নারী ইউএনওকে কাদের সিদ্দিকীর বাধায় আসকের নিন্দা

আগের সংবাদ

৫ সিটি করপোরেশন নির্বাচন : আ.লীগের গলায় ‘কোন্দল’ কাঁটা

পরের সংবাদ

যথাযোগ্য মর্যাদায় মে দিবস পালিত

প্রকাশিত: মে ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার দিন ‘মে দিবস’ পালিত হয়েছে। গত সোমবার রাজধানীসহ দেশের নানা স্থানে শ্রমিক সংগঠনগুলো নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিল ‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’। শ্রমিক-মালিক সুসম্পর্ক নীতি আদর্শ বজায় রেখে বাংলাদেশের কলকারখানায় উৎপাদন ব্যবস্থা অব্যাহত রাখার অঙ্গীকার করে দিবসটি পালন করেন বিভিন্ন শ্রমিক সংগঠন।
মে দিবস উপলক্ষে গত সোমবার রাজধানী ঢাকাসহ সারাদেশের প্রতিটি বিভাগ, জেলা-উপজেলায় মিছিল, আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ প্রতিপাদ্যে শ্রমিক-মালিক সুসম্পর্ক নীতি আদর্শ বজায় রাখতে কলকারখানায় উৎপাদন ব্যবস্থা অব্যাহত রাখার অঙ্গীকার নিয়ে রাজধানীতে শ্রমিক সংগঠনগুলো কর্মসূচি আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মানববন্ধনের আয়োজন করে। মহান মে ও আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে শ্রমিক সমাবেশে বড় শোডাউন করে আওয়ামী লীগের শ্রমিক সংগঠন জাতীয় শ্রমিক লীগ। বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কার্যালয়ের সামনে এ সমাবেশ হয়।
গত সোমবার সিপিবি, বাসদ, ওয়াকার্স পার্টি, জাসদসহ নানা বামপন্থি সংগঠন ও ট্রেড ইউনিয়নের পক্ষ থেকে মে দিবস পালন করা হয়।
রাজধানীর পল্টন, প্রেস ক্লাব, শাহবাগসহ বিভিন্ন স্থানে মে দিবসের র‌্যালি বের করা হয়। লাল পতাকা ও লাল রংয়ের ড্রেসে সজ্জিত ওঠে রাজধানী।
এদিকে গান, নৃত্য, আবৃত্তি, নাটক, আলোচনা সভার মধ্য দিয়ে মে দিবস উদযাপন করেছে চট্টগ্রামের প্রগতিশীল বিভিন্ন গণসংগঠনের সম্মিলিত মোর্চা ‘মে দিবস উদযাপন পরিষদ’। এই কর্মসূচি থেকে শ্রমজীবীদের অধিকার আদায়ে সংস্কৃতির সংগ্রাম জোরদারের আহ্বান জানানো হয়েছে। এছাড়া দেশের বিভিন্ন বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়েও বিভিন্ন শ্রমিক সংগঠনের পক্ষ থেকে মে দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়