গ্রামীণ কল্যাণ : চাকরিচ্যুত শ্রমিকদের লভ্যাংশ দেয়ার রায়ে ৬ মাসের স্থিতাবস্থা

আগের সংবাদ

সংকট কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ

পরের সংবাদ

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট : জাতীয় বাজেটের ২৫ শতাংশ শিক্ষা খাতে বরাদ্দের দাবি

প্রকাশিত: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : শিক্ষা খাতে জাতীয় বাজেটের ২৫ শতাংশ বরাদ্দসহ ৪ দফা দাবিতে সমাবেশ-মিছিল ও অর্থমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট চট্টগ্রাম শাখা। নগরীর নিউমার্কেট মোড়ে গতকাল বুধবার সকালে সমাবেশ থেকে শিক্ষা খাতে বরাদ্দ বাড়ানোসহ ৪ দফা দাবি তোলা হয়। সমাবেশ শেষে সংগঠনটির একটি মিছিল জেলা প্রশাসক কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে নেতারা অতিরিক্ত জেলা প্রশাসকের মাধ্যমে অর্থমন্ত্রীর বরাবরে তাদের স্মারকলিপি পেশ করেন।
সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট চট্টগ্রাম নগর শাখার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সমাবেশে নগর সভাপতি মিরাজ উদ্দিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি রায়হান উদ্দিন, ঋজু ল²ী। সভা পরিচালনা করেন নগর কমিটির সাধারণ সম্পাদক প্রীতম বড়ুয়া।
সমাবেশে বক্তারা বলেন, এরমধ্যে বিভিন্ন পত্রপত্রিকায় রিপোর্ট অনুযায়ী প্রায় ৭ লাখ ৬১ হাজার ৯৯১ কোটি টাকার বিশাল আকারের বাজেটের কথা শোনা যাচ্ছে। ক্রমবর্ধমান দ্রব্যমুল্যের চাপে শিক্ষার্থীদের শিক্ষাজীবনের অনিশ্চয়তা বেড়েছে। দেশে সব মিলিয়ে শিক্ষার্থী প্রায় পাঁচ কোটি। এই বিপুলসংখ্যক ছাত্রছাত্রীর জন্য সরকারি উদ্যোগ খুবই অপ্রতুল। প্রতিষ্ঠানের সীমাবদ্ধতা ছাড়াও আর্থিক ব্যয় সংকুলান করতে না পারার জন্য বিপুলসংখ্যক শিক্ষার্থী প্রতি বছর ঝরে পড়ে। অথচ জাতীয় বাজেটের অন্যতম উপেক্ষিত খাতের মধ্যে রয়েছে শিক্ষা ও স্বাস্থ্য খাত। প্রতি বছর সামরিক খাতে বরাদ্দ বাড়ে, এমনকি সারা পৃথিবীর মধ্যে শিক্ষা খাতে ব্যয়ের দিক দিয়ে বাংলাদেশের অবস্থান শেষ দিক থেকে দ্বিতীয়। ফলে শিক্ষার বাণিজ্যিকীকরণের সঙ্গে সঙ্গেই বেড়েছে শিক্ষায় ধনী গরিব বৈষম্য। শিক্ষাজীবন বাঁচাতে তাই আসন্ন জাতীয় বাজেটে ২০২৩-২৪ অর্থবছরের শিক্ষা খাতে শতকরা ২৫ ভাগ বরাদ্দ দেয়া প্রয়োজন বলে আমরা মনে করি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়