গ্রামীণ কল্যাণ : চাকরিচ্যুত শ্রমিকদের লভ্যাংশ দেয়ার রায়ে ৬ মাসের স্থিতাবস্থা

আগের সংবাদ

সংকট কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ

পরের সংবাদ

বাংলাদেশ মহিলা পরিষদ : শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন হয়রানি বন্ধের দাবি

প্রকাশিত: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন হয়রানিমূলক ঘটনা বন্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। গতকাল বুধবার বিকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত এক মানববন্ধন থেকে এই দাবি জানায় সংগঠনটি।
একই সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, গণমাধ্যমসহ সব প্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধে ২০০৯ সালে হাইকোর্টের দেয়া রায়ের বাস্তবায়ন এবং অনতিবিলম্বে এ সংক্রান্ত আইন প্রণয়নের দাবি জানান বক্তারা। এ জন্য ‘যৌন হয়রানি প্রতিরোধ কমিটি’ গঠনের পাশাপাশি সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানানো হয়।
মানববন্ধনে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম। বক্তব্য রাখেন- সাধারণ সম্পাদক মালেকা বানু, যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম ও এডভোকেট. মাসুদা রেহানা বেগম, ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক রেহানা ইউনূস, প্রশিক্ষণ গবেষণা ও পাঠাগার সম্পাদক রীনা আহমেদ, অর্থ সম্পাদক দিল আফরোজ বেগম, ঢাকা মহানগর কমিটির আন্দোলন সম্পাদক জুয়েলা জেবুননেসা খান। মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন- গণস্বাক্ষরতা অভিযানের জয়া সরকার। এছাড়াও সংহতি প্রকাশ করে একশন এইড বাংলাদেশ।
জানা গেছে, গত ২১ মে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের বিভাগীয় সভাপতির অফিসকক্ষে অধ্যাপক ড. নাজমা আফরোজকে নিয়ে যৌন উসকানিমূলক বক্তব্য দেন অধ্যাপক ড. এনামুল হক। ওই বিভাগের সভাপতি এবং অন্যান্য শিক্ষকদের সামনে এই বক্তব্য দেয়া হয়। অধ্যাপক এনামুল হকের দেয়া এমন বক্তব্য এবং আচরণের তীব্র নিন্দা প্রকাশ করে বাংলাদেশ মহিলা পরিষদ। গতকাল অনুষ্ঠিত মানববন্ধনে অভিযুক্ত ওই অধ্যাপকের শাস্তির দাবি জানান বক্তারা। ডা. ফওজিয়া মোসলেম বলেন, এক সময় মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেয়া বিশ্ববিদ্যালয়গুলোর কিছুসংখ্যক শিক্ষকের নারীবিদ্বেষী ও কুরুচিপূর্ণ মনোভাবের কারণে যে অধোগতি দেখা যাচ্ছে, তার দায় বিশ্ববিদ্যালয় প্রশাসনকেই নিতে হবে। তিনি আরো প্রশ্ন রাখেন বিশ্ববিদ্যালয়কে যেখানে মানুষ গড়ার কারিগর বলা হয়, সেখানে একজন শিক্ষকের চেহারা যদি এমন হয়, তাহলে তিনি কেমন ছাত্র তৈরি করবেন? এ সময় সকল বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানিমূলক ঘটনা প্রতিহত করতে এবং অপরাধীর শাস্তি নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতিকে রুখে দাঁড়ানোর আহ্বান জানান তিনি। পাশাপাশি গণমাধ্যমকে ঘটনার প্রকৃত সত্য উন্মোচন করতে এবং হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়নে আইন মন্ত্রণালয়কে আরো তৎপর ভূমিকা পালনের উপর গুরুত্বারোপ করেন ডা. ফওজিয়া মোসলেম ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়