রাজধানীতে ধারণক্ষমতার ৬ গুণ যানবাহন চলাচল করে : ডিএমপি কমিশনার

আগের সংবাদ

মাছ সংরক্ষণ কর্মসূচি : জেলেদের প্রতিও নজর দিতে হবে

পরের সংবাদ

পাতে পড়–ক নারকেল…

প্রকাশিত: মে ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

নারকেল আলুতে হাঁস ভুনা

উপকরণ: ১টা হাঁস ভালো করে চামড়া পরিষ্কার করে নিন। এবার স্বাদমত লবণ, ৪/৫ টা আস্ত নতুন আলু, ১কাপ পেঁয়াজ কুচি ১/২কাপ, নারকেল বাটা, দেড় কাপ নারকেলে দুধ, ১চা চামচ হলুদ গুড়া, ১ চা চামচ লাল মরিচের গুঁড়া, ১ টে চামচ ধনিয়া গুড়া, ১ চা চামচ জিরা গুঁড়া, দেড় টেবিল চামচ আদা রসুন পেস্ট, ২টা তেজপাতা, ৪/৫ টা লবঙ্গ, ৪/৫ টা সবুজ এলাচ, ২ টুকরা দারুচিনি, ১ টা কালো এলাচ, ১/২ চা চামচ আস্ত কালো গোলমরিচ, পরিমাণ মতো কুসুম গরম পানি, পরিমাণ মতো সয়াবিন তেল।
প্রস্তুত প্রণালি: প্রথমে হাঁস ভালো করে পরিষ্কার করে ধুয়ে ছোট ছোট টুকরা করে কেটে নিবো। যতো ছোট টুকরা হবে ততো ভালো ভাবে মসলা মাঝে পৌঁছাবে, রান্নার সময়, এবারে একটি হাড়িতে পরিমাণমত প্রায় ১ কাপ সয়াবিন তেল গরম করে তাতে ১ কাপ পেঁয়াজ কুচি অনবরত নেড়েচেড়ে ভেজে বেরেস্তা তৈরি করুন। মোটামুটি বেরেস্তা হয়ে আসবে ঠিক তখনই ১/২ কাপ কুসুম গরম পানি দিয়ে তাতে সব রকমের বাটা ও গুঁড়া মসলা দিয়ে নেড়েচেড়ে মসলা ভালো করে কষিয়ে নিবো। মসলা কষে তেল চলে আসলেই হাসের মাংস দিয়ে নেড়েচেড়ে তেজপাতা, দারুচিনি, এলাচ, লবঙ্গ,কালো এলাচ, গোলমরিচ সব দিয়ে নেড়ে ঢাকনা দিয়ে লো? আঁচে ১০-১৫ মিনিট মাংস কষিয়ে নিবো। ১৫ মিনিট পর মাংস নেড়েচেড়ে এর মধ্যে নারকেল বাটা দিয়ে নেড়ে এর মধ্যে আরো ১ কাপ কুসুম গরম পানি দিয়ে নেড়ে মিশিয়ে ঢাকনা দিয়ে মিডিয়াম আঁচে আরো কিছুক্ষণ মাংস কষিয়ে নিবো।
নারকেল বাটায় মাংস মিশে গিয়ে কষে গেলে এর মধ্যে নারকেল দুধ,আস্ত নতুংন আলু ও কাপ কুসুম গরম পানি দিয়ে নেড়ে মিডিয়াম হিটে ১০ মিনিট রান্না করবো।
এরপর চুলার আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে মাংস রান্না করবো আরো কিছুক্ষণ।
অসাধারণ একটা সুবাস আসলেই নামিয়ে গরম গরম পরিবেশন করুন অসাধারণ স্বাদের এই নারকেল ও নতুন আলু দিয়ে হাঁসের মাংস ভুনা।

নারকেলি খিচুড়ি

উপকরণ: ১ কেজি সুগন্ধি পোলাও এর চাল, ১ কাপ মুগডাল, স্বাদমত লবণ, ১.৫ কাপ কোড়ানো নারকেল, ২ কাপ নারকেল দুধ, ১চা চামচ হলুদ গুড়া, ১ কাপ পেঁয়াজ কুচিম, ৩/৪ টা কাঁচা মরিচ ফালি, ১/২ কাপ ঘি, ২ টা তেজপাতা, ১ টুকরা দারুচিনি, ২/৩ টা সবুজ এলাচ ১টা কালো এলাচ, ৩/৪ টা লবঙ্গ, ১ টে চামচ গোল মরিচ গুঁড়া, ৩ টে চামচ বেরেস্তা।

প্রস্তুত প্রণালি: প্রথমে সুগন্ধি পোলাও এর চাল ধুয়ে পানি ঝরিয়ে নিবো। এবং একটি তাওয়ায় মুগডাল হালকা টেলে নিবো এবং ঠান্ডা করে ধুয়ে পোলাও এর চাল এর সাথে মিশিয়ে পানি ঝরিয়ে নিবো। এবারে ১ টি নারকেল কুড়িয়ে নিবো,এতে প্রায় দেড় কাপ কোরানো নারকেল হবে। এবং আরেকটি নারকেল কুড়িয়ে তা থেকে দুধ বেড় করে নিবো।এবারে একটি হাড়িতে পরিমাণ মতো ঘি গরম করে তাতে আস্ত তেজপাতা দারুচিনি, এলাচ, কালো এলাচ, লবঙ্গ ফোরন দিয়ে একটু নেড়ে নিবো। এবারে দিয়ে দিবো ১কাপ পেঁয়াজ কুচি। এই খিচুড়ি তেল পেঁয়াজ কুচি বেশি লাগবে। পেঁয়াজ অনবরত নেড়েচেড়ে বেরেস্তার মত ভেজে নিবো। কিছু বেরেস্তা আলাদা করে তুলে রাখবো। এবারে পেঁয়াজের সাথে তাল ডাল দিয়ে অনবরত নেড়েচেড়ে নিবো। ১/২ কাপ কোরানো নারকেল দিতে হবে। এরসাথে আদা, রসুন বাটা, হলুদ গুড়াসহ অনবরত নেড়েচেড়ে চাল ডাল ভেজে নিতে হবে প্রায় ১০ মিনিট। চাল ডাল ভাজা হয়ে গেলে এর সাথে দিয়ে দিবো ৪.৫ কাপ ফুটন্ত গরম পানি এবং ২ কাপ নারকেল দুধ। এবং দিয়ে দিবো স্বাদ মতো লবণ।এই সব কিছু দিয়ে একসাথে নেড়েচেড়ে মিশিয়ে নিবো। এবং কাঁচামরিচ ফালি দিয়ে ঢাকনা দিয়ে লো আঁচে খিচুড়ি রান্না করবো। খিচুড়ি যখন মোটামুটি পানি টেনে নিবে তখনি এর সাথে পেঁয়াজ বেরেস্তা ও ১ টে চামচ ঘি ছড়িয়ে খিচুড়ি দমে রাখবো প্রায় ৮-১০ মিনিট। খিচুড়ি দম থেকে নামিয়ে কালো গোলমরিচ গুঁড়া ও কোরানো নারকেল ছড়িয়ে গরম গরম পরিবেশন করবো এক কথায় অসাধারণ, অসাধারণ স্বাদের এই ঐতিহ্যবাহি নারকেলি খিচুড়ি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়