রাজধানীতে ধারণক্ষমতার ৬ গুণ যানবাহন চলাচল করে : ডিএমপি কমিশনার

আগের সংবাদ

মাছ সংরক্ষণ কর্মসূচি : জেলেদের প্রতিও নজর দিতে হবে

পরের সংবাদ

দিল্লিকে উড়িয়ে দ্বিতীয় দল হিসেবে প্লে অফে চেন্নাই

প্রকাশিত: মে ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) গতকাল দিনের প্রথম ম্যাচে দিল্লি ক্যাপিটালসকে ৭৭ রানে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করেছে চেন্নাই সুপার কিংস। এই জয়ে ১৪ ম্যাচে ৮ জয়, ১ ড্র ও ৫ হারে ১৭ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে মহেন্দ্র সিং ধোনির দল। ৫২ বলে ৮৭ রানের দাপুটে ইনিংস খেলে ম্যাচসেরা নির্বাচিত হন চেন্নাইয়ের ডেভন কনওয়ে।
অরুণ জেটলি স্টেডিয়ামে টসে জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে মাত্র ৩ উইকেট হারিয়ে ২২৩ রান তোলে চেন্নাই। জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে দিল্লি ৯ উইকেট হারিয়ে মাত্র ১৪৬ রান তুলতে পারে। ফলে গুজরাটের পর প্লে-অফ নিশ্চিত হয় ধোনি-জাদেজাদের। এবারের আসরের প্রথম দল হিসেবে প্লে-অফ থেকে বিদায় নিয়েছিল দিল্লি। অন্যদিকে শেষ চারে এক পা রেখেছিল চেন্নাই। জিততে পারলে প্লে-অফ নিশ্চিত, আর হারলে অনিশ্চিত- এমন সমীকরণে ডেভিড ওয়ার্নারের দলের বিপক্ষে খেলতে নামে ধোনির দল। প্রথমে ব্যাটিং করতে নেমে দারুণ শুরু করেন চেন্নাইয়ের দুই ওপেনার ঋতুরাজ গায়কোয়াড় ও ডেভন কনওয়ে। ওপেনিং জুটিতে তারা তোলেন ১৪১ রান। দলীয় ১৫তম ওভারে ঋতুরাজ ৫০ বলে ৩টি চার ও ৭ ছক্কায় ৭৯ রান করে আউট হলে ভাঙে উদ্বোধোনী জুটি। সঙ্গী হারালেও ঝড় থামাননি কনওয়ে। শিবাম দুবেকে নিয়ে দলীয় সংগ্রহকে ১৯৫ পর্যন্ত টেনে নেন তিনি। তাকে যোগ্য সঙ্গ দেন দুবে। ৯ বলে ৩ ছক্কায় ২২ রান করে আউট হন তিনি। একই রানে ফেরেন কনওয়েও। সেঞ্চুরি থেকে মাত্র ১৩ রান দূরে থাকতে আউট হন তিনি। এই তারকার ব্যাট থেকে আসে ৫২ বলে ১১টি চার ও ৩ ছক্কায় সর্বোচ্চ ৮৭ রান। এরপর ধোনি ও রবীন্দ্র জাদেজা মিলে অবিচ্ছিন্ন ২৮ রানের জুটি গড়ে দলীয় সংগ্রহকে ২২৩ পর্যন্ত নিয়ে যান। ধোনি ৪ বলে ৫ এবং জাদেজা ৭ বলে ৩ চার ও ১ ছক্কায় ২০ রানে অপরাজিত থাকেন। দিল্লির হয়ে খলিল আহমেদ, আনরিখ নরকিয়া এবং চেতন সাকারিয়া ১টি করে উইকেট নেন। ২২৪ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি দিল্লির। দ্বিতীয় ওভারে মাত্র ৫ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন ওপেনার পৃথ্বী শ। তবে অপর প্রান্তে দুর্দান্ত লড়াই করেন আরেক ওপেনার ও দলীয় অধিনায়ক ডেভিড ওয়ার্নার। চেন্নাইয়ের বোলারদের দাপটের সামনে দাঁড়াতে পারেনি ওয়ার্নার ছাড়া আর কোনো ব্যাটার। পৃথ্বী আউট হওয়ার পর ওয়ানডাউনে নেমে মাত্র ৩ রান করে সাজঘরে ফেরেন ফিল সল্ট। এরপর রানের খাতা না খুলেই প্যাভিলিয়নের পথ ধরেন রাইলি রুশো। ২৬ রানে দ্রুত ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে দিল্লি। এই চাপ আর সামাল দিতে পারেনি তারা। কিছুটা আশা জাগালেও বেশি দূর এগোতে পারেননি যশ ঢুল। ১৫ বলে ১৩ রানে আউট হন তিনি। অক্ষর প্যাটেল ১৫, আমন হাকিম খান ৭ রানে আউট হওয়ার পর লড়াকু ইনিংস খেলে ৫৮ বলে ৭ চার এবং ৫ ছক্কায় ৮৬ রানে আউট হন ওয়ার্নার। এরপর ললিত যাদব ৬ ও কুলদ্বীপ যাদব শূন্য রানে আউট হন। শেষ পর্যন্ত দিল্লির ইনিংস শেষ হয় ১৪৬ রানে।
চেন্নাইয়ের হয়ে ২২ রান খরচায় সর্বোচ্চ ৩ উইকেট তুলে নেন দীপক চাহার। ২টি করে উইকেট নেন মাহিশ থিকশানা ও মাথিশা পাথিরানা। অপরদিকে আইপিএলে লজ্জার রেকর্ড গড়েছেন রাজস্থান রয়্যালসের তারকা ব্যাটার জস বাটলার। এবারের আইপিএলে পাঁচ-পাঁচটি ডাক দেখেছেন তিনি। এবারের আইপিএলে বাটলার এখন পর্যন্ত ১৪ ম্যাচের সবকটিতেই খেলেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়