কাউনিয়ায় ফুটবল খেলা নিয়ে সংঘর্ষে কলেজছাত্র নিহত

আগের সংবাদ

তিন জটে নাকাল গাজীপুর : যানজট, জলজট ও আবর্জনার যানজট থেকে মুক্তি চায় নগরবাসী

পরের সংবাদ

হেরেও শিরোপা উল্লাস বার্সার

প্রকাশিত: মে ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতালান প্রতিদ্ব›দ্বী এসপানিয়লকে ৪-২ গোলে হারিয়ে গত সপ্তাহে লিগ শিরোপা নিশ্চিত করেছিল বার্সেলোনা। তবে এসপানিওল সমর্থকদের তাড়া খেয়ে শিরোপা উদযাপন অসম্পূর্ণ রেখেই মাঠ ছাড়তে হয় তাদের। পরে ছাদখোলা বাসে নগর প্রদক্ষিণ করে শিরোপা জয় উদযাপন করে জাভি হার্নান্দেজের শিষ্যরা। এরপর ঘরের মাঠে গতকাল রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে মাঠে নামে কাতালানরা। লা লিগার শিরোপা হাতে তুলে নেয়ার আগে সোসিয়েদাদের কাছে ২-১ গোলে হেরে যায় তারা। এরপরও মাঠে শিরোপা হাতে ঘরের দর্শকদের সঙ্গে চার বছর পর লিগ শিরোপা জয়ের উদযাপন করে বার্সা।
অপরদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে নটিংহ্যাম ফরেস্টের কাছে আর্সেনাল ১-০ গোলে হেরে যাওয়ায় তিন ম্যাচ হাতে রেখেই হ্যাটট্রিক শিরোপা নিশ্চিত হয় ম্যানচেস্টার সিটির। এছাড়া জার্মান বুন্দেসলিগায় দশ বছর পর শিরোপা হারাতে বসেছে বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। গতকাল রাতে লাইপজিগের কাছে ৩-১ গোলে হেরে বুন্দেসলিগার শিরোপা হারাতে বসেছে বাভারিয়ানরা।
ন্যু ক্যাম্পে ম্যাচের শুরু থেকে আধিপত্য বিস্তার করে খেলতে থাকে বার্সা। তবে ম্যাচের ৫ মিনিটে বিপজ্জনক জায়গায় বল হারিয়ে ফেলেন বার্সা ডিফেন্ডার জুলেস কুন্দে। সুযোগ কাজে লাগিয়ে টের স্টেগানের পায়ের ফাঁক দিয়ে বল জালে জড়ান মেরিনো। এই গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে আবারো গোল হজম করে তারা। কাউন্টার অ্যাটাক থেকে ব্যবধান দ্বিগুণ করেন সোরলোথ। দুই গোল হজম করে খেলায় ফিরতে মরিয়া হয় বার্সা। তবে প্রতিপক্ষের জালে এক গোলের বেশি দিতে পারেনি তারা। ম্যাচের ৯০ মিনিটে বার্সার হয়ে এক গোল পরিশোধ করেন লিগের সর্বোচ্চ গোলদাতা রবার্ট লেভানদোভস্কি। ফলে ২-১ গোলের হার নিয়েই শিরোপা উল্লাস করতে হয় তাদের।
এটি ছিল ন্যু ক্যাম্পে বার্সেলোনার খেলোয়াড় হিসেবে সার্জিও বুসকেটসের শেষ ম্যাচ। খেলার শেষ দিকে তিনি যখন বদলি হিসেবে বেঞ্চে চলে যান তখন পুরো ক্যাম্প ন্যু দাঁড়িয়ে তাকে অভিবাদন জানায়। আগামী মৌসুমে তার ক্লাব ছাড়ার কথা রয়েছে। ম্যাচ শেষে বুসকেটস বলেন, ‘এটা সবেমাত্র শুরু, এ নিয়ে কারো সন্দেহ নেই। সব সমর্থককে ধন্যবাদ। কারণ তাদের ছাড়া এটা অসম্ভব ছিল। স্টাফদের ধন্যবাদ, যারা তাদের সর্বোচ্চ দিয়ে আমাদের সহযোগিতা করেছে।’
সোসিয়েদাদের কাছে হারলেও বার্সার শিরোপা উদযাপনে এর কোনো প্রভাব পড়েনি। শিরোপা উদ্ধারের উৎসবের মুহূর্তে উচ্ছ¡াসটা বাঁধভাঙাই ছিল জাভিদের।
