ল²ীপুরে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা

আগের সংবাদ

উপজেলা নিয়ে প্রশাসনে অস্বস্তি : আমলারা বলছেন, কোনো সমস্যা নেই > চেয়ারম্যানরা বলছেন, আদালতই আমাদের মর্যাদা ঠিক করে দেবে

পরের সংবাদ

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিখোঁজ যুদ্ধজাহাজের সন্ধান

প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ৮৬৪ জন অস্ট্রেলীয় সেনা নিয়ে যাওয়ার সময় সমুদ্রে ডুবে গিয়েছিল জাপানের একটি জাহাজ। তার পর বহু বছর কেটে গিয়েছে, সেই জাহাজের কোনো হদিস পাওয়া যায়নি এত বছর। সম্প্রতি দক্ষিণ চীন সাগরের লুজন দ্বীপের উত্তর-পশ্চিমে ওই জাহাজের সন্ধান পেয়েছেন একদল বিজ্ঞানী। খবর দ্যা ইনডিপেনডেন্টের। অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী রিচার্ড মার্লেস শনিবার ঘোষণা করেন, এসএস মন্টেভিডিও মারু নামে ওই জাহাজের খোঁজ মিলেছে গভীর সমুদ্রে। ১৯৪২ সালে ফিলিপিন্সের কাছে সমুদ্রে ডুবে গিয়েছিল জাহাজটি। ওই জাহাজে করে যুদ্ধবন্দিদের নিয়ে যাওয়া হচ্ছিল বলেই অনুমান গবেষকদের। এই জাহাজডুবিকে অস্ট্রেলিয়ার ইতিহাসে ‘ভয়ংকরতম দুর্ঘটনা’ বলে মনে করা হয়। যুদ্ধবন্দিদের পাপুয়া নিউ গিনি থেকে চীনের হাইনান প্রদেশে নিয়ে যাওয়ার সময় আমেরিকার নৌবাহিনীর যুদ্ধজাহাজ থেকে ছোড়া টর্পেডোর হামলায় ৮৬৪ জনকে নিয়ে ডুবে যায় জাহাজটি। তারপর থেকে জাহাজটির আর হদিস পাওয়া যায়নি। অস্ট্রেলিয়া সরকার জানায়, সমুদ্রের ১৩ হাজার ৩২৩ ফুট পানির নিচে জাহাজটি খুঁজে পেয়েছেন গবেষকরা। তবে মনে করা হচ্ছে, ৮৬৪ জন নন, এক হাজার জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল এই জাহাজডুবিতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়