মেজাজ হারালেন টম হ্যাঙ্কস

আগের সংবাদ

টাইগারদের অনুশীলন শুরু আজ : হাথুরুসিংহে আসছেন ৩ জুন

পরের সংবাদ

পরিকল্পনামন্ত্রী : জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অন্য দেশের সঙ্গে কাজ করা হবে

প্রকাশিত: মে ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, সারা বিশ্বের সঙ্গে আমরাও জলবায়ু পরিবর্তনের বিষয়টি নিয়ে চিন্তিত। বিশ্বব্যাপী এই জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা বিরাজ করছে এবং এই পরিবর্তন আমাদের জন্যও সমস্যার কারণ। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশ্বের বাকি দেশগুলোর সঙ্গে বাংলাদেশ কাজ করবে। গতকাল শনিবার বিকাল ৫টায় ব্রিটিশ কাউন্সিলের ফুলার রোডস্থ মিলনায়তনে ঢাকা ডক ল্যাব ও ব্রিটিশ কাউন্সিলের যৌথ উদ্যোগে ‘শর্ট ফিল্মস অন ওয়াটার’ শীর্ষক জলবায়ুবিষয়ক চারটি প্রামাণ্যচিত্র প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের প্রোগ্রামস ডিরেক্টর ডেভিড নক্স এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব মো. আবুল কালাম আজাদ। এছাড়া বক্তব্য রাখেন ঢাকা ডক ল্যাবের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান নাসিরউদ্দীন ইউসুফ।
বক্তব্য প্রদানকালে পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা নরম ও কোমল মাটিবিশিষ্ট সমুদ্র তীরবর্তী এলাকায় বসবাস করছি। আমাদের বঙ্গোপসাগর নানা ধরনের ভাঙনের জন্য বেশ পরিচিত। আমরা জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কাজ করে যাচ্ছি। তবে আমাদের কাজগুলো যথেষ্ট নয়। আমাদের নানা ধরনের সীমাবদ্ধতা আছে। আমরা এতটুকু বলতে পারি যে, জলবায়ু পরিবর্তন নিয়ে বিশ্বে যারা কাজ করে, তাদের সঙ্গে আমরা পুরোপুরি মিলেমিশে কাজ করছি। তিনি বলেন, প্রকৃতিকে সম্বল করে বড় বড় রাষ্ট্রগুলো যে পুঁজি গড়েছে সেটা গরিব রাষ্ট্রগুলোকে বিপদের সময়ে দেয়া কথা। কিন্তু, দুর্ভাগ্যক্রমে তারা সেটা দিচ্ছে না। এটা সরাসরি দান নয় বরং দায় হিসেবে দেয়ার কথা। তাই তাদের সেই দায়ের কথা বারবার মনে করিয়ে দেয়ার কথাও তিনি উল্লেখ করেন।
অনুষ্ঠানে প্রদর্শিত চারটি প্রামাণ্যচিত্র হলো- বাংলাদেশ থেকে আসমা বীথি পরিচালিত দণ্ডঝিরি ও শামসুল ইসলাম স্বপন পরিচালিত লতিকা এবং যুক্তরাজ্যের ওয়েলস থেকে ম্যারেড রিস পরিচালিত আওয়ার হোম এবং লিলি টাইগার টোনকিন পরিচালিত শি সেলস শেলফিশ। বাংলাদেশ কামরি ক্লাইমেট স্টোরিজ প্রকল্পের আওতায় ঢাকা ডলার ও যুক্তরাজ্যের ওয়েলস ওয়ান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালের যৌথ উদ্যোগে এবং ব্রিটিশ কাউন্সিলের সহায়তায় স¤প্রতি এই প্রামাণ্যচিত্রগুলো নির্মাণ করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়