টঙ্গীতে বিআরটি প্রকল্পের ক্রেন উল্টে আহত ৫

আগের সংবাদ

তীব্র গরমে বাড়ছে রোগবালাই : স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত, কৃষিকাজে ক্ষতির আশঙ্কা, ৩ বিভাগে বৃষ্টির আভাস

পরের সংবাদ

ইউক্রেনের শস্য নিচ্ছে না পোলান্ড ও হাঙ্গেরি : মার্কিন উসকানি বন্ধ করতে ব্রাজিলের আহ্বান

প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ব্রাজিলের রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভা বলেছেন, যুক্তরাষ্ট্রকে অবশ্যই ইউক্রেনে ‘উসকানিমূলক যুদ্ধ’ বন্ধ করতে হবে। যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের কিয়েভকে সশস্ত্র যুদ্ধের উসকানি দেয়ার বদলে শান্তি প্রচারের দিকে মনোনিবেশ করা উচিত। লুলা দা সিলভা গত শনিবার চীনে রাষ্ট্রীয় সফর শেষ করার সময় এসব কথা বলেন। লুলা বেইজিংয়ে সাংবাদিকদের বলেন , যুক্তরাষ্ট্রকে যুদ্ধে উৎসাহ দেয়া বন্ধ করতে হবে এবং শান্তির কথা বলা শুরু করতে হবে। ইউরোপীয় ইউনিয়নকেও একইভাবে শান্তির কথা বলতে হবে।
বিশ্ব নেতাদের রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি উভয়কেই বুঝাতে হবে যে, সমগ্র বিশ্বের স্বার্থে শান্তির পক্ষে আসতেই হবে। লুলা বলেন, ধৈর্য থাকা গুরুত্বপূর্ণ। তবে যে দেশগুলো অস্ত্র সরবরাহ করছে, যুদ্ধকে উৎসাহিত করছে, তাদের থামাতে হবে।
ইউক্রেনের শস্য নিতে নিষেধাজ্ঞা : ইইউভুক্ত দুটি দেশ পোল্যান্ড ও হাঙ্গেরি গত শনিবার ইউক্রেনের কাছ থেকে শস্য ও অন্যান্য খাদ্যদ্রব্য আমদানি নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে। স্থানীয় কৃষি খাতের সুরক্ষার জন্য এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাদের বাজারে এসব পণ্যের অতিরিক্ত সরবরাহের কারণে দাম পড়ে যাওয়ায় স্থানীয় কৃষকেরা ক্ষতির সম্মুখীন হচ্ছেন। দুটি দেশ এরকমই বলছে। অবশ্য এমন সিদ্ধান্তের বিষয়ে ইউক্রেন হতাশা জানিয়েছে।
ইউরোপীয় ইউনিয়নভুক্ত অন্য দেশগুলোয় উৎপাদিত শস্যের চেয়ে ইউক্রেনে উৎপাদিত শস্য তুলনামূলক সস্তা। যুদ্ধের কারণে কৃষ্ণসাগরের কিছু বন্দর বন্ধ হয়ে যাওয়ায় বিপুল পরিমাণ ইউক্রেনীয় শস্য ইউরোপের মধ্যাঞ্চলের দেশগুলোর বাইরে যেতে পারছিল না। এতে এসব দেশে পণ্যের সরবরাহ অতিরিক্ত বেড়ে যায়। আর এই দেশগুলোতে নিজেদের উৎপাদিত পণ্যের দাম কমে যেতে থাকে। তাতে স্থানীয় কৃষকদের ওপর বিরূপ প্রভাব পড়ে। গত মাসে ইউরোপীয় কমিশনকে ইউরোপের ওই পাঁচটি দেশের পক্ষ থেকে চিঠি দেয়া হয়। চিঠিতে বলা হয় শস্য, তেলবীজ, ডিম, পোলট্রি ও চিনির মতো পণ্যগুলোর সরবরাহ ‘নজিরবিহীন’ মাত্রায় বেড়েছে। ইউক্রেনের কৃষিজাত পণ্য আমদানির ক্ষেত্রে এখন শুল্কের বিষয়টি বিবেচনা করা উচিত।
৩০ জুন পর্যন্ত নিষেধাজ্ঞা : এদিকে ইউক্রেনের বিরুদ্ধে হাঙ্গেরির কৃষি মন্ত্রণালয় ইউক্রেন থেকে শস্য এবং তৈলবীজ আমদানির উপর একটি অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেছে। আগামি ৩০ জুন পর্যন্ত অস্থায়ী নিষেধাজ্ঞা ঘোষণা করে শনিবার সন্ধ্যায় মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, হাঙ্গেরিয়ান সরকার হাঙ্গেরিয়ান কৃষক স¤প্রদায়ের স্বার্থ রক্ষায় প্রতিশ্রæতিবদ্ধ। দেশটির নিষিদ্ধ পণ্যের তালিকায় আরো কয়েকটি কৃষি পণ্য অন্তর্ভুক্ত থাকবে।
কিয়েভ বলছে চুক্তি লঙ্ঘন : ইউক্রেনীয় শস্য এবং অন্যান্য কৃষি পণ্যের উপর নিষেধাজ্ঞা আরোপ করার ওয়ারশ-এর সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র সমালোচনা করেছে কিয়েভ। তারা এই দুই দেশের মধ্যে চুক্তি লঙ্ঘনের অভিযোগ এনেছে। ইউক্রেনের কৃষি মন্ত্রণালয় দাবি করেছে যে, আমরা বুঝতে পারি যে পোলিশ কৃষকরা একটি কঠিন পরিস্থিতির মুখোমুখি হচ্ছে, কিন্তু আমরা জোর দিচ্ছি যে ইউক্রেনের কৃষকদের জন্য এখন আরো বেশি কঠিন পরিস্থিতি বিরাজ করছে। মন্ত্রণালয় বলেছে, একতরফাভাবে এই রকম পদক্ষেপের মাধ্যমে সমস্যার সমাধান করা ইতিবাচক নয়। বরং উভয় পক্ষের সঙ্গে কথা বলে সমস্যার সমাধান করে যত তাড়াতাড়ি সম্ভব এই বিষয়ে একটি নতুন চুক্তিতে আসার জন্য ওয়ারশকে আহ্বান জানায় দেশটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়