গ্রামীণ কল্যাণ : চাকরিচ্যুত শ্রমিকদের লভ্যাংশ দেয়ার রায়ে ৬ মাসের স্থিতাবস্থা

আগের সংবাদ

সংকট কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ

পরের সংবাদ

ইটভাটা দখল-লুটপাটে গ্রেপ্তার ২

প্রকাশিত: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামের সাতকানিয়ায় ইটভাটা দখল, লুটপাট ও চাঁদাবাজির ঘটনায় দু’জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। গত মঙ্গলবার রাতে চট্টগ্রাম নগরীর লালদিঘীর পাড় এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।
গ্রেপ্তারকৃতরা হলেন- বাঁশখালী উপজেলার বাসিন্দা মোহাম্মদ নোমান (৩৫) এবং মমতাজ উদ্দিন (৪০)। এদের মধ্যে নোমান বাঁশখালী উপজেলার কালীপুর ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি।
র‌্যাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৭ মে চট্টগ্রাম প্রেস ক্লাবে সাতকানিয়ার এওচিয়া ইউনিয়নের ছনখোলা গ্রামের শাহ মজিদিয়া ব্রিকসের (ইটভাটা, অংশীদারি প্রতিষ্ঠান) অন্যতম মালিক কামাল উদ্দিনের স্ত্রী সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলনে তিনি অভিযোগ করেন- তার স্বামী ক্যান্সার আক্রান্ত হয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। এই সুযোগে স্থানীয় এমপি আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন নদভীর ইন্ধনে দিনদুপুরে প্রকাশ্য অস্ত্রশস্ত্র নিয়ে ইটভাটাটি দখলে নেয়া হয়। ২৩ মে সকাল থেকে ইটভাটার শ্রমিকদের পিটিয়ে বের করে দিয়ে লুটপাট ও ভাঙচুর করে সাবেক ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম মানিকের অনুসারীরা। সেই ২৩ তারিখ থেকে ২৭ মে পর্যন্ত ধারাবাহিকভাবে লুটপাট চলে। এছাড়া তার স্বামীর বিরুদ্ধে মিথ্যা চাঁদাবাজির মামলা দেয়া হয়।
চট্টগ্রামে র‌্যাব-৭ এর সহকারী পরিচালক (মিডিয়া) নুরুল আবসার জানান, মারধর ও লুটপাটের ঘটনায় ইটভাটার আরেক মালিক আনসারুল হকের স্ত্রী বাদী হয়ে সাতকানিয়া থানায় মামলা দায়ের করেন। এতে অভিযোগ করা হয়, ১০ লাখ টাকা চাঁদার দাবিতে গত ২৩ মে নোমান ও মমতাজ দলবল নিয়ে তাদের ইটভাটায় হামলা চালায়। টাকা না পেয়ে তারা ইটভাটা মালিকদের একজন আনসারুল হক ও শ্রমিকদের মারধর করে। একপর্যায়ে মালিকের কাছ থেকে এক লাখ টাকা ও ক্যাশবাক্স থেকে ইট বিক্রির পাঁচ লাখ টাকা নিয়ে যায়। এছাড়া ইটভাটা দখলে নিয়ে দুই লাখ ১০ হাজার ইট লুট করে এবং ১০ থেকে ১২ হাজার কাঁচা ইট ভাঙচুর করে। মামলায় নোমানকে প্রধান আসামি করা হয়। লালদিঘী এলাকা থেকে নোমান ও মমতাজকে গ্রেপ্তার করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়