ল²ীপুরে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা

আগের সংবাদ

উপজেলা নিয়ে প্রশাসনে অস্বস্তি : আমলারা বলছেন, কোনো সমস্যা নেই > চেয়ারম্যানরা বলছেন, আদালতই আমাদের মর্যাদা ঠিক করে দেবে

পরের সংবাদ

চার্লসের অভিষেকে হ্যারির আসন ১০ সারি পেছনে!

প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাজ্যের রাজা হিসেবে তৃতীয় চার্লসের আনুষ্ঠানিক অভিষেক হতে যাচ্ছে আগামী ৬ মে। এ উপলক্ষে লন্ডনে বসতে যাচ্ছে জমকালো আয়োজন। যোগ দেবেন অনেক বিশ্বনেতা ও তারকাও। এই আয়োজনে থাকবেন রাজপরিবার ছেড়ে আসা চার্লসের ছোট ছেলে প্রিন্স হ্যারিও। তবে বাবার রাজ্যাভিষেকের আনুষ্ঠানিক আয়োজনে পরিবারের সদস্যদের সঙ্গে এক সারিতে বসতে পারবেন না হ্যারি।
রাজপরিবারের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বড় ভাই প্রিন্স উইলিয়াম, তার স্ত্রী কেট মিডলটনসহ পরিবারের বাকি সদস্যরা যে সারিতে বসবেন, তার থেকে ১০ সারি পেছনে বসতে হবে হ্যারিকে। স্বেচ্ছায় রাজপরিবার ছেড়ে যাওয়ার কারণে হ্যারিকে পেছনে বসতে হবে। স্ত্রী মেগান মার্কেলের সঙ্গে প্রিন্স হ্যারি। স্ত্রীর সঙ্গে রূঢ় আচরণের কারণে বড় ভাই প্রিন্স উইলিয়াম ও হ্যারির বিরোধ বাধে স্মৃতিকথায় এমনই লিখেছেন তিনি।
আরো জানা গেছে, বাবার রাজ্যাভিষেকের আনুষ্ঠানিক আয়োজনে যোগ দিতে যুক্তরাষ্ট্র থেকে স্ত্রী মেগান মার্কেলকে ছাড়া একাই নিজ দেশে যাবেন হ্যারি। তবে খুব অল্প সময় থাকবেন। দ্রুত অনুষ্ঠানস্থল ত্যাগ করতে পারেন তিনি। তার এবারের যুক্তরাজ্য সফরে বাবা ও ভাইয়ের সঙ্গে বিদ্যমান শীতল সম্পর্ক উষ্ণ হবে, এমনটা আশা করা যাচ্ছে না।
হ্যারির প্রয়াত মা প্রিন্সেস ডায়ানার সাবেক পরিচারক পল ব্যারেল সংবাদমাধ্যমকে বলেন, এবারের সফরে বাবা আর ভাইয়ের সঙ্গে কাটানোর মতো খুব একটা সময় পাবেন না হ্যারি। তাদের আলাপ নাও হতে পারে। ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি আনুষ্ঠানিকতা রক্ষার জন্য এই আয়োজনে যোগ দিতে পারেন।
আশঙ্কা প্রকাশ করে পল ব্যারেল আরো বলেন, ‘আমি ভীত। কেননা, এবারের যুক্তরাজ্য সফরের সময় রাজপরিবারের পক্ষ থেকে প্রিন্স হ্যারিকে উষ্ণ অভ্যর্থনা জানানো নাও হতে পারে।’
রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে যুক্তরাজ্যের রাজপ্রথা অনুযায়ী তার ছেলে তৃতীয় চার্লস রাজা হয়েছেন। নানা আনুষ্ঠানিকতা শেষে মায়ের মৃত্যুর প্রায় আট মাস পর তার অভিষেক হচ্ছে। ৬ মে তাকে মুকুট পরানো হবে। তিনি যুক্তরাজ্য ছাড়াও কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ কমনওয়েলথভুক্ত আরো ১৪টি দেশের রাষ্ট্রপ্রধান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়