গ্রামীণ কল্যাণ : চাকরিচ্যুত শ্রমিকদের লভ্যাংশ দেয়ার রায়ে ৬ মাসের স্থিতাবস্থা

আগের সংবাদ

সংকট কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ

পরের সংবাদ

ঈদুল আজহা : লঞ্চে মোটরসাইকেল পারাপারে নিষেধাজ্ঞা থাকছে না

প্রকাশিত: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আসন্ন ঈদুল আজহার সময় লঞ্চে মোটরসাইকেল পারাপারে কোনো নিষেধাজ্ঞা থাকছে না বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। গতকাল বুধবার সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে ঈদুল আজহা উপলক্ষে সুষ্ঠুভাবে নৌযান চলাচল এবং যাত্রী নিরাপত্তাসংক্রান্ত ঈদ ব্যবস্থাপনা কমিটির বৈঠক শেষে তিনি এ কথা জানান।
এছাড়া ঈদের আগের ৩ দিন, ঈদের দিন এবং ঈদের পরে ৩ দিন ফেরিতে পচনশীল পণ্য এবং কুরবানির পশু ছাড়া অন্যান্য পণ্য পরিবহন বন্ধ থাকবে বলেও জানান প্রতিমন্ত্রী। এ ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনী, বিআইডব্লিউটিএ, বিডব্লিউটিসির সার্বক্ষণিক নজরদারি থাকবে। নৌপথ দিয়ে যেসব কুরবানির পশু আসে, সেগুলো অনেক সময় দেখা যায় এক হাটে ওঠানোর কথা, কিন্তু সেগুলো আরেক হাটে নিয়ে যাওয়া হয়। আবার টাকাপয়সার বিষয়ও থাকে। আইনশৃঙ্খলা বাহিনী বলেছে, ব্যাংকিং চ্যানেলে যাতে টাকাটা লেনদেন করা হয়। জাল টাকার ক্ষেত্রেও তারা ব্যবস্থা নিবেন মেশিন বসিয়ে।
এবার নৌপথে কী পরিমাণ যাত্রী হবে- জানতে চাইলে তিনি বলেন, গত বছর আমরা মনে করেছিলাম সদরঘাট খুব রিলাক্সে থাকবে। কিন্তু ঈদের তিন-চার দিন আগে আগের মতোই যাত্রী হয়েছে। পদ্মা সেতু হওয়ার পরও বরিশাল জেলায় ৪০টি লঞ্চ ঘাট আছে বলে বরিশালের ডিসি বললেন এবং তারা কিন্তু নৌপথে যেতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। এখানে লাখ লাখ মানুষ, এটা নিরূপণ করা কঠিন ব্যাপার। প্রতিমন্ত্রী বলেন, আমরা বিজিএমইএ, বিকেএমইএকে বলেছি তাদের ছুটিটা যেন ধারাবাহিকভাবে হয়। একসঙ্গে ছুটি দিলে ঝুঁঁকির মধ্যে পড়তে পারে। তারাও আমাদের সঙ্গে একমত। তারা বলেছেন, এটার ব্যবস্থা তারা করবেন।
ধারাবাহিকভাবে ছুটির ব্যবস্থা করবেন। যত যাত্রী হোক না কেন, আমাদের তো এটা সামাল দিতেই হবে। আমরা জানি এটা ক্যাপাসিটির বাইরে চলে যাবে, তারপরও আমাদের করতে হবে। আমরা মানসিকভাবে প্রস্তুত আছি। পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল পারাপার উন্মুক্ত করে দেয়া হয়েছে। সেজন্য শিমুলিয়া রুটে মোটরসাইকেল পারাপারের কোনো ব্যবস্থা থাকছে না বলেও জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়