তাপমাত্রার পারদ ৪৫ ডিগ্রিতে ওঠার শঙ্কা আগামী সপ্তাহে

আগের সংবাদ

বাঙালি, তুমি দাঁড়াবে কোথায়?

পরের সংবাদ

এক কিলোমিটার লম্বা সবচেয়ে উঁচু ভবন

প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বর্তমানে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন হিসেবে দুবাইয়ের মাটিতে বুক ফুলিয়ে দাঁড়িয়ে আছে বুর্জ খলিফা। তবে ভবিষ্যতে বুর্জ খলিফার গায়ে আর উঁচু ভবনের তকমা থাকছে না। কারণ বিশ্বের নতুন সর্বোচ্চ ভবন তৈরির পরিকল্পনা করছে মধ্যপ্রাচ্যেরই আরেক দেশ কুয়েত। খবর বিজনেস ইনসাইডারের। এক কিলোমিটার লম্বা এ ভবনটির নাম দেয়া হয়েছে বুর্জ মোবারক। এটি নির্মাণ করা হবে কুয়েতের মাদিনাত আল হারের অথবা সিল্ক সিটির প্রাণকেন্দ্রে। এ শহরটির নির্মাণ কাজ শেষ হবে এ বছরই।
তবে মেগা প্রজেক্ট বুর্জ মোবারকের কাজ সম্পন্ন হতে আরো ২৫ বছর সময় লাগবে। ভবনটি তৈরি হবে ইন্টারলকিং ও বাঁকানো কাঠামোর মাধ্যমে। যেন ১৫০ কিলোমিটার গতির বাতাসের প্রভাবেও ভবনটির কোনো ধরনের ক্ষতি না হয়। বুর্জ মোবারকটি হবে ২৩৪ তলার একটি ভবন এবং এতে প্রায় ৭ হাজার মানুষ থাকতে পারবেন। বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে বলা হয়েছে, ‘বুর্জ মোবারক হবে কুয়েতের সবচেয়ে উঁচু ভবন। এটি নিশ্চিতভাবে দুবাইয়ের বুর্জ খলিফাকে (৮২৮ মিটার) ছাড়িয়ে যাবে। তবে এ মুহূর্তে এটি বিশ্বের নির্মাণাধীন সবচেয়ে উঁচু ভবন নয়।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়