রাজউক : মুছে যাওয়া সাড়ে ২৬ হাজার নথি উদ্ধার

আগের সংবাদ

বাজারে ফের সিন্ডিকেটের থাবা! : কারসাজি করে বাড়ানো হচ্ছে দাম, নজরদারি জোরদারের তাগিদ বিশ্লেষকদের

পরের সংবাদ

যুদ্ধবিরতিতে সম্মত গাজার সশস্ত্রগোষ্ঠী ও ইসরায়েল

প্রকাশিত: মে ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গাজাভিত্তিক ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী ও ইসরায়েল যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। ফিলিস্তিনি কর্মকর্তারা বলেছেন, গতকাল বুধবার ভোর থেকে এ যুদ্ধবিরতি শুরু হয়েছে।
ইসরায়েলের কারাগারে অনশনরত অবস্থায় ফিলিস্তিনি বন্দি খাদের আদনানের মৃত্যুকে কেন্দ্র করে আন্তসীমান্ত উত্তেজনা শুরুর পর এ যুদ্ধবিরতি ঘোষণা করা হলো।
গত মঙ্গলবার অনশনরত অবস্থায় ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদের জ্যেষ্ঠ সদস্য খাদের আদনানের মৃত্যু হয়। তিনি ইসরায়েলের কারাগারে ৮৭ দিন অনশন করছিলেন। ইসরায়েলের কারা বিভাগের ভাষ্য, আদনান হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। ৩০ বছরের বেশি সময় পর ইসরায়েলি হেফাজতে মারা যাওয়া প্রথম ফিলিস্তিনি অনশনকারী তিনি।
আদনানের মৃত্যুর খবর পাওয়ার পর ফিলিস্তিনে ইসরায়েল অধিকৃত এলাকাগুলোয় বিক্ষোভ শুরু হয়। শত শত মানুষ রাস্তায় নেমে আসে। ফিলিস্তিনি নেতাদের অভিযোগ, আদনানকে খুন করা হয়েছে।
এ ঘটনার পর মঙ্গলবার ইসরায়েল অভিমুখে বেশ কিছু রকেট হামলা হয়েছে। গাজায় ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাস এবং ইসলামিক জিহাদ এসব হামলার দায় স্বীকার করেছে। জবাবে মঙ্গলবার রাতে ইসরায়েল গাজায় বিমান হামলা চালায়। হামাসের অস্ত্র উৎপাদনকেন্দ্র ও প্রশিক্ষণকেন্দ্রে হামলা চালানো হয়।
এদিকে আদনানের মৃত্যুর ঘটনায় পশ্চিম তীরের হেবরন শহরের দোকানগুলো সাধারণ ধর্মঘট পালন করেছে। বিক্ষোভকারীদের কেউ কেউ টায়ার জ্বালিয়ে দিয়েছে, ইসরায়েলি সেনাদের লক্ষ্য করে পাথর ছুড়েছে। ইসরায়েলি সেনারাও বিক্ষোভকারীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুড়েছে।
ইসলামিক জিহাদের মুখপাত্র তারেক সেলমি বলেছেন, বুধবার ভোর নাগাদ লড়াই শেষ হয়েছে। দুজন ফিলিস্তিনি কর্মকর্তা বলেছেন, বুধবার ভোর সাড়ে তিনটা থেকে এ ‘পারস্পরিক ও যুগপৎ’ যুদ্ধবিরতি কার্যকর হওয়া শুরু হয়েছে। মিসর, কাতার ও জাতিসংঘের কর্মকর্তাদের প্রচেষ্টায় এ যুদ্ধবিরতি সম্ভব হয়েছে বলে উল্লেখ করেছেন তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়