টিপু-প্রীতি হত্যা মামলায় তিন আসামির জামিন

আগের সংবাদ

খোলাবাজারে কমেছে ডলারের চাহিদা

পরের সংবাদ

পদ্মা সেতু দিয়ে আজ থেকে ফের চলবে মোটরসাইকেল

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গতবছর পদ্মা সেতু চালু হওয়ার পর বাড়তি চাপ ও বেপরোয়া আচরণের কারণে দুই দিনের মাথায় এই সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধ করে দেয়া হয়। তবে এবার ঈদকে সামনে রেখে এই গুরুত্বপূর্ণ সেতুতে মোটরসাইকেল চলাচলের অনুমতি দেয়া হয়েছে। মোটরসাইকেল চালকদের দীর্ঘদিনে দাবি এবং ঈদে গণপরিবহনে যাত্রীর চাপ কমাতে পদ্মা সেতু দিয়ে চলাচলের সুবিধা দেয়া হয়েছে। আজ বৃহস্পতিবার ভোর ৬টা থেকেই মোটরসাইকেল চালকরা মোটরসাইকেল নিয়ে পদ্মা সেতু পাড় হয়ে ঘরে ফিরতে পারবেন।
জানা গেছে, গত মঙ্গলবার একনেকের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার থেকে পদ্মা সেতুর ওপর দিয়ে মোটরসাইকেল চলাচল করতে দেয়ার নির্দেশনা দেন। ওই বৈঠক শেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গণমাধ্যমে এই সুখবরটি জানান। ঈদুল ফিতরকে সামনে রেখে এই নির্দেশ দেয়ায় মোটরসাইকেল চালকদের মধ্যে আনন্দ-উল্লাস দেখা যায়। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার বাসিন্দা বাইক চালকরা এখন অনায়াসে এবং অল্প সময়ের মধ্যেই পরিবার-পরিজনের কাছে পৌঁছতে পারবেন। তবে এবার পদ্মা সেতুতে পরীক্ষামূলকভাবে চলাচল করবে মোটরসাইকেল।
পদ্মা সেতুতে মোটরসাইকেল চালাতে হলে কিছু শর্ত মানতে হবে। সেতুর সর্ববাম পাশের সার্ভিস লেন দিয়ে মোটরসাইকেল চালাতে হবে। কোনোভাবেই সার্ভিস লেনের বাইরে মূল সেতুতে মোটরসাইকেল আসতে পারবে না। গতিসীমা ঘণ্টায় ৬০ কিলোমিটার বেঁধে দেয়া হয়েছে। এর বেশি গতি তোলা যাবে না। সেতুতে ওঠার আগে টোলপ্লাজায় নির্ধারিত হারে টোল পরিশোধ করতে হবে। মোটরসাইকেল চালকরা যদি নিয়ম না মানে তাহলে অনুমতির এই সিদ্ধান্ত আবার প্রত্যাহার করা হবে।
পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধ থাকায় নৌপরিবহন মন্ত্রণালয় মোটরসাইকেল পারাপারের জন্য মুন্সীগঞ্জের শিমুলিয়া ফেরিঘাট সচল করে দুটি ফেরি চালু করেছে।

গত দুইদিন ধরেই ফেরিতে মোটরসাইকেল পারাপার হচ্ছে।
উল্লেখ্য, গত বছরের ২৫ জুন উদ্বোধন করা হয় স্বপ্নের পদ্মা সেতু। পরদিন ২৬ জুন যান চলাচলের জন্য খুলে দেয়া হয় সেতুটি। তারপর সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণহানির ঘটনা ঘটে। পরদিন এক গণবিজ্ঞপ্তিতে ২৭ জুন সকাল ৬টা থেকে পুনরায় আদেশ না দেয়া পর্যন্ত পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ ঘোষণা করে সরকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়