গ্রামীণ কল্যাণ : চাকরিচ্যুত শ্রমিকদের লভ্যাংশ দেয়ার রায়ে ৬ মাসের স্থিতাবস্থা

আগের সংবাদ

সংকট কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ

পরের সংবাদ

রুশ নিয়ন্ত্রিত এলাকা ইউক্রেনের গোলায় নিহত ৫

প্রকাশিত: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউক্রেনীয় বাহিনীর গোলাবর্ষণে পূর্ব ইউক্রেনের রুশ নিয়ন্ত্রিত অঞ্চলে পাঁচজন নিহত হয়েছেন। হামলায় আহত হয়েছেন আরো ১৯ জন। মস্কো নিযুক্ত অঞ্চলের কর্মকর্তারা গতকাল বুধবার একথা জানিয়েছেন। অন্যদিকে ড্রোন হামলার ফলে রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় একটি তেল শোধনাগারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গতকাল এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের গোলাবর্ষণে পূর্ব ইউক্রেনের লুহানস্ক অঞ্চলের একটি গ্রামে পাঁচজন নিহত হয়েছেন বলে মস্কো-নিযুক্ত কর্মকর্তারা বলেছেন।
এছাড়া এক সপ্তাহের মধ্যে তৃতীয়বারের মতো সীমান্তের কাছে অবস্থিত রাশিয়ান শহরে আঘাত হেনেছে ইউক্রেনীয় গোলা। এতে বেশ কয়েকটি ভবন ও যানবাহন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং চারজন আহত হয়েছেন বলে রাশিয়ান কর্মকর্তারা জানিয়েছেন।
রয়টার্স বলছে, মস্কোর বহুতল ভবনে আক্রমণ করতে কিয়েভের বিরুদ্ধে ড্রোন পাঠানোর অভিযোগ করার একদিন পর লুহানস্কে রাশিয়ান নিযুক্ত কর্মকর্তারা বলেছেন, ইউক্রেনীয় বাহিনী রাতের আঁধারে সেখানকার কার্পাটি গ্রামের একটি খামারে মার্কিন-নির্মিত হিমারস রকেট লঞ্চার ব্যবহার করে আক্রমণ করেছে। ওই হামলায় পাঁচজন নিহত এবং আরো ১৯ জন আহত হন। রুশ বাহিনী পূর্ব ইউক্রেনের লুহানস্ক অঞ্চলের প্রায় পুরোটাই নিয়ন্ত্রণ করে থাকে। এদিকে আঞ্চলিক গভর্নর ব্যাচেস্লাভ গø্যাডকভ মেসেজিং অ্যাপ টেলিগ্রামে বলেছেন, ইউক্রেনের খারকিভ অঞ্চলের সীমান্তের প্রায় ৭ কিলোমিটার (৪.৫ মাইল) উত্তরে অবস্থিত রাশিয়ার শহর শেবেকিনোতেও আঘাত করেছে ইউক্রেনীয় গোলা।
এই ঘটনায় আহত দু’জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং গোলাবর্ষণের জেরে জানালা ভেঙে যাওয়ার পাশাপাশি একটি আট তলা অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ের ছাদ, চারটি বাড়ি, একটি স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন তিনি। এদিকে রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় ক্রাসনোদর অঞ্চলে আফিপস্কি তেল শোধনাগারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এছাড়া এই আগুন সম্ভবত ড্রোন হামলার কারণে ঘটেছে বলে সেখানকার গভর্নর গতকাল জানিয়েছেন।
রয়টার্স বলছে, আফিপস্কি তেল শোধনাগারটি ক্রাসনোদারের নভোরোসিস্কের কৃষ্ণ সাগর বন্দর থেকে খুব বেশি দূরে নয়। কারা ওই ড্রোন সেখানে পাঠিয়েছে সে বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো তথ্য পাওয়া যায়নি। তবে ইউক্রেনকে মঙ্গলবার মস্কোসহ দেশের অভ্যন্তরে বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলার জন্য অভিযুক্ত করেছে রাশিয়া। অবশ্য ইউক্রেন প্রায় কখনোই প্রকাশ্যে রাশিয়ার অভ্যন্তরে বা ইউক্রেনের রুশ নিয়ন্ত্রিত অঞ্চলে হামলার দায় স্বীকার করে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়