নারী ইউএনওকে কাদের সিদ্দিকীর বাধায় আসকের নিন্দা

আগের সংবাদ

৫ সিটি করপোরেশন নির্বাচন : আ.লীগের গলায় ‘কোন্দল’ কাঁটা

পরের সংবাদ

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ : পদ্মা সেতু নিয়ে ভুল বুঝতে পেরেছে বিশ্বব্যাংক

প্রকাশিত: মে ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পদ্মা সেতুতে অর্থায়ন নিয়ে বিশ্বব্যাংক নিজেদের ভুল বুঝতে পেরেছে বলে মন্তব্য করে প্রতিষ্ঠানটিকে অভিননন্দন জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, বিশ্বব্যাংক পদ্মা সেতুতে অর্থায়ন করা থেকে মুখ ফিরিয়ে নিয়ে যে ভুল করেছিল সেটি তারা উপলব্ধি করতে পেরেছে। এখন তারা বাংলাদেশকে সর্বোতভাবে সহায়তা করতে চায়, সেজন্য আমরা বিশ্বব্যাংককে অভিনন্দন জানাই। গতকাল মঙ্গলবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।
ড. হাছান বলেন, বিশ্বব্যাংক তাদের ভুল বুঝতে পেরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়ে ওয়াশিংটনে নিয়ে গেছে। বিশ্বব্যাংক পরবর্তী সময়ে পদ্মা সেতুতে সহায়তাও করতে চেয়েছিল, আমরা নেইনি। আরো বেশ কয়েকটি প্রকল্পে তারা সহায়তা করতে চেয়েছে কিন্তু আমরা কোন সহায়তা নেব আর কোনটা নেব না- সেই সাহস ও সামর্থ্য শেখ হাসিনার আছে।
তথ্যমন্ত্রী বলেন, আইএমএফ প্রধান আমাদের প্রধানমন্ত্রীকে বলেছেন, বাংলাদেশ পৃথিবীতে রোল মডেল। এই অর্থনৈতিক সমৃদ্ধি ও উন্নয়ন-অগ্রগতির জন্য শেখ হাসিনার নেতৃত্বের প্রয়োজন। মির্জা ফখরুল কি বলেন, আর আইএমএফ প্রধান, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট কি বলেন! একটু চিন্তা করলেই বোঝা যায়, শেখ হাসিনা ও তার নেতৃত্বে বাংলাদেশের ইমেজ বিশ্ব অঙ্গনে কোন সুউচ্চ স্থানে গিয়ে দাঁড়িয়েছে।
মে দিবসে বিএনপির বিবৃতি ‘আওয়ামী লীগ শ্রমিকদের অধিকার খর্ব করেছে’- এমন মন্তব্যের জবাবে তথ্যমন্ত্রী বলেন, বিএনপি শ্রমিক-কর্মচারী-কৃষকদের হত্যা করেছিল। এই দেশে শ্রমিক কর্মচারীদের অধিকার লুণ্ঠন ও খর্ব করেছে একমাত্র বিএনপি। বিএনপি ছিল ধনিক ও বণিক শ্রেণির প্রতিনিধিত্বকারী দল। আজকেও তারা লুটেরাদের প্রতিনিধিত্ব করে। এ দেশের মেহনতি মানুষের প্রতিনিধিত্ব বিএনপি করে না। জিয়াউর রহমানের বক্তব্য ছিল ‘মানি ইজ নো প্রবলেম’। ব্যাংক থেকে ঋণ নিয়ে সেই ঋণ ফেরত না দেয়ার সংস্কৃতি জিয়াই চালু করেছিলেন।
তথ্যমন্ত্রীর সঙ্গে সংবাদপত্র কর্মচারী ও প্রেস শ্রমিক নেতাদের সাক্ষাৎ : এদিকে তথ্যমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে আসেন বাংলাদেশ সংবাদপত্র কর্মচারী ফেডারেশন ও বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব নিউজপেপার প্রেস ওয়ার্কার্স নেতারা। কর্মচারী ফেডারেশনের সভাপতি মতিউর রহমান তালুকদার ও প্রেস ফেডারেশনের সভাপতি আলমগীর হোসেন খান সভায় তাদের দাবিগুলো তুলে ধরেন। অবসরকালীন সুবিধাবঞ্চিত করে ছাঁটাই বন্ধ করা, প্রেস ইনস্টিটিউটের মাধ্যমে প্রশিক্ষণদান, হজ্জ্ব কোটা, সংবাদপত্র বিষয়ক কমিটিতে প্রতিনিধিত্ব এবং একটি কার্যালয়ের জন্য স্থান বরাদ্দের দাবিসহ ১১ দফা দাবি পড়ে শোনান মতিউর রহমান তালুকদার। আরো উপস্থিত ছিলেন ফেডারেশন নেতাদের মধ্যে খায়রুল ইসলাম, রফিকুল ইসলাম, তানভীর ইসলাম, আবিদা সুলতানা, শামীম চৌধুরী, আনিছুর রহমান, মোস্তাক আহমেদ, আবদুর রাজ্জাক পাটোয়ারী প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়