টিপু-প্রীতি হত্যা মামলায় তিন আসামির জামিন

আগের সংবাদ

খোলাবাজারে কমেছে ডলারের চাহিদা

পরের সংবাদ

চট্টগ্রামে শুঁটকির হিমাগারে বিস্ফোরণ-আগুনে আহত ৪

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : নগরীর বাকলিয়া থানাধীন রাজাখালীতে শুঁটকি সংরক্ষণের একটি হিমাগারে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনায় ওই এলাকা কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। মঙ্গলবার দিবাগত রাত আনুমানিক ১টার দিকে বিকট শব্দে এই বিস্ফোরণ ও আগুন লাগার ঘটনা ঘটে। দোতলা ভবনের নিচতলায় জনতা কোল্ড স্টোরেজের দেয়ালের একাংশ উড়ে গিয়ে পড়ে প্রায় ৪০ মিটার দূরে আরেকটি ভবনের দেয়ালে।
এ ঘটনায় আহত মো. তারেক (২৮), নুর হোসেন (২৯), মো. মান্নান (৩৪) ও রবিন (২২)-কে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানান, কোল্ড স্টোরেজে অ্যামোনিয়া গ্যাস ব্যবহৃত হয়। এ গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণ থেকে কোল্ড স্টোরেজটিতে আগুন ধরে যায় বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। ফায়ার সার্ভিস, জেলা প্রশাসন, সংশ্লিষ্ট সংস্থাগুলো ঘটনা তদন্ত করে দেখছে বলে জানা গেছে।
চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল পুলিশ বক্সের ইনচার্জ নুর উল্লাহ আশেক জানান, আহত চারজনের মধ্যে দুইজনের অবস্থা আশঙ্কাজনক। চারজনই হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে চিকিৎসাধীন। তাদের মাথা ও শরীরে আঘাত রয়েছে। ঘটনার খবর পেয়ে ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট গভীর রাত থেকে দীর্ঘ প্রায় ৫ ঘণ্টা চেষ্টার পর বুধবার ভোর পৌনে ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। মঙ্গলবার দিবাগত রাত ১টা ৫ মিনিটের দিকে দোতলা ভবনটির নিচতলায় শুঁটকির কোল্ড স্টোরেজে বিস্ফোরণের পর আগুন ধরে যায়। পরে ভবনটির নিচ তলা ধসে পড়ে। ফায়ার সার্ভিসের লামার বাজার, নন্দনকানন ও আগ্রাবাদ স্টেশনের ৭টি গাড়ি ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ শুরু করে।
বিস্ফোরণ দিনের বেলায় হলে হতাহতের সংখ্যা বাড়তো বলে জানান স্থানীয়রা। মহিউদ্দিন নামের এক বাসিন্দা বলেন, প্রতিদিন সকাল থেকে বিকাল পর্যন্ত ওই স্থানে বসে অনেকেই আড্ডা দেন। গার্মেন্টস কর্মীদের যাতায়াতের রাস্তাও এটি। প্রচণ্ড শব্দে বিস্ফোরণে ভবনটির নিচ তলা ধসে যায়। এ সময় আতঙ্ক ছড়িয়ে পড়ে পুরো এলাকায়। এ ঘটনায় আহত হন ৪ জন। স্থানীয় সিএনজি অটোরিকশা চালক নুর আহমদ জানান, তিনি থাকেন কালামিয়া বাজার এলাকায়। বিকট শব্দে বিস্ফোরণের আওয়াজ পেয়ে তিনি ঘটনাস্থলে গিয়ে দেখেন শুধু আগুন আর ধোঁয়া। মানুষের চিৎকার। সঙ্গে শুঁটকির পোড়া গন্ধ।
জানা গেছে, জনতা কোল্ড স্টোরেজ নামের ওই শুঁটকির আড়তে কমপক্ষে ১৫ জন ব্যবসায়ীর শুঁটকি মজুত রাখা ছিল। এতে কমবেশি প্রায় সবার শুঁটকি নষ্ট হয়ে গেছে। কোল্ড স্টোরেজটির পাশে আরো চারটি শুঁটকির আড়ত রয়েছে। সেখান থেকেও সরিয়ে নেওয়া হচ্ছে শুঁটকি। সরেজমিন দেখা গেছে, বিস্ফোরণে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ভবনের আশপাশ। বুধবার (১৯ এপ্রিল) ভোর পৌনে ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে এলেও বিভিন্ন শুঁটকির বস্তা থেকে বের হচ্ছে ধোঁয়া। শ্রমিকরা আড়ত থেকে বের করছেন একের পর এক শুঁটকির বস্তা। যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তারা রয়েছেন চরম দুশ্চিন্তায়।
ফায়ার সার্ভিসের লামাবাজার স্টেশনের সিনিয়র স্টেশন কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। বিস্ফোরণে দেওয়ালের কিছু অংশ ধসে পড়েছে। আগুনে প্রায় এক কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। বাকলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রহিম বলেন, কোল্ড স্টোরেজে বিস্ফোরণের পর আগুনে দুর্গন্ধ ছড়িয়ে পড়ে। ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়