টিসিবির জন্য চিনি ও ভোজ্য তেল কিনবে সরকার

আগের সংবাদ

চ্যালেঞ্জ মোকাবিলা কোন পথে : মূল্যস্ফীতি > ডলার সংকট > বৈদেশিক ঋণের সুদ ও ভর্তুকি ব্যয় > কর ও ব্যক্তি করদাতা বাড়ানো

পরের সংবাদ

কক্সবাজার পৌর নির্বাচন : নতুন মেরুকরণ, সরোয়ার কামালের প্রার্থিতা প্রত্যাহার

প্রকাশিত: মে ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সৈয়দুল কাদের, কক্সবাজার থেকে : কক্সবাজার পৌরসভা নির্বাচন নিয়ে কৌতূহলের শেষ নেই। সম্মিলিত নাগরিক সমাজ মনোনীত মেয়র প্রার্থী সাবেক মেয়র সরোয়ার কামাল প্রার্থিতা প্রত্যাহার করায় নির্বাচন ভিন্ন মোড় নিয়েছে। বিএনপি ও জামায়াতের ভোট কোনদিকে যাচ্ছে তাই এখন কৌতূহলের বিষয়। বিএনপি ও জামায়াতের শীর্ষ নেতারা মনে করছেন তাদের সমর্থিত কোনো ভোটার ভোটকেন্দ্রে যাবে না।
পৌরবাসী মনে করছেন, এখন দ্বিমুখী যুদ্ধ হবে মেয়র পদে। ইতোমধ্যে বিএনপি ও জামায়াত নেতারা গোপনে নেতাকর্মীদের মাঝে প্রচারণা চালাচ্ছেন কেউ যেন ভোটকেন্দ্রে না যায়। কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক যেভাবে ভোট বর্জন করা হয়েছে ঠিক তা যেন পালন করা হয়। দলের সিদ্ধান্ত অমান্য করে কাউন্সিলর পদে প্রার্থী হওয়া ১২ জন বিএনপি নেতাকর্মীকে সংগঠন থেকে আজীবন বহিষ্কার করা হয়েছে।
জেলা বিএনপির একজন শীর্ষ নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বিএনপি যেহেতু নির্বাচনে নাই সেহেতু যারা বিএনপিকে ভালোবাসে, যারা নেতাকর্মী আছেন তারা কেউ কেন্দ্রে ভোট দিতে যাবে না। বিএনপি কোনো প্রার্থীকে সমর্থন দেয়নি। সুতরাং ভোট দেয়ার প্রশ্নই আসে না।
জেলা ছাত্রশিবিরের একজন সাবেক সভাপতি নাম প্রকাশ না করার শর্তে বলেন, যেহেতু সরোয়ার কামাল প্রার্থিতা প্রত্যাহার করেছেন সেহেতু আমরা কোনো প্রার্থীর পক্ষে আর নেই। সাধারণ নেতাকর্মীরা ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিলে আমাদের করার কিছু নেই। তবে সাংগঠনিকভাবে আমরা ভোট কেন্দ্রে যাওয়ার পক্ষে নই এবং বিশেষ কোনো প্রার্থীর সমর্থক নই।
এদিকে পৌর নির্বাচনে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা একযোগে কাজ করছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাহবুবুর রহমান চৌধুরীর পক্ষে। সহযোগী সংগঠনের দুই-একজন নেতাকর্মী গোপনে বিরোধিতা করলেও প্রকাশ্যে আসছেন না।
টেকপাড়ার বাসিন্দা সরোয়ার কামাল প্রার্থিতা প্রত্যাহার করায় নির্বাচন আরো জমা উঠবে। কক্সবাজার পৌরসভার ১২ নম্বর ওয়ার্ডের সৈকত পাড়ার বাসিন্দা সালাউদ্দিন জানান, কলাতলী ওয়ার্ডটি পর্যটন এরিয়া। এখানে যাতে কোনো চাঁদাবাজি, দখলবাজি এবং সন্ত্রাসী কর্মকাণ্ড না ঘটে এবং তা প্রতিরোধ করবে, ব্যবসায়ীদের ব্যবসা করার পরিবেশ সৃষ্টি করবে এমন একজন ব্যক্তিকে আমরা মেয়র হিসেবে পাবো বলে আশা করছি।
প্রার্থিতা প্রত্যাহার করা সাবেক মেয়র সরোয়ার কামাল বলেন, নির্বাচনের পরিবেশ সৃষ্টি হয়নি। আমার সঙ্গে যারা কাজ করছেন তাদের সবাইকে হুমকি দেয়া হচ্ছে। যারা ভোট দেবে তাদেরও হুমকি দেয়া হচ্ছে। তাই সব কিছু বিবেচনা করে আমি নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছি। তবে পৌরবাসীর প্রতি আমার অকৃত্রিম ভালোবাসা ও শ্রদ্ধা অব?্যাহত থাকবে।
কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী বলেন, যারা নৌকার বিরোধিতা করে তারা কোনোদিন আওয়ামী লীগার হতে পারে না। শেখ হাসিনা একজনকে মনোনয়ন দিয়েছেন, তিনি আমাদের প্রার্থী। তাকে বিজয়ী করা সব নেতাকর্মীর দায়িত্ব। আর যারা বিরোধিতা করবে তাদের বিরুদ্ধে সংগঠনিক ব্যবস্থা নেয়া হবে কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়