রাজউক : মুছে যাওয়া সাড়ে ২৬ হাজার নথি উদ্ধার

আগের সংবাদ

বাজারে ফের সিন্ডিকেটের থাবা! : কারসাজি করে বাড়ানো হচ্ছে দাম, নজরদারি জোরদারের তাগিদ বিশ্লেষকদের

পরের সংবাদ

মেয়র আতিক : রাজধানীর তাপমাত্রা কমাতে লাগানো হবে ২ লাখ গাছ

প্রকাশিত: মে ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ৪, ২০২৩ , ১:৩৮ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : রাজধানীর তাপমাত্রা কমানো ও সহনশীল করা এবং বৈশাখে তাপদাহ নিয়ন্ত্রণে আগামী দুই বছরে দুই লাখ গাছ রোপণের ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মেয়র মো. আতিকুল ইসলাম। গতকাল বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘বিল্ডিং আরবান হিট রেজিলিয়েন্স’ শীর্ষক সেমিনার ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ ঘোষণা দেন।
ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভাটি যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা অ্যাড্রিয়েন আশট রকফেলার ফাউন্ডেশনের সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় ডিজাস্টার সায়েন্স এন্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগ এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) যৌথভাবে পরিচালনা করে।
মেয়র মো. আতিক তার বক্তব্যে বলেন, গাছ লাগানোর কোনো বিকল্প নেই। আমরা ঢাকা শহরে আগামী দুই বছরের মধ্যে দুই লাখ গাছ লাগাব। গাছগুলোর লাগানোর জন্য সংশ্লিষ্ট ‘কমিউনিটি’কে সাহায্য করতে হবে যেন গাছগুলো কেউ না ভাঙে। কাউন্সিলরদের মাধ্যমে কমিউনিটিকে সম্পৃক্ত করে গাছগুলো লাগাতে হবে। কেননা, কমিউনিটি ছাড়া কোনো কিছু টেকসই হবে না।
তিনি আরো বলেন, আমরা রাস্তার ডিভাইডারের মাঝে কোন গাছ লাগাব বা ফুটপাতে কোন গাছ লাগাব এগুলো ঠিক করতে হর্টিকালচার বিশেষজ্ঞদের নিয়ে এরই মধ্যে একটি বুকলেট তৈরি করে ফেলেছি। এটি অনুসরণ করেই গাছগুলো লাগানো হবে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ফিনিক্স শহরের রাস্তায় কালো পিচ দেয়ার পরিবর্তে সাদা রংয়ের পেইন্ট করা হয়। তাপমাত্রা কমানোর লক্ষ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের কিছু রাস্তায় এই পরিকল্পনা নেয়া হচ্ছে। আমরা দেশের নামকরা পেইন্টারদের সঙ্গে বসে যৌথভাবে কাজটা করার সিদ্ধান্ত নিয়েছি। সিটি করপোরেশনের বিভিন্ন রাস্তায় বিভিন্ন সময়ে গাছ কেটে ফেলার বিষয়ে মেয়র বলেন, যেসব গাছ না কাটলেই নয় সেগুলো কেটে ফেলা হচ্ছে। তবে একটি গাছের পরিবর্তে ১০টি গাছ রোপণ করা হবে। যারা ছাদবাগান করবে তাদের বাসার হোল্ডিং ট্যাক্স ১০ শতাংশ কমানো হবে এমন একটি সিদ্ধান্ত প্রক্রিয়ার মধ্যে রয়েছে বলেও জানান তিনি। তবে ছাদ বাগানে যেন মশার চাষ না হয় সেদিকে সংশ্লিষ্ট সবাইকে নজর দিতেও আহ্বান জানান।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, যুক্তরাজ্যের ডেপুটি হাইকমিশনার ম্যাট ক্যানেল এবং আড্রিয়েন, আরশট রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টারের সিনিয়র অ্যাডভাইজার মরিসিও রোডাস ও পরিচালক ক্যাথি বাউম্যান ম্যাকলিওড।
এছাড়া ডিএনসিসির সিইও মো. সেলিম রেজা স্বাগত বক্তব্য রাখেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ডিজাস্টার সায়েন্স এন্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের চেয়ারম্যান ও আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান ধন্যবাদ জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়