টিপু হত্যা মামলা : আসামি জিতুর জামিন শুনানি মুলতবি

আগের সংবাদ

সুষ্ঠু ভোটে সন্তোষ প্রকাশ স্থানীয়দের

পরের সংবাদ

বিআরআইসিএম : বিশ্ব পরিমাপ দিবস উদযাপন

প্রকাশিত: মে ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিষ্ঠান বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস্ (বিআরআইসিএম) গত ২০ মে যথাযোগ্য মর্যাদায় ‘বিশ্ব পরিমাপ দিবস’ উদযাপন করে। দিবসটির এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘পরিমাপ বৈশ্বিক খাদ্য ব্যবস্থার সহায়ক’। বিজ্ঞপ্তি
এ উপলক্ষে সকাল ১০টায় একটি বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালি শেষে কেমিক্যাল মেট্রোলজি বিষয়ে একটি কর্মশালার আয়োজন করা হয় বিআরআইসিএম সভাকক্ষে। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রেখা রানি বালো। কর্মশালাটি পরিচালনা করেন বিআরআইসিএমের মহাপরিচালক ড. মালা খান।
কর্মশালায় কেমিক্যাল মেট্রোলজি সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে প্রশ্ন আকারে উত্থাপন এবং মুক্ত আলোচনার মাধ্যমে কেমিক্যাল মেট্রোলজি তথা রাসায়নিক পরিমাপ বিজ্ঞানের সামগ্রিক বিষয়ে সংশ্লিষ্টদের জ্ঞান উন্নয়নের চেষ্টা করা হয়।
কর্মশালায় উপস্থিত বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রেখা রানি বালো বলেন, বিআরআইসিএম বর্তমানে রাসায়নিক পরিমাপ বিজ্ঞান সংশ্লিষ্ট বিভিন্ন গবেষণা পরিচালনা করছে এবং রাসায়নিক পরিমাপ বিজ্ঞানের ক্ষেত্রে আইনের ম্যান্ডেট অনুযায়ী সব সেবা প্রদান করছে। বিআরআইসিএমের মহাপরিচালক ড. মালা খান বলেন, বাংলাদেশে রাসায়নিক পরিমাপ বিজ্ঞানের আন্তর্জাতিক স্বীকৃত অবকাঠামো সৃষ্টির লক্ষ্যেই বিআরআইসিএমের প্রতিষ্ঠা।
এবং বিআরআইসিএম রাসায়নিক পরিমাপের জন্য প্রথম স্বীকৃত রেফারেন্স ইনস্টিটিউট হিসেবে টেস্টিং ল্যাবসমূহের আন্তর্জাতিক মান অর্জনের লক্ষ্যে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়