জাহাঙ্গীরের প্রক্সি জায়েদার জয় : মোট ৪৮০টি কেন্দ্রের ফলাফলে জায়েদা খাতুন ২,৩৮,৯৩৪ ও আজমত উল্লা ২,২২,৭৩৭ ভোট

আগের সংবাদ

নতুন শঙ্কায় পোশাক খাত : যুক্তরাষ্ট্র ও ইউরোপের বাজারে ক্রয়াদেশ কমছে > বন্ধ হয়ে যাচ্ছে অনেক কারখানা

পরের সংবাদ

‘এতগুলো বছর চোখের পলকেই যেন কেটে গেছে’

প্রকাশিত: মে ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

এ বছর সংগীত জীবনে পথচলার ৩০ বছর পূর্ণ করলেন কণ্ঠশিল্পী দিঠি আনোয়ার। ২০ মে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এক সংগীত সন্ধ্যার আয়োজন করা হয়। ‘বিনোদন সংগীতসন্ধ্যা’ শিরোনামের এই অনুষ্ঠানে দিঠি আনোয়ারের কণ্ঠে ভেসে ওঠে আধুনিক, ফোক ও দেশের গান। এ দিন দিঠি আনোয়ারের সঙ্গে কথা বলে তার দীর্ঘ এ সংগীত জীবনের বিভিন্ন অভিজ্ঞতার কথা জানাচ্ছেন মেহেরা রহমান

সংগীত জীবনের শুরুটা কীভাবে হয়েছিল?
১৯৯৩ সালের ২০ মে প্রথমবার আমি রেকর্ডিং স্টুডিওতে যাই। আমি তখন অনেক ছোট ছিলাম। স্কুলে পড়তাম। ‘উল্কা’ সিনেমায় প্লেব্যাকের মধ্য দিয়ে গানের ভুবনে আমার পথচলা শুরু হয়। আমার পরিবারে আমি ছোটবেলা থেকেই দেখেছি সংগীত চর্চা হতে। আজ আমার সংগীত জীবনের ৩০ বছর পূর্ণ হলো। এতগুলো বছর চোখের পলকেই যেন কেটে গেছে।

এতগুলো বছর কেটে গেল। এ নিয়ে আপনার অনুভূতি কী?
আমি অনেক বেশি খুশি। আমার পরিবার-শুভাকাক্সক্ষীরাও খুশি। কিন্তু সবচেয়ে বেশি যে মানুষটা খুশি হওয়ার কথা তিনি আমাদের মাঝে নেই। আমার বাবা আজ বেঁচে থাকলে আমার এ সফলতা দেখে সবচেয়ে বেশি খুশি হতেন। বাবাকে এখন অনেক মিস করি।

ক্যাসেটের সোনালি যুগটা মিস করেন কিনা?
হ্যাঁ। সে সময়টা তো সবচেয়ে সুন্দর সময় ছিল। আগে ক্যাসেটের জন্য অনেক প্রস্তুতি নিতাম। দীর্ঘদিন চর্চা করতাম। এরপর একসঙ্গে অনেক গান নিয়ে ক্যাসেট মুক্তি পেত। কিন্তু বর্তমান যুগ ইউটিউবের যুগ। সব গান মুক্তি পায় ইউটিউবে। এখন ভিউনির্ভর হয়ে গেছে সবকিছু।

আগের গানের মতো বর্তমান সময়ের গান দীর্ঘস্থায়ী হয় না কেন?
আগে একটা গান মুক্তি দিতে আমরা অনেক সময় নিতাম। মাসখানেক প্রস্তুতি নিয়ে এরপর রেকর্ড করতাম। বর্তমানে হুট করেই গান মুক্তি পায়। প্রস্তুতিও দীর্ঘ হয় না। তাই হয়তো গানগুলো দীর্ঘস্থায়ী হয় না।

বর্তমানে যেসব গানে অশ্লীলতা থাকে সেগুলোই বেশি জনপ্রিয়তা পায়। এতে করে সংগীতের ক্ষতি হচ্ছে কিনা?
অবশ্যই ক্ষতি হচ্ছে। অশ্লীল দৃশ্য দেখিয়ে ভিউ ঠিকই পাচ্ছে তারা। কিন্তু এতে করে শিল্পের ক্ষতি হচ্ছে। কিন্তু এখনো এক শ্রেণির লোক ভালো রুচিসম্মত গান শুনতে পছন্দ করে। তাদের জন্যই আমি গান করার অনুপ্রেরণা পাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়