খেলোয়াড় হিসেবে আটবার লা লিগা শিরোপ জেতা জাভি এবার কোচ হিসেবে জেতেন প্রথম লা লিগা শিরোপা। দারুণ এই অর্জনের পর উচ্ছ¡সিত জাভি বলেন, ‘এই রাত উদ?যাপনের। আমি সভাপতি, স্টাফ আর খেলোয়াড়দের কাছে কৃতজ্ঞ।
এখান থেকে যাওয়ার পর গত ছয় থেকে সাত বছরে আমি সবচেয়ে বড় যে পরিবর্তন দেখেছি, তা হচ্ছে সমর্থক। তারা দুর্দান্ত। তারা দারুণ মুহূর্ত দিয়েছে। বার্সেলোনার জন্য এটা দারুণ ব্যাপার যে দলটি ঐক্যবদ্ধ। বার্সেলোনা সমর্থকদের জন্য উদ?যাপন করাটা প্রয়োজন। এই ক্লাবের কোচ হিসেবে আমি গর্বিত।’
অপরদিকে মৌসুমজুড়ে ইংলিশ প্রিমিয়ার লিগে দাপট দেখিয়েও শেষ দিকে খেই হারিয়ে ফেলে আর্সেনাল। চলতি মৌসুমে ২৪৮ দিন লিগের শীর্ষস্থানে থেকেও শিরোপা হাতছাড়া করে মিকেল আর্তেতার শিষ্যরা।
প্রিমিয়ার লিগে এত লম্বা সময় শীর্ষে থেকে আর কোনো দলের শিরোপা হারানোর উদাহরণ নেই। সফরকারী হয়ে মাঠে নেমে নটিংহ্যাম ফরেস্টের কাছে ১-০ গোলে হেরে যায় তারা। এতে তিন ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত হয় ম্যানসিটির।
এই নিয়ে টানা তৃতীয়বার এবং ছয় মৌসুমের মধ্যে পাঁচবার লিগ চ্যাম্পিয়ন হয় তারা। এর সবগুলোই পেপ গার্দিওলার কোচিংয়ে। নটিংহ্যামের মাঠে বল দখলে আধিপত্য ধরে রাখলেও ম্যাচের ১৯ মিনিটে গোল খেয়ে বসে আর্সেনাল। গোল করে স্বাগতিকদের এগিয়ে দেন নাইজেরিয়ান ফরোয়ার্ড তাইয়ো আয়োনি।
এরপর ম্যাচের ৬১ মিনিটে ভালো একটা সুযোগ তৈরি করে আর্সেনাল। ডি-বক্সে ঢুকে ডান দিক থেকে বুকায়ো সাকার জোরালো শট ঠেকিয়ে দেন নটিংহ্যামের গোলরক্ষক।
বাকি সময়ে আর্সেনাল আর কোনো সম্ভাবনা জাগাতে পারেনি। ফলে তাদের শিরোপা জয়ের স্বপ্ন শেষ হয়। ৩৭ ম্যাচে আর্সেনালের পয়েন্ট ৮১। আর দুই ম্যাচ কম খেলে সিটির পয়েন্ট ৮৫। লিগের বাকি থাকা এক ম্যাচে গানাররা জিতলেও তাদের পয়েন্ট হবে ৮৪। শিরোপা হারানোর পর আর্সেনাল কোচ মিকেল আর্তেতা বলেন, ‘আমি লিগ হারানো নিয়ে ভাবার মতো অবস্থাতে নেই। আমাদের অবশ্যই সিটিকে অভিনন্দন জানাতে হবে।
সিটির সঙ্গে ১০ মাস প্রতিদ্ব›িদ্বতা করা আমাদের জন্য অবিশ্বাস্য একটা ব্যাপার ছিল। লম্বা সময় ধরে আমরা তাদের চেয়ে এগিয়ে ছিলাম। আমরা অনেক বড় শিক্ষা পেয়েছি। আমরা দলটাকে অনেক বদলে ফেলেছি। আমরা অনেক বড় একটি ধাপ এগিয়ে গিয়েছি। যদি শিরোপা জিততে পারতাম তাহলে তা পরিপূর্ণ হতো। আমরা অল্পের জন্য পারিনি।’
এছাড়া বুন্দেসলিগায় এই মৌসুমে ট্রেবল জয়ের স্বপ্ন দেখেছিল বায়ার্ন মিউনিখ। তবে মৌসুমের মাঝপথে কোচ জুলিয়ান নাগালসম্যানকে বরখাস্ত করে টমাস টুখেলকে নিয়োগ দেয়ার পর একের পর এক শিরোপা হাতছাড়া হতে থাকে তাদের। লাইপজিগের কাছে হেরে বুন্দেসলিগার শিরোপাও হারাতে বসেছে বাভারিয়ানরা। এই হারে ৩৩ মাচে ২০ জয় ও ৮ ড্রয়ে তাদের পয়েন্ট ৬৮। এক ম্যাচ কম খেলা বরুশিয়া ডর্টমুন্ড ৬৭ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে। নিজেদের শেষ দুই ম্যাচে জিতলে চ্যাম্পিয়ন হবে বরুশিয়া ডর্টমুন্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়