গ্রামীণ কল্যাণ : চাকরিচ্যুত শ্রমিকদের লভ্যাংশ দেয়ার রায়ে ৬ মাসের স্থিতাবস্থা

আগের সংবাদ

সংকট কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ

পরের সংবাদ

কানেক্টিকাটে ৩৭তম ফোবানা সম্মেলন শুরু ২ সেপ্টেম্বর

প্রকাশিত: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ‘বাংলাদেশের কৃষ্টি কালচার সংস্কৃতিকে উত্তর আমেরিকায় প্রসার’ এই প্রতিপাদ্যকে সামনে আগামী ২-৩ সেপ্টেম্বর আমেরিকার কানেক্টিকাটের নিউ হেভেন শহরে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩৭তম ফোবানা সম্মেলন। গতকাল বুধবার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলন একথা জানানো হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন ফোবানা সম্মেলনে ২০২৩ এর আহ্বায়ক ও বাংলাদেশ আমেরিকান এসোসিয়েশন অব কানেক্টিকাট (বাক), ইউএসএর সভাপতি নুরুল হক। এসময় উপস্থিত ছিলেন অর্থনীতিবিদ অধ্যাপক ড. মাহবুবউল্লাহ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি সাধারণ সম্পাদক সাইফুল হক, নিউ নেশন পত্রিকার সাবেক সম্পাদক মোস্তফা কামাল মজুমদার প্রমুখ।
লিখিত বক্তব্যে নুরুল হক বলেন, ফোবানা উত্তর আমেরিকার সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোর সম্মিলিত একটি সংগঠন। প্রতি বছর আমেরিকার ‘লেবার ডে উইকেন্ডে’ উত্তর আমেরিকার বিভিন্ন স্টেটে ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হয়। ১৯৮৭ সাল থেকে এই সম্মেলনের আয়োজিত হয়। এবার প্রথমবারের মতো ৩৭তম ফোবানা সম্মেলনের দায়িত্ব নিয়েছে ‘বাক’। আগামী ২-৩ সেপ্টেম্বর কানেক্টিকাটের নিউ হেভেন শহরের অমনি হোটেলে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। এই সম্মেলনের মূল উদ্দেশ্য বাংলাদেশের কৃষ্টি কালচার সংস্কৃতিকে উত্তর আমেরিকায় প্রসারিত করা।
মাহবুবউল্লাহ বলেন, জ্ঞানের রাজ্যে প্রবেশ করলে দুনিয়াকে শাসন করা যায়। এই সংগঠনে যারা আছেন তাদের কাজ হওয়া উচিত বাংলাদেশের বিদ্বান সমাজের সঙ্গে আমেরিকার বিদ্বান সমাজের জ্ঞানের আদান-প্রদান করা। এতে সংগঠন আরো এগিয়ে যাবে। উত্তর আমেরিকায় বসবাসকারী বাংলাদেশিরা আরো এগিয়ে যাবে।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টি সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, মতানৈক্যের কারণে আমরা একতাবদ্ধ নই। যার কারণে আমেরিকায় বাংলাদেশীদের প্রভাব কম। মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় লবি খুব শক্তিশালী। পাকিস্তানিরাও জোরালো প্রতিবাদ করে আমেরিকায়। আমরা চাই বাংলাদেশি আমেরিকানরা ঐক্যবদ্ধ হোক। এই সংগঠন সেই লক্ষ্য কাজ করবে। বাঙালি সংস্কৃতির নানা বৈচিত্র্য ও প্রাণকে ধারণ করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়