধীনতার পর প্রথম যারা গণতন্ত্র হত্যা করেছে, এখনো তারাই আবার দেশের গণতন্ত্র হত্যা করেছে। দেশের মানুষের বাকস্বাধীনতা নেই, সমালোচনার স্বাধীনতা নেই, ভোটাধিকার নেই।
তিনি বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষ দিশেহারা। তাই গণতন্ত্র ও বাক স্বাধীনতা ফিরিয়ে আনতে সব বিরোধী দলকে ঐক্যবদ্ধ হয়ে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে। এর মধ্য দিয়ে একটি সুষ্ঠু নির্বাচনের পথ উম্মুক্ত হবে। জনগণ তাদের ভোটাধিকার ফিরে পাবে।
সেন্টার ফর ডেমোক্রেসি এন্ড পিস স্টাডিজ আয়োজিত ‘গ্রহণযোগ্য নির্বাচন কোন পথে?’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গণমুক্তি জোটের চেয়ারম্যান ড. শাহরিয়ার ইফতেখার ফুয়াদের সভাপতিত্বে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, সাবেক সচিব কাশেম মাসুদ ও গণমুক্তি জোটের প্রধান সমন্বয়ক আবু লায়েম মুন্না প্রমুখ বক্তব্য রাখেন।
ফারুক বলেন, গণতন্ত্র মানে হলো কথা বলার স্বাধীনতা, সমালোচনার স্বাধীনতা, প্রশাসনের স্বাধীনতা। এসব স্বাধীনতা দিতে হবে। রাজৈনতিক লেজুড়বৃত্তি থেকে প্রশাসনকে আলাদা করতে হবে। সরকারকে উদ্দেশ্য করে তিনি বলেন, নির্বাচনে তো আমরা যেতে চাই, কিন্তু কার অধীনে, কীভাবে যাবো? বর্তমান পদ্ধতিতে অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। আর অবাধ সুষ্ঠু নির্বাচন করতে হলে আপনাদের (সরকার) পদত্যাগ করতে হবে। আপনারাই সমস্যা তৈরি করেছেন, আপনাদেরই সমাধান করতে হবে। আর যদি সমাধান না করেন, তাহলে যে ভয়াবহ সংকটে পড়বেন। তা থেকে রেহাই পাবেন না। তখন আপনাদের জবাবদিহিতার পরিধি অনেক লম্বা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়