গ্রামীণ কল্যাণ : চাকরিচ্যুত শ্রমিকদের লভ্যাংশ দেয়ার রায়ে ৬ মাসের স্থিতাবস্থা

আগের সংবাদ

সংকট কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ

পরের সংবাদ

এইচসিএমসিওইউ ও বাউবির মধ্যে এমওইউ

প্রকাশিত: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এবং ভিয়েতনামের হো চি মিন সিটি ওপেন ইউনিভার্সিটির (এইচসিএমসিওইউ, ভিয়েতনাম) মধ্যে একাডেমিক প্রোগ্রাম, শিক্ষাদান ও গবেষণায় সহযোগিতা বিনিময় সম্পর্কিত একটি সমঝোতা স্মারক (এমওইউ) গত ২৯ মে স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের পক্ষে বিশিষ্ট ভূতত্ত্ববিদ ও প্রাকৃতিক দূর্যোগ গবেষক এবং বাউবি’র উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার এবং ভিয়েতনামের হো চি মিন সিটি ওপেন ইউনিভার্সিটির প্রেসিডেন্ট প্রফেসর ড. গুয়েন মিন হা এ চুক্তিতে স্বাক্ষর করেন। উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে অনুষদের কর্মকাণ্ড এবং উন্নয়নমূলক প্রশিক্ষণ কর্মসূচি বিনিময় হবে। এছাড়াও এ চুক্তির মাধ্যমে দুটি বিশ্ববিদ্যালয়ই যৌথ সেমিনার, ওয়ার্কশপ এবং কনফারেন্সের আয়োজন করতে সম্মত হয়েছে।

বিশিষ্ট ভূতাত্ত্বিক এবং প্রাকৃতিক বিপদ গবেষক, বাউবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আক্তার এই এমওইউর সম্ভাবনার কথা বলতে গিয়ে বলেন, ‘অনেক বাংলাদেশি শিক্ষার্থী এখন ভিয়েতনামে পড়াশোনা করছে। এই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা ও গবেষণা সহযোগিতা বাড়বে, যা বন্ধুত্বপূর্ণ দ্বিপক্ষীয় সম্পর্ককে আরো এক ধাপ এগিয়ে নিয়ে যাবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়